রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০২:০১ পূর্বাহ্ন

সারা খুলনা অঞ্চলের খবরা খবর

  • আপডেট সময় শুক্রবার, ২ জুলাই, ২০২১
  • ৩৫
সারা খুলনা অঞ্চলের খবরা খবর

যুবদলের সাধারন সম্পাদক ছাত্রদলের আহবায়কের বাসায় পুলিশী অভিযানে বিএনপির নিন্দা

খবর বিজ্ঞপ্তি

খুলনা মেট্রোপলিটন পুলিশের সদর থানা পুলিশের অতিউৎসাহি কর্মকর্তারা কোন সুনির্দিষ্ট অভিযোগ বা গ্রেফতারী পরোয়ানা ছাড়া মহানগর যুবদলের সাধারন সম্পাদক নাজমুল হুদা চৌধুরী সাগর ছাত্রদলের আহবায়ক ইসতিয়াক আহমেদ ইস্তির বাড়িতে গভীর রাতে অভিযান চালানোর ঘটনায় গভীর উদ্বেগ নিন্দা জানিয়েছেন খুলনা মহানগর বিএনপি। বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, একটি জাতীয় দৈনিকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বিএনপির বিরুদ্ধে বিদ্বেষমুলক সংবাদ প্রচার করায় কিছু বিএনপি কর্মি সমর্থক বিক্ষুদ্ধ হয়ে পত্রিকাটির কয়েকটি কপিতে অগ্নিসংযোগের ঘটনায় পুলিশের এধরনের অভিযান মোটেই কাম্য নয়। এধরনের অভিযান রাজনৈতিক মানবাধিকার লংঘন এবং বেঅইনী। নেতৃবৃন্দ পুলিশ প্রশাসনকে প্রতিপক্ষ হিসেবে কাজ না করে গনতন্ত্র দেশের পক্ষে কাজ করার আহবান জানিয়েছেন।

বিবৃতিদাতার হলেন শেখ মুজিবুর রহমান, সাহারুজ্জামান মোর্ত্তজা, শফিকুল আলম তুহিন, আজিজুল হাসান দুলু, কে এম হুমায়ুন কবির, জামাল হোসেন তালুকদার, এহতেশামুল হক শাওন, মাসুদ পারভেজ বাবু, মাহবুব হাসান পিয়ারু, শফিকুল ইসলাম হোসেন, একরামুল হক হেলাল, আজিজা খানম এলিজা, আব্দুল আজিজ সুমন, হেলাল আহমেদ সুমন, নেহিবুল হাসান নেহিম, তাজিম বিশ্বাস, শামসুন নাহার লিপি, মেহেদী মাসুদ সেন্টু, জাকির ইকবাল বাপ্পী, আসাদুজ্জামান আসাদ, মনিরুজ্জামান মনি, শরিফুল ইসলাম টিপু, ওয়াহিদুজ্জামান হাওলাদার, মুনতাসির আল মামুন, তারিকুল ইসলাম তারেক, সোলায়মান মোল্লা, হারুন অর রশিদ মাসুম, মাহমুদ হাসান বিপ্লব, ইয়াজুল ইসলাম এ্যাপোলো, জসীমউদ্দিন ডেভিড, জুবের আলম তুয়াজ, সোহেল রানা, মিজানুর রহমান বাবু, মুজাহিদুল ইসলাম টনি, সিরাজুল ইসলাম সানি, কে এম হেলাল হোসেন প্রমুখ।

কঠোর লকডাউনে খুলনা কোয়ান্টামের দাফন সেবা চলমান

খবর বিজ্ঞপ্তি

দেশজুড়ে চলছে কঠোর লকডাউন। আর এই লকডাউনের মধ্যেও করোনায় মৃতদেহের দাফন বা সৎকারে স্বতঃস্ফূর্তভাবে সক্রিয় রয়েছে দেশের অন্যতম স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান কোয়ান্টাম ফাউন্ডেশন খুলনা শাখার দাফন কার্যক্রম। ধর্মবর্ণনির্বিশেষে শেষ বিদায় জানাতে দিনে বা রাতে ২৪ ঘণ্টা ধর্মীয় মর্যাদা স্বাস্থ্যবিধি মেনে দাফন বা সৎকারের কাজ করছেন সংগঠণের সদস্যরা। লকডাউনের মধ্যেও চলছে তাদের নিরলস মানবিক সেবা কার্যক্রম।

লকডাউনের মধ্যে বৃহস্পতিবারই চার জন মরদেহের শেষকৃত্যে অংশ নিয়েছেন সংগঠণটির দাফনকর্মীরা। এর মধ্যে খুলনা সদর হাসপাতাল থেকে একজন, খুলনা মেডিকেল থেকে একজন এবং বয়রা গগনবাবু রোডে বাসা থেকে দুজনের শেষকৃত্যে অংশ নেন স্বেচ্ছাসেবক দল। মৃতদের তিনজন কোভিড-১৯ এবং একজনের ছিল সাধারণ মৃত্যু। সদর হাসপাতাল থেকে মাধুরী মন্ডলকে (৫৩) আমাদের টিম গোসলশেষে রূপসা শ্মশানে নিয়ে দাহ করতে সরাসরি অংশ নেন। বৃহস্পতিবার দিবাগত রাত পর্যন্ত চলে সেবা কার্যক্রম।

