শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১১:১৯ অপরাহ্ন

ভ্যাট নিবন্ধন নিলো মাইক্রোসফট

  • আপডেট সময় শুক্রবার, ২ জুলাই, ২০২১
  • ৩৮
ভ্যাট নিবন্ধন নিলো মাইক্রোসফট

জুমবাংলা ডেস্ক: বিশ্বের অন্যতম বৃহৎ টেক জায়ান্ট মাইক্রোসফট বাংলাদেশে ব্যবসা পরিচালনার জন্য অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে ব্যবসায় শনাক্তকরণ নম্বর (বিআইএন) বা ভ্যাট নিবন্ধন নিয়েছে। বৃহস্পতিবার  ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট মাইক্রোসফটকে এই নিবন্ধন প্রদান করে।

সিঙ্গাপুরের ঠিকানায় মাইক্রোসফট রিজিওনাল সেলস পিটিই লিমিটেড নামে সংস্থাটি নিবন্ধন পেয়েছে। নিবন্ধন নেওয়ায় মাইক্রোসফট এখন থেকে বাংলাদেশে ব্যবসা পরিচালনাকারি প্রতিষ্ঠান হিসেবে নিয়মিত ভ্যাট রিটার্ন জমা দিবে। ফলে  ভ্যাট কর্তৃপক্ষ তাদের রিটার্ন যাচাই-বাছাই অর্থ্যাৎ অডিট করতে পারবে।

মাইক্রোসফটের বিআইএন গ্রহণ প্রসঙ্গে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের কমিশনার এস এম হুমায়ুন কবীর বাসসকে বলেন,‘ দেশে যেসব অনাবাসী প্রতিষ্ঠান বিজ্ঞাপন প্রচার করে এর মধ্যে ফেসবুক, গুগল ও অ্যামাজানের পর মাইক্রোসফট ভ্যাট নিবন্ধন নিয়েছে। এর ফলে এই প্রতিষ্ঠানটি এখন থেকে আমাদের নিকট রিটার্ন দাখিল করবে। আমরা অডিট করতে পারব।’

তিনি বলেন, এসব প্রতিষ্ঠান নিবন্ধন নেয়ার সুবিধা হলো তারা রিটার্ন দাখিল করবে, সেগুলো যাচাই-বাছাই করা যাবে। আমরা অডিট করতে পারব, তারা কমপ্লায়েন্স কিনা সেটাও যাচাই করা যাবে।

অনলাইনভিত্তিক বিনোদন চ্যানেল নেটফ্লিক্স ও হইচইকে শীঘ্রই ভ্যাট নিবন্ধন দেয়া হবে বলে তিনি জানান।

উল্লেখ্য, মাইক্রোসফট বিজ্ঞাপন প্রচারের পাশাপাশি সফটওয়্যার ও অ্যাপস বিক্রি করে থাকে। এ ছাড়া ইয়াহুর কার্যক্রম মাইক্রোসফটের সঙ্গে যুক্ত। সে জন্য ইয়াহু যেসব সেবা দেয়, তার বিপরীতেও ভ্যাট দিতে হবে। অবশ্য এত দিন মাইক্রোসফটের সেবার বিপরীতে ভ্যাট কেটে রাখা হতো। মাইক্রোসফটের বিলের টাকা বিদেশে পাঠানোর সময় ভ্যাটের টাকা কেটে রাখা হয়। ব্যাংক কর্তৃপক্ষ স্বয়ংক্রিয়ভাবে ১৫ শতাংশ ভ্যাট কেটে রাখে।

এর আগে জুন মাসে ফেসবুক এবং মে মাসে গুগল ও অ্যামাজন ভ্যাট নিবন্ধন নেয়। সূত্র: বাসস



Source by [author_name]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০২১
Designer: Shimulツ
themesba-lates1749691102