সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৪:৩৪ অপরাহ্ন

এরদোয়ানের বিরুদ্ধে স’ম’কামীদের বিক্ষোভ

  • আপডেট সময় শুক্রবার, ২ জুলাই, ২০২১
  • ২৯
এরদোয়ানের বিরুদ্ধে স’ম’কামীদের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক : হাজার হাজার সমকামী পথে নামলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সিদ্ধান্তের বিরুদ্ধে। তাদের দাবি, ইস্তাম্বুল কনভেনশন থেকে সরে আসার যে সিদ্ধান্ত নিয়েছেন এরদোয়ান, তা প্রত্যাহার করতে হবে। যদিও পুলিশ কাঁদানে গ্যাস ব্যবহার করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। খবর ডয়চে ভেলের।

এর আগে, বৃহস্পতিবার থেকেই সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে রূপায়ণ করা হয়েছে। নারীদের বিরুদ্ধে সহিংসতা রুখতেই ইস্তাম্বুল কনভেশনে চুক্তিবদ্ধ হয়েছিল দেশগুলো। এরদোয়ান জানান, সিদ্ধান্ত বদলাবে না। তিনি পিছু হটার জন্য এই সিদ্ধান্ত নেননি।

তবে বিক্ষোভকারীরা প্ল্যাকার্ড নিয়ে রাস্তায় নেমে পড়েন। প্ল্যাকার্ডে লেখা, ইস্তাম্বুল কনভেনশন নিয়ে আমরা লড়াই ছাড়ছি না। আমাদের কাছে সব শেষ হয়ে যায়নি। আমরা চুপ করে থাকব না, আমরা ভীত নই, আমরা নির্দেশ মানব না।
উল্লেখ্য, ২০১১ সালে ইস্তাম্বুলে কাউন্সিল অব ইউরোপ একটি চুক্তির খসড়া করে। এই চুক্তিতে লিঙ্গসাম্যকে উৎসাহ দেয়ার কথা বলা হয়েছিল। আইন, শিক্ষা ও প্রচারের মাধ্যমে তা সুনিশ্চিত করার কথা বলা হয়েছিল। কিন্তু তুরস্কের কিছু রক্ষণশীলদের দাবি, এই চুক্তিতে লিঙ্গের ক্ষেত্রে কোনো বৈষম্য না করার নীতি নেয়ার কথা বলা হয়েছে। এভাবেই সমকামীদের সমর্থন করেছে এই চুক্তি।

কিন্তু সমালোচকদের মতে, তুরস্কে মেয়েদের বিরুদ্ধে সহিংসতা প্রবল। চুক্তি থেকে সরে আসার অর্থ, মেয়েদের আরো ঝুঁকির মধ্যে ফেলে দেয়া। একটি নারী অধিকাররক্ষা সংগঠনের দাবি, গত বছর তুরস্কে ৩০০-রও বেশি নারীকে হত্যা করা হয়েছে।



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer: Shimulツ
themesba-lates1749691102