গত বছর জুন থেকে খুলনায় করোনাভাইরাসে মারা যাওয়া মানুষের দাফন-সৎকারে কাজ করছে স্বেচ্ছাসেবী সংগঠনটি। জুলাই পর্যন্ত খুলনা শাখার ব্যবস্থাপনায় প্রায় একশ’ ১০ জনের দাফন সৎকার সম্পন্ন হয়েছে। খুলনা শাখার তত্ত্বাবধানে গোপালগঞ্জ, বাগেরহাট, নড়াইল, সাতক্ষীরাতেও পরিচালিত হচ্ছে অঞ্চলের দাফন কার্যক্রম।

কোয়ান্টাম ফাউন্ডেশন খুলনা শাখার প্রায় ৩০ জন স্বেচ্ছাসেবক করোনায় মৃতদেও দাফন বা সৎকারে মানবিক সেবা নিয়ে সবসময় প্রস্তুত রয়েছে। বিশেষ করে করোনার এই দুর্যোগকালেও মৃতদের স্বজনদের পাশে থেকে নিরলস সেবায় নিয়োজিত রয়েছে স্বেচ্ছাসেবকরা।

কোয়ান্টাম ফাউন্ডেশন খুলনা শাখার দাফন কার্যক্রমের সমন্বয়ক মুস্তফা আশরাফ সিদ্দিকী জানান, আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যবিধি এবং ধর্মীয় ক্ষেত্রে ইসলামিক ফাউন্ডেশনের দাফনবিধি মেনে কাজ করে থাকি। নারীদের পর্দার বিধান মেনে দাফন-কাফনের জন্যে রয়েছে আমাদের প্রশিক্ষিত নারী টিম। স্বাস্থ্যবিধি মেনে করোনায় মৃতের দাফনসংক্রান্ত যেকোনো প্রয়োজনে কোয়ান্টাম ফাউন্ডেশন খুলনা শাখার ০১৭৪০-৯৩৯৯৯৯ নম্বরে যোগাযোগ করা যাবে।

খুবির এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষক দেবেস দাসের পিতার মৃত্যুতে উপাচার্যের গভীর শোক

খবর বিজ্ঞপ্তি

খুলনা বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক দেবেস দাস এর পিতা কালিপদ দাস গত বৃহস্পতিবার দুপুর ২টা ৩০ মিনিটে বার্ধক্যজনিত কারণে বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলার রামচন্দ্রপুর গ্রামে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮৫ বছর। তিনি তিন ছেলে তিন মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন গুণগ্রাহী রেখে গেছেন। আজ শুক্রবার বিকেলে রামচন্দ্রপুর শ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হয়।

খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক দেবেস দাস এর পিতার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। এক শোক বিবৃতিতে তিনি তার আত্মার শান্তি কামনা করে শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন।

অনুরূপভাবে শোক প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, জীববিজ্ঞান স্কুলের ডিন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস, এগ্রোটেকনোলজি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোঃ সারওয়ার জাহানসহ সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

খুলনা জেলা যুবলীগের উদ্দ্যোগে কেন্দ্রীয় যুবলীগের চেয়ারম্যানের জন্মদিন পালন

 খবর বিজ্ঞপ্তিঃ

গতকাল খুলনা জেলা যুবলীগের সভাপতি মোঃ কামরুজ্জামান জামালের আহসান আহমেদ রোডস্থ ব্যাক্তিগত কার্যালয়ে বাংলাদেশ আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ এর জন্মদিন উপলক্ষে খুলনা জেলা যুবলীগের উদ্দ্যোগে মহামারী করোনার কারণে স্বল্প পরিসরে কেক কাটা হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন খুলনা জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক খুলনা জেলা যুবলীগ সভাপতি মোঃ কামরুজ্জামান জামাল, খুলনা জেলা আওয়ামী লীগের সদস্য মোঃ জামিল খান, যুবলীগ নেতা সরদার জাকির হোসেন, জলিল তালুকদার, বিধান চন্দ্র রায়, জহির রায়হান, চঞ্চল রায়, ্আব্দুল জব্বার, ছাত্রনেতা তানভীর রহমান আকাশ, রাকিবুল ইসলাম সুমন, ইমন প্রমুখ।

ডুমুরিয়ায় চেয়ারম্যান প্রার্থী আ’লীগ নেতা সাংবাদিক জাহাঙ্গীর এর দিনব্যাপী গনসংযোগ অব্যাহত

