বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৭:৪৪ পূর্বাহ্ন
শিরোনাম
ফেসবুকে ভাইরাল হওয়া যতন সাহা হত্যাকাণ্ড ভিডিওটি মিথ্যা ও গুজব : পুলিশ এম নুরুল ইসলাম দাদু ভাইয়ের প্রথম মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার আপডেট পেলো স্যামসাং ফটো এডিটর অ্যাপ রহমতের নবী (সঃ) এর জন্মদিনের শুভেচ্ছা জানাল এসি মিলান – স্পোর্টস প্রতিদিন ডিম, মুরগি ও বাচ্চার আজকের (১৯ অক্টোবর) বাজারদর | Adhunik Krishi Khamar পায়ুপথে বেরিয়ে এলো ২০০০ ইয়াবা! সাকিব, মুশফিক, মাহমুদুল্লাহকে সাদা জার্সি পরে নামার অনুরোধ করলো সমর্থকরা বাংলাদেশ বিমান বাহিনী অফিসার্স ক্লাব এর ভিত্তি প্রস্তর স্থাপন দুদ‌কের মামলায় খুমেক হাসপাতালের সাবেক হিসাব রক্ষকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ‌ লক্ষ্মী পূঁজা উপলক্ষে গোপালগঞ্জে প্রতিমার হাট

বাংলাদেশের বাজার কাঁপাতে আসতে চলেছে ‘রয়েল এনফিল্ড’!

  • আপডেট সময় রবিবার, ১৭ জানুয়ারী, ২০২১
  • ৩২
বাংলাদেশের বাজার কাঁপাতে আসতে চলেছে ‘রয়েল এনফিল্ড’!

বাংলাদেশের বাজার কাঁপাতে আসতে চলেছে ‘রয়েল এনফিল্ড’!

বাংলাদেশে আসতে চলেছে ‘রয়েল এনফিল্ড’। হ্যাঁ, আপনি সত্যি ঠিক শুনেছেন। রয়েল এনফিল্ড বাংলাদেশে আসতে যাচ্ছে। যদিও ভাবতে একটু অবাক লাগছে তাই না! ইফাদ অটোস এর হাত ধরে বাংলাদেশে প্রবেশ করতে যাচ্ছে বিখ্যাত মোটর বাইক ব্র্যান্ড রয়েল এনফিল্ড। রয়েল এনফিল্ড নামটি শোনা মাত্রই চোখের সামনে একটি মোটর বাইক ব্র্যান্ড ভেসে উঠে। ক্ল্যাসিক লুকস, রেট্রো ডিজাইন ও সাউন্ডের কারণে রয়েল এনফিল্ড পৃথিবী বিখ্যাত।

বিশেষ ভাবে রয়েল এনফিল্ড এর ক্ল্যাসিক ডিজাইনের কারনে অনেকের কাছেই পছন্দের। এদিকে বাংলাদেশে ৩৫০সিসি এর পারমিশন পাওয়া যাবে বলে শোনা যাচ্ছে। রয়েল এনফিল্ড এর তিনটি মোটরসাইকেল রয়েছে ৩৫০সিসি ক্যাটাগরিতে। এই তিনটি হচ্ছে রয়েল এনফিল্ড মিটিওর ৩৫০, রয়েল এনফিল্ড বুলেট ৩৫০ এবং এনফিল্ড ক্ল্যাসিক ৩৫০ । এই বাইক গুলোর লুকস ডিজাইন সব কিছু মিলিয়ে অসাধারণ তিনটি বাইক।

এনফিল্ড ক্ল্যাসিক ৩৫০: বাইকটির ইঞ্জিন হচ্ছে ৩৪৬সিসি, সিঙ্গেল সিলিন্ডার, ফোর স্ট্রোক, এয়ারকুল্ড ফুয়েল ইঞ্জেকশন ইঞ্জিন। এই ইঞ্জিন থেকে সর্বোচ্চ 19.1 bhp @ 5250 rpm এবং 28 Nm @ 4000 rpm শক্তি উৎপন্ন করতে সম্ভব। বুঝতেই পারছেন শক্তিশালী একটি ইঞ্জিন। এছাড়া এই বাইকটি ডিজাইন সম্পূর্ন ভাবে ক্ল্যাসিক স্টাইলে রাখা হয়েছে। অনেকটাই ক্যাফে রেসার।

