রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৩:০৪ অপরাহ্ন
শিরোনাম

বিদেশগামীদের টিকা কার্যক্রম শুরু আজ

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১ জুলাই, ২০২১
  • ১৯
বিদেশগামীদের টিকা কার্যক্রম শুরু আজ

অগ্রাধিকার ভিত্তিতে বৃহস্পতিবার (১ জুলাই) থেকে বিদেশগামীদের টিকা দেওয়া শুরু হচ্ছে। শুরুর দিনে কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) নিবন্ধিত ১২৭ জন বিদেশগামীকে দিয়ে টিকা কার্যক্রম শুরু হবে। রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে এসব বিদেশগামীদের টিকা দেওয়া হবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, প্রথম দিন বিএমইটি নিবন্ধিত ১২৭ জন বিদেশগামীকে দিয়ে টিকা কার্যক্রম শুরু করা হবে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে। বিদেশগামীদের টিকা কার্যক্রমের উদ্বোধন করবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

বিদেশগামীদের টিকা পেতে রেজিস্ট্রেশন করতে হবে বিএমইটিতে : বিদেশগামীদের টিকা পেতে হলে কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোতে (বিএমইটি) রেজিস্ট্রেশন করতে হবে। এক্ষেত্রে বিদেশগামীরা শুধুমাত্র তাদের পাসপোর্ট নিয়ে গেলেই টিকার জন্য রেজিস্ট্রেশন নেবে বিএমইটি। শুধুমাত্র যেসব বিদেশগামী বিএমইটির রেজিস্ট্রেশন তালিকাভুক্ত তারা টিকার জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। বিএমইটির রেজিস্ট্রেশন আছে কিন্তু এখনও স্মার্টকার্ড ইস্যু হয়নি এমন বিদেশগামীরাও টিকার জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে বৃহস্পতিবার (১ জুলাই) সকাল ৬টা থেকে ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত দেশে কঠোর বিধিনিষেধ আরোপের কারণে শুধুমাত্র ঢাকার বিএমইটিতে এখন টিকা জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন বিদেশগামীরা। পরবর্তীতে সারাদেশে বিএমইটির সব শাখায় রেজিস্ট্রেশন করার সুযোগ পাবেন বিদেশগামীরা।

বিদেশগামীদের টিকার তালিকা যেভাবে করা হচ্ছে : বিদেশগামীদের মধ্যে যারা কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) রেজিস্ট্রেশন করছেন তাদের তালিকা পাঠানো হচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়ে। বিএমইটির থেকে প্রাপ্ত বিদেশগামীদের তালিকা সুরক্ষা সার্ভারে দিচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এরপরই টিকার জন্য নিবন্ধন করতে পারছে বিদেশগামীরা।

সৌদি-কুয়েতগামীরা পাচ্ছেন ফাইজারের টিকা : বিদেশগামী প্রবাসী কর্মীদের যুক্তরাষ্ট্রের ফাইজার এবং চীনের সিনোফার্মের দুই টিকাই দেওয়া হবে। এক্ষেত্রে সৌদি আরব-কুয়েতসহ যেসব দেশে সিনোফার্মের টিকা নিয়ে জটিলতা রয়েছে, শুধুমাত্র তাদেরই ফাইজারের টিকা দেওয়া হবে। আর বাকি সব প্রবাসীদের দেওয়া হবে সিনোফার্মের টিকা।

বুধবার (৩০ জুন) স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত করোনা বুলেটিনে এ তথ্য জানান অধিদফতরের লাইন ডিরেক্টর ও টিকা কর্মসূচির পরিচালক ডা. শামসুল হক।

তিনি বলেন, যেসব কেন্দ্র থেকে আমাদের সিনোফার্মের টিকা দেওয়া হবে, সেসব কেন্দ্রে আমাদের প্রবাসী শ্রমিকরা নিবন্ধন করে টিকা নিয়ে কার্ড সংগ্রহ করে বিদেশ যেতে পারবেন। এক্ষেত্রে রেজিস্ট্রেশনের বিষয়টি দেখবে জনশক্তি উন্নয়ন ব্যুরো। সেখান থেকে আমাদের কাছে তালিকা এলেই আমরা সেটি সুরক্ষা সার্ভারে দিয়ে দেব। এরপরই তারা নিবন্ধন করতে পারবে।

ডা. শামসুল হক বলেন, আমাদের সিদ্ধান্ত অনুযায়ী শুধুমাত্র যারা প্রবাসী শ্রমিক এবং যেসব দেশে ফাইজার-মডার্নার টিকা ছাড়া প্রবেশে জটিলতা রয়েছে তাদেরকেই ফাইজারের টিকা দেব। আমাদের জানামতে সৌদি আরব, কুয়েতসহ কয়েকটি দেশে নির্দেশনা আছে যে, ফাইজার-মর্ডানার টিকা ছাড়া যেতে পারবে না। সেই সব দেশের প্রবাসী শ্রমিকরা ফাইজারের টিকা নেবেন, তবে এক্ষেত্রেও জনশক্তি উন্নয়ন ব্যুরোর মাধ্যমে আমাদের কাছে তালিকা আসতে হবে।

নিবন্ধন ছাড়া মিলবে না টিকা : কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোতে (বিএমইটি) রেজিস্ট্রেশন বা নিবন্ধন করা ছাড়া কোনো বিদেশগামী টিকা পাবেন না। এক্ষেত্রে কোনো প্রবাসী টিকা কেন্দ্রে গিয়ে তাৎক্ষণিক টিকা দিতে পারবে না।

খুলনা গেজেট/এমএম



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০২১
Designer: Shimulツ
themesba-lates1749691102