ডুমুরিয়া প্রতিনিধি

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ডুমুরিয়া সদর ইউনিয়নে আওয়ামী লীগের মনোনয়ণ প্রত্যাশী উপজেলা আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এস এম জাহাঙ্গীর আলম গতকাল শুক্রবার দিনব্যাপী নানা কর্মসূচীতে অংশ গ্রহন করেন। ডুমুরিয়া হাসপাতালে চিকিৎসাধীন গোলনা গ্রামের রশিদা বেগম (৪০) আরাজি ডুমুরিয়া গ্রামের সেলিম জোয়াদ্দার (৪৫)গতকাল সন্ধ্যায় তাদের দেখতে হাসপাতালে যান তাদের চিকিৎসার খোজঁ খবর নেন। এর আগে বিকেলে ডুমুরিয়া হাটে আগত ক্রেতা-বিক্রেতাদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। রাতে খলশী গ্রামের বিভিন্ন শ্রেনী পেশার মানুষের সাথে কুশল বিনিময় করেন। এসময়ে উপস্থিত ছিলেন, খান আনিছুজ্জামান, ব্যবসায়ী হাবিবুর রহমান খান, জাহাঙ্গীর সরদার, ব্যাংকার রিজাউল ইসলাম, মোস্তফা শেখ, বিল্লাল শেখ, ব্যাপারি আইয়ুব আলী, নওশের সরদার, আজমত শেখ, আব্দুল হালিম ঢালী, শওকত ঢালী, রিজাউল শেখ,  আতিয়ার শেখ, সুমন শেখ, কবির মোড়ল, ইনামুল হালদার, পলাশ রায়, বাধঁন মন্ডল, সুব্রত বিশ্বাস, হারুনুর রশীদ বাবু, এস কে বাপ্পি, প্রমুখ।

ঈদুল আযহায় বাগেরহাটে অনলাইন পশু ক্রয় বিক্রয়ের উদ্যোগ

স্টাফ রিপোটার,বাগেরহাট

চলমান করোনা পরিস্থিতিতে জনগণের স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি বিবেচনায় নিয়ে আসন্ন ঈদুল আজহা উপলক্ষ্যে বাগেরহাট সদরের সকল খামারী ক্রেতার পশু ক্রয়-বিক্রয়ে অনলাইন ভিত্তিক করার উদ্যোগ নেওয়া হয়েছে। লক্ষ্যে বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মুছাব্বেরুল ইসলাম উপজেলাবাসীর যোগাযোগ সুবিধার্থে কোরবানির হাট,বাগেরহাট সদর নামে একটি অনলাইন গ্রুপ খুলে কার্যক্রম শুরু করে দিয়েছেন। তিনি গ্রুপে  সকল ক্রেতাগণ তার পার্শ্ববর্তী খামারীর থেকে তার প্রয়োজনীয় পশুটি ক্রয় করার অনুরোধ জানান। এক অঞ্চলের লোক পশু ক্রয়ের জন্য অন্য অঞ্চলে যাওয়া না লাগে সে লক্ষে উদ্যোগ গ্রহন করা হয়েছে।

জানান যায়,কোরবানির মহৎ উদ্দেশ্য বিবেচনায় পশু ক্রয়ের ক্ষেত্রে দাম যাচাই-বাছাইয়ের থেকে করোনা ঝুঁকির বিষয়টিকে বেশি গুরুত্ব প্রদান করায় সম্মানিত পোস্টদাতাগণকে ইউনিয়ন,  গ্রাম, খামারীর নাম,  মোবাইল নম্বার,পশুর জাত, পশুর ছবি (ফ্রন্ট ভিউ, দুই সাইড ভিউসহ), প্রাণিসম্পদ দপ্তরের গাইডলাইন অনুযায়ী পশুর মাপ  ওজন ও  পশুর বিক্রয় মূল্য অবশ্যই উল্লেখ করতে হবে। বাগেরহাট সদরের সকল খামারীর তথ্য আপলোড করার ক্ষেত্রে উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের কর্মকর্তাগণ সকল ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাগণ সহায়তা করবেন।  অথবা যে কোনো খামারী চাইলে উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের বা সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ উদ্যোক্তার সহযোগিতা নিতে পারেন। পশুর দৈর্ঘ্য-উচ্চতা বিবেচনায় ওজন পরিমাপের গাইডলাইনটি উপজেলা প্রাণিসম্পদ দপ্তর থেকে সংগ্রহ করে আপলোড করা হবে। বিষয়ে যোগাযোগের জন্য হট লাইন হিসাবে যোগাযোগ নম্বর ০১৭৩৩৩৬০২৩২ (ইউএনও), ০১৭১১৩০৮৫৩৮ (উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা)

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মুছাব্বেরুল ইসলাম জানান, এবারের ঈদে পশুর হাটে বেশি ঘোরাঘুরি না করে, দামাদামি না করে ধর্মীয় বাধ্যবাধকতার বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে বাজারে না গিয়েই নিকটবর্তী খামারীর নিকট থেকে কোরবানির পশুটি ক্রয় করার লক্ষে উদ্যোগ নেওয়া হয়েছে। এতে করোনা সংক্রমণ রোধ নিয়ন্ত্রণ করা সম্ভব হবে বলে তিনি আশা করেন।