এছাড়া সামনের দিকে রয়েছে টেলিস্কোপিক ৩৫মিমি ফর্ক, আর রেয়ার সাসপেনশন হচ্ছে ৫ স্টেপ এডজাস্টেবল টুইন গ্যাস চার্জড শক এবজরভার। বাইকটি টায়ার নিয়ে যদি বলি টিউব এবং টিউলেস দুটো ভার্সন ই রয়েছে। আর এতে যুক্ত করা হয়েছে ডুয়েল চ্যানেল ও সিঙ্গেল চ্যানেল এবিএস। এতে করে বাইকটি কন্ট্রোলিং আর দারূন হয়েছে।

এরপর যে বাইকটি নিয়ে বলব তা হলো, রয়েল এনফিল্ড বুলেট ৩৫০, এই বাইকটিতে রয়েছে বাইকটির ইঞ্জিন হচ্ছে ৩৪৬সিসি, সিঙ্গেল সিলিন্ডার, ফোর স্ট্রোক, এয়ারকুল্ড ফুয়েল ইঞ্জেকশন ইঞ্জিন। এই ইঞ্জিন থেকে 19.1 bhp @ 5250 rpm এবং 28 Nm @ 4000 rpm পরিমান শক্তি উৎপন্ন করতে সক্ষম। বাইকটি দুটি ভার্সন রয়েছে একটি হচ্ছে কিক স্টার্ট অপরটি হচ্ছে কিক এবং ইলেক্ট্রিক উভয়ই দেয়া হয়েছে।

এছাড়া ব্রেকিং এ যুক্ত করা হয়েছে সিঙ্গেল চ্যানেল এবিএস। আর টায়ারের ক্ষেত্রে ক্ল্যাসিক স্পোক হুইল দেয়া হয়েছে। এটাইও ক্যাফে রেসার ডিজাইন রাখা হয়েছে। বাইকটি লুকসের দিকে তাকালে রেট্রো ডিজাইন আকর্ষণ করে থাকে।

সবশেষে রয়েছে রয়েল এনফিল্ড মিটিওর ৩৫০, বাইকটি অন্য দুটি বাইকের থেকে কিছুটা ভিন্ন। এর ইঞ্জিন হচ্ছে ৩৪৯সিসি, সিঙ্গেল সিলিন্ডার, ফোর স্ট্রোক, এয়ার – ওয়েল কুল্ড ইঞ্জিন। এর ইঞ্জিন থেকে 20.1 BHP @ 6100 rpm এবং 21 NM @ 4000 rpm পর্যন্ত শক্তি উৎপন্ন করতে সক্ষম। তাহলে বুঝতেই পারছেন বাইকটি অপর দুটি বাইক থেকে কিছুটা শক্তিশালী। এর ডিজাইন কিছুটা ক্রুজিং টাইপের। বলা যায় একে ক্রুজার হিসেবেই ডিজাইন করা হয়েছে।

বাইকটির ফিচার্স এর মধ্যে রয়েছে EFI ইগনিশান, টিউবলেস টায়ার, ডুয়েল ডিস্ক, ও সবচেয়ে গুরুত্বপূর্ন হচ্ছে এর ডুয়েল চ্যানেল এবিএস। যা এখনকার বাইকের ফিচার্স এর মধ্যে অনেক বেশি গুরুত্বপূর্ন। অপরদিকে সব গুলো বাইকের ইঞ্জিন হচ্ছে BS-IV। তথ্যসূত্র: বাইকবিডি

Source by [author_name]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০২১
Designer: Shimulツ
themesba-lates1749691102