রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০১:১৭ পূর্বাহ্ন

মাত্র দেড়শ মিটার দূরত্বে মুখোমুখি অবস্থানে ছিল ভারত ও চীনের সেনারা

  • আপডেট সময় বুধবার, ৩০ জুন, ২০২১
  • ১৯
মাত্র দেড়শ মিটার দূরত্বে মুখোমুখি অবস্থানে ছিল ভারত ও চীনের সেনারা

আন্তর্জাতিক ডেস্ক: এ বছরের ফেব্রুয়ারিতে লাদাখের প্যাংগং হ্রদের দক্ষিণে মুখোমুখি অবস্থানে ছিল ভারতীয় ও চীনা সেনারা। কোথাও দুপক্ষের মধ্যে দূরত্ব ছিল দেড়শ মিটার। কোথাও আরও কম।

১১ ফেব্রুয়ারি তোলা একটি উপগ্রহ চিত্রে দেখা গেছে— রেজং লা এলাকায় দুই দেশের সেনাদের মুখোমুখি অবস্থান। খবর আনন্দবাজার পত্রিকার।

প্রায় ১৭ হাজার ফুট উচ্চতায় দুপক্ষের তাঁবু ও বাংকার দেখা গেছে ওই উপগ্রহ চিত্রে।

সেনা ও কূটনৈতিক স্তরের আলোচনার ভিত্তিতে ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকেই ওই এলাকায় ‘মুখোমুখি অবস্থান থেকে সেনা পেছানো’ (ডিসএনগেজমেন্ট) এবং ‘সেনা সংখ্যা কমানো’র (ডিএসক্যালেশন) প্রক্রিয়া শুরু হয়েছিল।

তার আগে পূর্ব লাদাখে প্যাংগং হ্রদের দক্ষিণে সামরিক দিক থেকে গুরুত্বপূর্ণ কালা টপ, মুকপরী এবং রেজাং লা ছিল ভারতীয় সেনার নিয়ন্ত্রণে। উপগ্রহ চিত্রে ভারতীয় ফৌজের জলপাই সবুজ তাঁবুগুলোও দেখা গেছে স্পষ্টভাবে।

এক সেনা কর্মকর্তা বলেছেন, ওই অঞ্চলে কয়েক কিলোমিটার দীর্ঘ প্রকৃত নিয়ন্ত্রণরেখার কোনো কোনো গিরিশিয়ায় মাত্র ৫০ মিটার দূরে ছিল দুই বাহিনীর অবস্থান। ছিল হালকা ট্যাংক, সাঁজোয়া গাড়ি ও কামানও।

গত বছর মে মাসের গোড়ায় গালওয়ান উপত্যকা, ডেপসাং, গোগরা, হট স্প্রিংয়ের পাশাপাশি প্যাংগং লেকের উত্তরে বেশ কিছু ভারতীয় এলাকায় ঢুকে পড়েছিল চীনা সেনা। সেখানে এলএসির সীমানা নির্দেশক ফিঙ্গার এরিয়া-৮ থেকে কয়েক কিলোমিটার ঢুকে ফিঙ্গার এরিয়া-৪ এ চলে আসে তারা।

১৫ জুন গালওয়ানের রক্তক্ষয়ী সংঘর্ষের পরে আলোচনার পরিপ্রেক্ষিতে ‘বাফার এরিয়া’ তৈরি করতে কিছুটা পিছিয়ে গেলেও তারা এলএসি থেকে পুরোপুরি পিছু হটেনি।



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০২১
Designer: Shimulツ
themesba-lates1749691102