শনিবার, ২০ অগাস্ট ২০২২, ১০:৪৩ পূর্বাহ্ন
শিরোনাম
চালের বস্তায় নিষিদ্ধ পলিব্যাগের ব্যাবহার ভ্রাম্যমাণ আদালতে দুই ব্যবসায়ীকে ৩০হাজার টাকা জরিমানা মেয়াদোত্তীর্ণ ইনজেকশন পুশ করায় রোগীর শরীরে জ্বালাযন্ত্রনা ফার্মেসী সিলগালা:পলাতক গ্রাম্য চিকিৎসক বাংলাদেশকে জানতে হলে আগে বঙ্গবন্ধুকে জানতে হবে ….এমপি মিলন সিরিজ বোমা হামলার প্রতিবাদে মোংলায় বিক্ষোভ মিছিল সারা খুলনা অঞ্চলের সব খবরা খবর নদীর পাড়ে শাড়ি পরে দুর্দান্ত ড্যান্স দিলো সুন্দরী যুবতী যুদ্ধের ধ্বংসস্তুপের উপর দাঁড়িয়েও বঙ্গবন্ধু প্রযুক্তি কাঠামো দাঁড় করিয়েছেন – মোস্তাফা জব্বার – টেক শহর বিশ্বকাপে পর্তুগালকে ফেবারিট মানছেন আর্জেন্টাইন তারকা – স্পোর্টস প্রতিদিন বিশ্ববাজারে আবারও কমল জ্বালানি তেলের দাম গর্তে লুকিয়ে থাকা ইঁদুরটি দেখলো চাষী ও তার স্ত্রী দুজনে মিলে

GB WhatsApp কী, কেন ব্যবহার করা উচিত নয় জেনে নিন

  • আপডেট সময় বুধবার, ৩০ জুন, ২০২১

GB WhatsApp ডাউনলোড করবেন না

অফিসের কাজ হোক বা বন্ধুদের সঙ্গে ভার্চুয়াল আড্ডা, সবকিছুর জন্যই আমরা এখন WhatsApp এর ওপর নির্ভরশীল। ফলে জনপ্রিয়তার শীর্ষে অবস্থানকারী এই অ্যাপটির ইউজার সংখ্যা যত উর্দ্ধমুখী হচ্ছে, ততই এটি প্রতারক এবং অসাধু ব্যক্তিদের জালিয়াতির মাধ্যম হয়ে উঠছে। ঠিক যেমন সম্প্রতি জানা গিয়েছে, GB WhatsApp নামক একটি অ্যাপের কথা। নামের মধ্যে ‘WhatsApp’ শব্দটি থাকার দরুন অ্যাপটি যথেষ্ট বিভ্রান্তি সৃষ্টি করেছে। উপরন্তু এটির কার্যকারিতাও মূল হোয়াটসঅ্যাপের ন্যায় হওয়ার ফলে, এখন অনেকেই এটিকে ডাউনলোড করছেন। এক্ষেত্রে জানিয়ে রাখি, এটি একদমই নিরাপদ অ্যাপ বা সফ্টওয়্যার নয়। তাই আপনাদের মধ্যে যারা এই GB WhatsApp নামক ভুয়ো অ্যাপটিকে ডাউনলোড করেছেন, তারা এক্ষুনি এটিকে আনইনস্টল করুন। নতুবা কখন আপনার ব্যক্তিগত তথ্য বেহাত হয়ে যাবে, আপনি ঘুণাক্ষরেও টের পাবেন না।

GB WhatsApp কী

জিবি হোয়াটসঅ্যাপ -কে মূল হোয়াটসঅ্যাপের একটি ক্লোন বা ফেক ভার্সন বলা যেতে পারে। কারণ, এটি মূল বা স্ট্যান্ডার্ড হোয়াটসঅ্যাপের সিস্টেম কোডগুলিকে ব্যবহার করে, তবে কোনো অফিসিয়াল লাইসেন্স ছাড়াই। তাই এই অ্যাপটিতে ক্ষতিকারক ভাইরাস বা ম্যালওয়্যার থাকার সম্ভাবনা প্রবল।

বিতর্কিত এই জিবি হোয়াটসঅ্যাপে ইউজাররা চ্যাটিং, কলিং সহ একাধিক সুবিধা পেয়ে থাকেন, মূল অ্যাপের মতোই। শুধু তাই নয়, সাথে ইউজারদের কাস্টোমাইজেশনের সুবিধাও প্রদান করে এই ক্লোন অ্যাপটি। সাথে জানা যাচ্ছে, স্ট্যান্ডার্ড হোয়াটসঅ্যাপের তুলনায় এটিতে আরো অ্যাডভান্স ভার্সন পাওয়া যায় এবং অ্যাপ ডেভলপাররা এটিতে প্রায় দিনই কোনো না কোনো নতুন ফিচার সংযুক্ত করে থাকে। তবে এই ফিচারের প্রলোভনের ফাঁদে পা না দেওয়াই ভালো। যেহেতু আগেই বলেছি এটি একটি থার্ড-পার্টি ক্লোন অ্যাপ, সেহেতু এটি আপনার ব্যক্তিগত তথ্যাদি -কে চুরি করে নিতে পারে।

GB WhatsApp ব্যবহার করলে কী কী অসুবিধার সম্মুখীন হতে হবে

আপনি যদি জিবি হোয়াটসঅ্যাপ নামক ফেক অ্যাপটি ব্যবহার করেন তাহলে, আপনার মূল হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি ব্লক হয়ে যেতে পারে। সর্বোপরি, এই অ্যাপটি গুগল প্লে স্টোরে উপলভ্য নয়। ফলে এটিকে ইনস্টল করার জন্য একটি APK ফাইল ডাউনলোড করতে হয়, যা একদমই নিরাপদ নয়। আরো ভালো করে বললে, এই ক্লোন অ্যাপটিকে ডাউনলোড করার অর্থ, আপনার স্মার্টফোনে থাকা যাবতীয় ব্যক্তিগত এবং ব্যাঙ্ক বা ইউপিআই সংক্রান্ত তথ্যের অ্যক্সেস অন্যকে দেওয়া। তাই আপনি যদি আপনার মূল হোয়াটসঅ্যাপকে ব্লক হওয়ার থেকে বাঁচাতে চান বা ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়া রুখতে চান তাহলে এই জিবি হোয়াটসঅ্যাপ অ্যাপটিকে ভুলেও ডাউনলোড করবেন না।

প্রসঙ্গত, শুধু এই GB WhatsApp নয়, সাথে অন্যান্য যেকোনো অ্যাপ, যেগুলি গুগল প্লে স্টোরে উপলব্ধ নয় সেগুলিকে ডাউনলোড না করে ভালো। সাথে কোনো প্রকারের APK ফাইল ডাউনলোড করবেন না। এই প্রকারের অ্যাপগুলিতে সুরক্ষাজনিত মানদণ্ড বিদ্যমান থাকে না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন



Source by [author_name]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102