বাগেরহাটে ব্লাড ব্যাংকের উদ্যোগে বিনামূল্যে অক্সিজেন সেবা চালু

স্টাফ রিপোটার,বাগেরহাট

বাগেরহাটে ব্লাড ব্যাংকের উদ্যোগে বিনামূল্যে অক্সিজেন সেবা চালু করা হয়েছে। শুক্রবার(০২ জুলাই) দুপুরে বাগেরহাট শহরের সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গনে এই সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোছাব্বেরুল ইসলাম এসময় পৌরসভার কাউন্সিলর কাজী তৌহিদুর রহমান জনি, যমাঋড ব্যাংকের জেলা শাখার উপদেষ্টা এ্যাডভোকেট শিকদার ইমরান, সভাপতি মো. হাসান সহ সভাপতি শেখ জাহিদুল ইসলাম, আব্দুলাহ আল মাসুদ, সাধারন সম্পাদক কামাল হোসেন, সাংগঠনিক আলজাবির সহ সদস্যরা উপস্থিত ছিল। যমাঋড ব্যাংকের জেলা শাখার সভাপতি মো. হাসান বলেন, সারা দেশে করোনার সংক্রমণের হার বৃদ্ধি সাথে সাথে বাগেরহাটও দিন দিন বাড়ছে। এরমধ্যে কঠোর লকডাউন চলছে। এই অবস্থায় মানুষ সহজে রোগীদের অক্সিজেনের চাহিদা পূরণ করতে পারে তার জন্য আমরা ৪টি অক্সিজেন সিলিন্ডারের ব্যবস্থা করেছি। কোন মুমুর্ষ রোগি অক্সিজেন প্রয়োজন হলে তখন আমরা বাড়িতে অক্সিজেন সিলিন্ডার পৌছে দিবো।

বাগেরহাটে স্বাস্থ্যবিধি না মানায় ভ্রাম্যমান আদালতের জরিমানা

স্টাফ রিপোটার,বাগেরহাট

বাগেরহাটে স্বাস্থ্য বিধি সার্বিক লকডাউনের নিষেধাজ্ঞা না মানায় ২৬ জনকে হাজার ৯০০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। শুক্রবার (০২ জুলাই) সকাল থেকে দুপুর পর্যন্ত জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোজাহারুল ইসলাম রোহানা সরকার পৃথক অভিযান চালিয়ে এই জরিমানা করেন।

নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোজাহারুল ইসলাম বলেন, সরকার সারা দেশ ব্যাপি যে লকডাউন দিয়েছে তা বাস্তবায়নে জেলা প্রশাসন কাজ করছে। লকডাউনের দ্বিতীয় দিনে বাগেরহাটের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়েছি। যারা বিনাকারণে বাইরে এসেছে এবং নিষেধাজ্ঞা অমান্য করে দোকান খোলা রেখেছে। তাদেরকে আমরা জরিমানার আওতায় এনেছি।হতদরিদ্র সাধারণ মানুষের মাঝে মাস্ক বিতরণ সচেতনও করেছি আমরা।

রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র থেকে ‘মালামাল চুরির সময়’ আটক

স্টাফ রিপোটার,বাগেরহাট

রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র থেকে মালামাল চুরির অভিযোগে তিন জনকে আটক করেছে পুলিশ। বাগেরহাটে মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্ট রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র থেকে তামার তার চুরির সময় তিন জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। তাপ বিদ্যুৎকেন্দ্রের ভেতরের গনাত্রা হেভি লিফটার্স কোম্পানির সাইট থেকে আজ শুক্রবার ভোরে ওই তিন জনকে আটক করা হয়। সময় আরও কয়েকজন পালিয়ে যায়। আটক ব্যক্তিরা হলেন রামপাল উপজেলার গৌরম্ভা গ্রামের মিরাজুল ইসলাম শেখ (২৪), বর্নি গ্রামের লতিফুর রহমান (২০) মো. নাইম মুন্সী (২০)তাঁদের নিকট থেকে তামার তারসহ চুরি হওয়া বেশ কিছু মালামাল উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। ঘটনায় ভারতীয় নাগরিক প্রদীপ কুমার বেরা নামের একজন সাইট ইনচার্জ বাদী হয়ে রামপাল থানায় একটি মামলা করেছেন। মামলায় আটক ওই তিন জনসহ মোট ১১ জনের নাম উল্লেখ করা হয়েছে।

রামপাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ সামছুদ্দীন জানান, নির্মাণাধীন রামপাল বিদ্যুৎকেন্দ্র থেকে বিভিন্ন নির্মাণ সামগ্রী চুরির সময় তিন জনকে আটক করে থানায় সোপর্দ করেছেন বিদ্যুৎকেন্দ্রের কর্মচারীরা। ঘটনায় মামলা হয়েছে। আসামিদের বাগেরহাট আদালতে পাঠানো হয়েছে। আদালত আসামিদের জেল-হাজতে পাঠিয়েছে।

বাগেরহাটে আক্রান্ত ৯২,মৃত্যু ১,বেড়েছে শনাক্তের হার

স্টাফ রিপোটার,বাগেরহাট

বাগেরহাটে গেল ২৪ ঘন্টায় ১৭০ জনের নমুনা পরীক্ষায় নতুন করে ৯২ জনের করোনা শনাক্ত হয়েছে। এই নিয়ে জেলায় করোনা সংক্রামণ হার গত দিনের (বৃহস্পতিবার-০১ জুলাই প্রাপ্ত রিপোর্ট) থেকে শতাংশ বেড়ে  ৫৪. ১১ শতাংশে দাঁড়িয়েছে। এই সময়ে করোনা আক্রান্ত হয়ে জনের মৃত্যু হয়েছে। এই নিয়ে বাগেরহাটে মোট সংক্রমণের পরিমান দাড়িয়েছে হাজার ৬০৫ জনে। মোট মৃত্যু হয়েছে ৮৮ জনের। সুস্থ্য হয়েছে হাজার ৪৬৫ জন। সরকারি বেসরকারি বিভিন্ন হাসপাতালে হাজার ১৫ জন চিকিৎসাধীন রয়েছে। শুক্রবার(০২ জুলাই)দুপুরে বাগেরহাটের সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির এসব তথ্য জানিয়েছেন।

