রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০২:৪৪ পূর্বাহ্ন

Redmi Note 10 Pro 5G ফোনে এল ২ জিবি ভার্চুয়াল র‌্যাম ফিচার, কী এর সুবিধা জানুন

  • আপডেট সময় বুধবার, ৩০ জুন, ২০২১
  • ৪৯
Xiaomi rolls out 2GB Virtual RAM for Redmi Note 10 Pro 5G MIUI Update Enables



Redmi Note 10 Pro 5G ফোনে এল এক্সটেন্ডেড র‌্যাম ফিচার

Oppo, Vivo-এর মতো এবার Xiaomi-এর স্মার্টফোনে র‌্যাম এক্সটেনশন (RAM Extention) সাপোর্ট চলে এল। পরিস্কারভাবে বললে, Xiaomi ফোনে এক্সটেন্ডেড র‌্যাম (Extended RAM) বা ভার্চুয়াল র‌্যাম (ভার্চুয়াল র‌্যাম) ফিচার যুক্ত হল। গত মাসে চীনা মার্কেটে লঞ্চ হওয়া Redmi Note 10 5G ফোনে Xiaomi একটি বিশেষ আপডেট রোলআউট করেছে। যার ফলে র‌্যামের নিজস্ব ধারণক্ষমতার বাইরে গেলেই রেডমি নোট ১০ ৫জি ইন্টারনাল স্টোরেজ থেকে ২ জিবি পর্যন্ত অতিরিক্ত মেমরি র‌্যাম হিসেবে নিতে পারবে। অর্থাৎ প্রয়োজন পড়লে ইন্টারনাল স্টোরেজ থেকে কিছু অংশ নিয়ে র‌্যাম হিসেবে ব্যবহার করা যাবে৷ এটাই এক্সটেন্ডেড র‌্যাম বা ভার্চুয়াল র‌্যামের মূল কথা।

Xiaomi ফোনে এল Extended RAM ফিচার

প্রসঙ্গত, এপ্রিলে, শাওমির কাস্টম স্কিন এমআইইউআই (MIUI)-এর বিটা কোডে আপকামিং আপডেটের একটি নতুন ফিচার খুঁজে পাওয়া গিয়েছিল। আসলে বিটা কোডে “External RAM” (এক্সটার্নাল র‌্যাম) কথাটি উল্লেখ থাকতে দেখা গিয়েছিল। টিপস্টার Kacper Skrzypek ওই কোডে সংশ্লিষ্ট ফিচারটির প্রথম হদিশ পেয়েছিলেন। অবশেষে এই ফিচার রোল আউট করতে শুরু করলো কোম্পানি।

স্মার্টফোনে এক্সটেন্ডেড র‌্যাম বা ভার্চুয়াল র‌্যাম কীভাবে কাজ করে

প্রত্যেকটি স্মার্টফোনেই র‌্যামের একটি নির্দিষ্ট সীমা থাকে। অনেক সময় ফোনে কোনো হেভি অ্যাপ্লিকেশন চালাতে গেলে আরও বেশি র‌্যামের প্রয়োজন হয়। কিন্তু স্মার্টফোনের সীমিত পরিমাণ র‌্যাম অনেক সময় সেই চাহিদা পূরণ করতে পারে না আর এখানেই ত্রাতার ভূমিকায় ভার্চুয়াল র‌্যাম বা এক্সটেন্ডেড র‌্যাম। র‌্যামের নির্দিষ্ট সীমা পার হবার পর র‌্যামের চাহিদা মেটাতে ফিচারটি স্মার্টফোনের ইন্টারনাল স্টোরেজ থেকে প্রয়োজনমতো জায়গা নিয়ে র‌্যাম হিসেবে ব্যবহার করে। আর স্টোরেজের এই ব্যবহৃত জায়গাকে ভার্চুয়াল র‌্যাম বলা হয়। ভার্চুয়াল র‌্যামের উপস্থিতিতে অ্যাপ্লিকেশন ক্রাশ করার ঘটনা বা ফোন হ্যাং হয়ে যাওয়ার ঘটনাও অনেক কম ঘটে।

সাধারণত ৮ জিবি বা ১২ জিবি র‌্যামের কিছু কিছু স্মার্টফোনে অতিরিক্ত ৩ জিবি মেমোরি ভার্চুয়াল র‌্যাম থাকে। যার অর্থ, ফোনে ১১ জিবি অথবা ১৫ জিবি র‌্যাম থাকছে। আবার ৩ জিবি /৪ জিবি র‌্যামের কয়েকটি স্মার্টফোন ইন্টারনাল স্টোরেজ থেকে অতিরিক্ত ১ জিবি মেমোরি ভার্চুয়াল র‌্যাম হিসেবে ব্যবহার করতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন






টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি
এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷




Source by [author_name]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০২১
Designer: Shimulツ
themesba-lates1749691102