আক্রান্তদের মধ্যে বাগেরহাট সদর উপজেলায় ৩১ জন, মোল্লাহাটে ১৮, ফকিরহাটে ২২, চিতলমারীতে ১, কচুয়ায় ২, মোড়েলগঞ্জে ৪, মোংলায় ৯, এবং শরণখোলায় জন রয়েছে।বাগেরহাটের সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবির বলেন, করোনা সংক্রমণ রোধে আমরা সব ধরণের চেষ্টা করছি। তারপরও সংক্রমণ কমানো যাচ্ছে না। এই অবস্থায় সকলকে আরও বেশি সতর্ক স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানান এই কর্মকর্তা।#

বাগেরহাটে লোকালয় থেকে দুই অজগর উদ্ধার

স্টাফ রিপোটার,বাগেরহাট

বাগেরহাটের লোকালয় থেকে দুটি অজগর উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে শরণখোলা উপজেলার পহলান বাড়ির সামনে থেকে স্থানীয়রা অজগরটিকে উদ্ধার করে। অজগরটি স্থানীয় এক ব্যক্তির জালে আটকেছিল। উদ্ধার হওয়া ১০ ফুট লম্বা অজগরটির ওজন ১২ কেজি।

এদিকে বৃহস্পতিবার বিকেলে পার্শ্ববর্তী জেলা পিরোজপুর জেলার মঠবাড়িয়া উপজেলার উলুবুনিয়া এলাকা থেকে বন বিভাগের সদস্যরা ১৭ ফুট লম্বা একটি অজগর উদ্ধার করেছে। উদ্ধার হওয়া অজগরটির ওজন অন্তত ২০ কেজি। বন কর্মকর্তাদের উপস্থিতিতে দুটি অজগর-সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন সুন্দরবন পূর্ববন বিভাগের শরণখোলা রেঞ্জের বগী স্টেশন কর্মকর্তা সাদিক মাহমুদ।

সুন্দরবন পূর্ববন বিভাগের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক জয়নাল আবেদীন বলেন, পৃথক দুটি জায়গা থেকে দুটি অজগর উদ্ধার করা হয়েছে। পরবর্তীতে বগী স্টেশন সংলগ্ন বনে অজগর দুটিকে অবমুক্ত করা হয়েছে। অজগর দুটি সম্পূর্ণ সুস্থ্য রয়েছে।

কালী মন্দির কমিটির সভাপতি কর্তৃক অক্সিজেন সিলিন্ডার প্রদান

 খবর বিজ্ঞপ্তি

শ্রীশ্রীশিববাড়ী কালী মন্দির কমিটির সভাপতি মহানগর পূজা উদযাপন পরিষদের সম্পাদকম-লীর সদস্য মহাদেব সাহা তাঁর পরিবারের পক্ষ থেকে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, খুলনা মহানগর শাখার অক্সিজেন ব্যাংকে আজ বেলা ১২:৩০টায় খুলনা বাজার কালীমাতা মন্দির প্রাঙ্গণে একটি অক্সিজেন সিলিন্ডার প্রদান করেন। ভয়াবহ করোনা মহামারীকালে করোনা আক্রান্ত রোগীদের শ্বাসকষ্ট নিবারণার্থে এই অক্সিজেন সিলিন্ডার প্রদানের জন্য মহানগর পূজা উদ্যাপন পরিষদের নেতৃবৃন্দ তাঁকে ধন্যবাদ তাঁর পরিবারকে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। সময়ে উপস্থিত ছিলেনÑবাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, খুলনা মহানগর শাখার সভাপতি শ্যামল হালদার, সাধারণ সম্পাদক প্রশান্ত কুমার কু-ু, কোষাধ্যক্ষ রতন কুমার নাথ, যুব ঐক্য পরিষদ খুলনা মহানগর সভাপতি বিশ্বজিৎ দে মিঠু, সদর থানা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি বিকাশ কুমার সাহা, সোনাডাঙ্গা থানা সাধারণ সম্পাদক রামচন্দ্র পোদ্দার, বিশিষ্ট ধর্মানুরাগী, সমাজসেবক পূজা পরিষদ কার্যনির্বাহী সদস্য স্বপন কুমার সাহা, বাবলু বিশ্বাস, শিবু ভক্ত, গৌরাঙ্গ সাহা, সঞ্জীব দাস, তাপস সাহা, শিবু রায়, অঞ্জন দে, অলোক কু-ু, সুশান্ত ব্যানার্জী, শিপন সাহা, মহানগর পূজা উদযাপন পরিষদের সম্পাদকম-লীর সদস্য উজ্জ্বল ব্যানার্জী, সুব্রত হালদার তপা, প্রবীর বিশ্বাস জগো, বিশ্বরূপ সরকার, সনৎ বকসী, বাবলু রায়, বিপ্র দাস প্রমুখ। উল্লেখ্য যে, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, খুলনা মহানগর শাখার অক্সিজেন ব্যাংক থেকে নিজস্ব স্বেচ্ছাসেবকদের মাধ্যমে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে এই মহামারী করোনা দুর্যোগে করোনা আক্রান্ত হয়ে শ্বাসকষ্টজনিত রোগীদের বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার সরবরাহ করা হয়। সুতরাং অক্সিজেন সিলিন্ডার পাওয়ার জন্য আক্রান্ত ব্যক্তি/পরিবার সংগঠনের সভাপতি ০১৭১১-৮১৪২১২, সাধারণ সম্পাদক ০১৭১১-২৭৫০৩০ হঠলাইন নম্বর ০১৭১১-০৬০৯১৮ যোগাযোগের জন্য অনুরোধ করা যাচ্ছে। একই সাথে কোনো সহৃদয় ব্যক্তি/পরিবার/প্রতিষ্ঠান এই করোনা দুর্যোগে অক্সিজেন সিলিন্ডার প্রদান করতে চাইলে কৃতজ্ঞতার সাথে গ্রহণ করা হবে।

খুলনা বিভাগে করোনায় কর্মহীনদের মাঝে খাদ্যসহায়তা বিতরণ

তথ্য বিবরণী

খুলনা বিভাগের চুয়াডাঙ্গা মেহেরপুর জেলায় প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা কর্মসূচির আওতায় করোনায় কর্মহীনদের মাঝে নগদ অর্থ খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের উদ্যোগে পর্যন্ত ৬৫ হাজার নয়শত ৮৮ উপকারভোগী পরিবারের মাঝে  তিন কোটি ৫৩ লাখ ১১ হাজার পাঁচশত টাকার খাদ্যসামগ্রী এবং ভিজিএফ কর্মসূচির আওতায় ৫৩ হাজার আটশত ২৫ উপকারভোগীদের মাঝে দুই কোটি ৪২ লাখ দুই হাজার একশত ২৫ টাকার আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। আটশত ৩২ উপকারভোগী পরিবারের মাঝে শিশু খাদ্যের জন্য চার লাখ টাকা এবং তিনশত ৩৯ উপকারভোগী পরিবারের মাঝে গো-খাদ্যের জন্য চার লাখ টাকা বিতরণ করা হয়েছে। এছাড়া ৩৩৩ কল এর মাধ্যমে পাঁচশত ২০টি পরিবারকে খাদ্যসহায়তা প্রদান করা হয়েছে। 

মেহেরপুর জেলায় পর্যন্ত ১৮ হাজার ৬৫ উপকারভোগী পরিবারের মাঝে দুই কোটি দুই লাখ ৯৪ হাজার টাকা এবং ভিজিএফ কর্মসূচির আওতায় ১৫ হাজার দুইশত ৫০ উপকারভোগী পরিবারের মাঝে ৬৮ লাখ ৬২ হাজার পাঁচশত টাকার আর্থিক সহায়তা প্রদান করা হয়। এক হাজার একশত ১৯ উপকারভোগী পরিবারের মাঝে শিশু খাদ্যের জন্য তিন লাখ টাকা এবং চারশত ৮১ উপকারভোগী পরিবারের মাঝে গো-খাদ্যের জন্য তিন লাখ টাকা বিতরণ করা হয়েছে। এছাড়া ৩৩৩ কল এর মাধ্যমে ৮৫টি পরিবারকে খাদ্যসহায়তা প্রদান করা হয়েছে। খুলনা বিভাগের অন্যান্য জেলাগুলোতে অনুরূপ খাদ্যসামগ্রী বিতরণ অব্যাহত রয়েছে।

লকডাউনের ২য় দিনে কঠোর অবস্থান রূপসা উপজেলা প্রশাসন

রূপসা প্রতিনিধি

দেশব্যাপী করোনা সংক্রমণের হার দ্রুত বেড়ে যাওয়ার প্রেক্ষিতে জুলাই থেকে সারাদেশে কঠোর বিধি-নিষেধ আরোপিত হয়েছে।

সরকার ঘোষিত কঠোর লকডাউনের আজ ২য় দিনে কঠোর অবস্থানে রয়েছে রূপসা উপজেলা প্রশাসন।

 রূপসার আলাইপুর বাজার, পালেরহাট বাজার

আইচগাতী ইউনিয়নের সেনেরবাজার আমতলা হাট এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।  রূপসা উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবাইয়া তাছনিম ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। সময় দন্ডবিধি ২৬৯ ধারায় মোট টি মামলায় ১৭০০ টাকা অর্থদণ্ড করা হয়।  অভিযানে সার্বিক সহযোগিতা করেন  সেনাবাহিনীর ক্যাপ্টেন কামরুল, রূপসা থানা অফিসার্স ইনচার্জ সরদার মোশাররফ হোসেনসহ সেনাবাহিনীর পুলিশ সদস্যের পৃথক পৃথক টিম।

রূপসা উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবাইয়া তাছনিম বলেন, সংক্রমণ ঠেকাতে  সরকারের নির্দেশনা সবাই কে মানতে হবে। জনস্বার্থে অভিযান অব্যাহত থাকবে।

মোংলায় করোনায় শুক্রবার তিনজনের মৃত্যু

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি

মোংলায় করোনা উপসর্গ নিয়ে শুক্রবার তিনজনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে দুইজন হাসপাতালে আসার পর এবং একজন হাসপাতালে আনার আগে পথে মারা যান।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার অমিতাভ সরকার জানান, উপজেলার চাঁদপাই ইউনিয়নের ব্রাক্ষ্মণমাঠ এলাকার নিমাই বিশ্বাসের (৭৫) করোনা পরীক্ষা করানোর জন্য তার পরিবারের লোকজন তাকে শুক্রবার সকাল ১০টার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসেন। কয়েকদিন ধরে তিনি করোনা উপসর্গ নিয়ে অসুস্থ হয়ে বাড়ীতে ছিলেন। শুক্রবার তার শারিরীক অবস্থার মারাত্মক অবনতি দেখে তার পরিবার হাসপাতালে আনেন। কিন্তু হাসপাতালে আনার পর করোনা পরীক্ষা করানোর আগেই সাড়ে ১০ টার দিকে তিনি মারা যান।

এছাড়া উপজেলার সোনাইলতলা ইউনিয়নের উলুবুনিয়া গ্রামের ফজল হক (৮০) কে শুক্রবার দুপুর ১টার দিকে করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে আনেন তার পরিবার। করোনা পরীক্ষা করানোর আগেই তিনিও মারা যান।

অপরদিকে হাসপাতালে আনার পথে করোনা উপসর্গ নিয়ে পথেই মারা গেছেন উপজেলার বুড়িরডাঙ্গা ইউনিয়নের শেলাবুনিয়া গ্রামের কেশব রায় (৬০)বুড়িরডাঙ্গা ইউপি চেয়ারম্যান নিখিল চন্দ্র রায় বলেন, কেশবের করোনার সকল ধরণেরই উপসর্গ ছিলো। দুপুর ১২টার দিকে হাসপাতালে নেয়ার পথে তিনি মারা যান।

এর আগে বুধবার রাতে করোনায় উপজেলার চাঁদপাই ইউনিয়নের কালিকাবাড়ী গ্রামের বিপ্লব (৩৮) মঙ্গলবার পৌর শহরের সিগনাল টাওয়ার এলাকার সোহরাব (৮৫) সুন্দরবন ইউনিয়নের বাঁশতলা গ্রামের মতলেব খাঁ মারা যান। গত সপ্তাহে করোনায় আক্রান্ত হয়ে উপসর্গ নিয়ে বিভিন্ন এলাকায় আরো কয়েকজন নারী পুরুষের মৃত্যু হয়েছে।

শেখ রাসেল অক্সিজেন ব্যাংকের প্রতিষ্ঠাতা করোনা রোগীদের ফ্রি সেবাদানকারী আলহাজ্ব শেখ কামরুজ্জামান জসিম বলেন, সাধারণত করোনা উপসর্গ পরিলক্ষিত হওয়ার পরও গাফিলতি করে নিজে কিংবা পরিবারের অন্যান্য লোকজন হাসপাতালমুখী হতে চান না। গোপনে বাসায় বসে হাতুড়ে চিকিৎসা করান, তাতে ভাল না হয়ে বরং অবস্থা যখন একেবারে খারাপের দিকে চলে যায় তখনই হাসপাতালে নিয়ে আসেন। কারণে মুলত করোনা উপসর্গের লোকজন হাসপাতালে এসে আবার কেউ পথেই মারা যাচ্ছেন। এজন্য সকলকে সচেতন হতে হবে উপসর্গ দেখা দিলেই সাথে সাথে পরীক্ষা করাতে হবে এবং ডাক্তারের পরামর্শ নিয়ে চলতে হবে।

দলীয় নেতা-কর্মী সমার্থকদের আশু সুস্থ্যতা ও দেশবাসীর করোনামুক্তি কামনা জেলা বিএনপির

খবর বিজ্ঞপ্তি

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দলের বিভিন্ন পর্যায়ে চিকিৎসাধীন নেতাকর্মী-সমার্থক দেশে সংক্রমিত সকলের আশু সুস্থ্যতা কামনা করে বিবৃতি দিয়েছেন খুলনা জেলা বিএনপি’নেতৃবৃন্দ। গতকাল শুক্রবার (০২ জুলাই) এক বিবৃতিতে খুলনায় করোনা আক্রান্ত, প্রাণঘাতী ভাইরাস থেকে সুস্থ্য হয়ে উঠা এবং কঠিন পরিস্থিতিতে সকলের জন্য মহান সৃষ্টিকর্তার রহমত কামনায় দোয়া করেছেন তারা।

বিবৃতিতে বলা হয়েছে, করোনাভাইরাস পজিটিভ হয়ে চিকিৎসাধীন রয়েছেন ডুমুরিয়া উপজেলা বিএনপি’প্রথম যুগ্ম-আহবায়ক শেখ সরোয়ার হোসেন, দাকোপ উপজেলা বিএনপি’সদস্য সচিব আঃ মান্নান খানের স্ত্রী ক্যামেলিয়া হোসেন মিতু, দাকোপ পৌরসভা যুবনেতা জিএম রমজান গাজী তার স্ত্রী, দাকোপ ছাত্রদল নেত্রী মিনতাজ মিনা গাজী, দিঘলিয়া উপজেলার শাখার সাবেক ছাত্রনেতা আছাফুর রহমান খান আরিফুল ইসলাম প্রমুখ। তাছাড়াও অনেকেই ইতোপূর্বে সুস্থ্য হয়ে উঠেছেন। সকলের সুস্থ্যতা কামনা করেছেন নেতৃবৃন্দ।

বিবৃতিতে আরও বলা হয়, মহামারী করোনা সংক্রমন মৃত্যু হার বৃদ্ধিতে ‘লকডাউন’ পরিস্থিতিতে কর্মহীন নিম্ন-মধ্যবিত্ত্ব পরিবারে নিত্যপ্রয়োজনীয় পন্য-দ্রব্যের আকাশচুম্বী মুল্য বৃদ্ধির ফলে নাভিশ্বাস উঠেছে। বিনাভোটের ফ্যাসিস্ট সরকার মানুষের মৌলিক অধিকার খাদ্য, চিকিৎসা, শিক্ষা নিশ্চিতকরণের ব্যর্থতা নতুন কোন বিষয় নয়। দেশবাসীর চিকিৎসা সেবা নিশ্চিতকরণে মনোনিবেশ না করে তিনবারের সাবেক সফল প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে প্রতিহিংসামুলক রাজনৈতিক বিদ্বেষমুলক প্রহসনের বিচারে মূমুর্ষূ অবস্থায়ও আটকাদেশ বহাল রেখেছে। উন্নত চিকিৎসার স্বার্থে অবিলম্বে ‘মাদার অব ডেমোক্রেসি’ দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত বিদেশ গমনের অনুমতি প্রদানের দাবি জানিয়েছেন নেতৃবৃন্দ। একই সাথে মহান সৃষ্টিকর্তার কাছে বিএনপি চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার আশু সুস্থ্যতা কামনা ভারপ্রাপ্ত চেয়ারম্যান আগামীর রাষ্ট্রনায়ক তারুণ্যের অহঙ্কার তারেক রহমানের সুস্থ্য দীর্ঘায়ু এবং সকলের সকল পর্যায়ের নেতাকর্মীর আরোগ্য করোনামুক্ত বাংলাদেশ কামনা করেছেন নেতৃবৃন্দ।

বিবৃতিদাতারা হলেন জেলা বিএনপি’সভাপতি এ্যাড. এসএম শফিকুল আলম মনা, সাধারণ সম্পাদক আমীর এজাজ খান, সিনিয়র সহ-সভাপতি অধ্যাপক ডাঃ গাজী আবদুল হক, গাজী তাফছির আহম্মেদ, মনিরুজ্জামান মন্টু, শেখ আব্দুর রশিদ, মোল¬খায়রুল ইসলাম, এ্যাড. শরিফুল ইসলাম জোয়াদ্দার খোকন, এ্যাড. মাসুম আল রশিদ, শেখ আবু হোসেন বাবু, জিএম কামরুজামান টুকু, কেএম আশরাফুল আলম নান্নু, এ্যাড. কে এম শহিদুল আলম, এ্যাড. তছলিমা খাতুন ছন্দা শেখ শামছুল আলম পিন্টু প্রমুখ।

বটিয়াঘাটা উপজেলা প্রশাসনের উদ্যোগে শার্টডাউনের দ্বিতীয়

বটিয়াঘাটা প্রতিনিধি

বটিয়াঘাটা উপজেলা প্রশাসনের উদ্যোগে শার্টডাউনের দ্বিতীয় দিনে নির্বাহী কর্মকর্তা মোঃ নজরুল ইসলামের নেতৃত্বে সেনাবাহিনী, থানা পুলিশ, সরকারি কর্মকর্তা জনপ্রতিনিধিদের সমন্বয়ে বিভিন্ন বাজার মনিটরিং অব্যহত রয়েছে। এসময় শার্টডাউনে ক্ষতিগ্রস্ত কর্মহীন ব্যবসায়ী সাধারণ মানুষের মাঝে বিনামূল্যে খাদ্য সামগ্রী বিতরণ,মাস্ক বিহীন মানুষের মাঝে বিনামূল্যে মাস্ক বিতরণ স্বাস্থ্য বিধি অমান্যকারীকে আইনের আওতায় এনে জরিমানা আদায় অব্যাহত রয়েছে পাশাপাশি চেকপোস্ট বসিয়ে গাড়ীর ড্রাইভিং লাইসেন্স গাড়ীর কাগজপত্র যাচাই বাছাই করে মামলা দায়ের করা হয়েছে বাজার সদর, মল্লিকের মোড়, চক্রাখালী সাছিবুনিয়া বাজার সহ বিভিন্ন এলাকায় বাজার মনিটরিং কালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ শাহ জালাল , প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ এমদাদুল হক, ইউপি চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা মনোরঞ্জন মন্ডল, এস আই মোঃ কদ্দুস সেনা বাহিনীর সদস্যবৃন্দ এসময় জন দোকানকে নো মাস্ক, নো এন্ট্রি না লেখায় ৫০০ টাকা করে মোট ১৫০০ টাকা জরিমানা আদায় করা হয় এব্যাপারে উপজেলা করোনা ভাইরাস মোকাবেলা কমিটির সভাপতি নির্বাহী কর্মকর্তা মোঃ নজরুল ইসলামের কাছে জানতে চাইলে, তিনি বলেন সরকারি আদেশ অমান্যকারীকে কোন অবস্থায় ছাড় দেয়া হবে না তিনি সরকারের স্বাস্থ্য বিধি মেনে বিনা প্রয়োজনে ঘর থেকে বের না হবার পরামর্শ দেন এবং মাস্ক ব্যবহার করে নিজে বাঁচুন পরিবারকে বাঁচাতে সাহায্য করুন  বলে আহবান জানান, বলে দৃষ্টান্ত স্থাপন করেছে।


Post Views:
1



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০২১
Designer: Shimulツ
themesba-lates1749691102