রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৩:১০ পূর্বাহ্ন

কানাডায় বিশাল অঞ্চলে দাবানল, মৃত্যু ৫ শতাধিক

  • আপডেট সময় শনিবার, ৩ জুলাই, ২০২১
  • ৩৬
কানাডায় বিশাল অঞ্চলে দাবানল, মৃত্যু ৫ শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক : কানাডায় প্রচণ্ড গরমের কারণে ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের বিভিন্ন স্থানে দাবানল শুরু হয়েছে। প্রদেশের লাইটন গ্রামটি পুড়ে ছাই হয়ে গেছে। আগাম সতর্কবার্তা না পেলে এই গ্রামে মৃত্যু হতো প্রায় আড়াইশ’ লোকের।

কর্তৃপক্ষের আগাম সতর্কবার্তা পেয়ে আগুন লাগার আগে সরে পড়েছিল গ্রামবাসীরা। লাইটন গ্রামে তাপমাত্রা প্রায় ৫০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে গিয়েছিল। স্থানীয় কতৃপক্ষ বলছে, পুরো গ্রাম ছাইয়ে পরিণত হয়েছে। প্রদেশে ২৪ ঘণ্টায় অন্তত ৬২টি অগ্নিকাণ্ড হয়েছে।

‘হিট ডোম’-এর প্রভাবে কানাডার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। কর্মকর্তারা বলছেন, এর ফলে দেশটির ৮৪ বছর পুরনো সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভেঙে গেছে। কানাডায় গত এক সপ্তাহে প্রচণ্ড গরমে পাঁচ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে।

শুধু কানাডা নয়, তীব্র তাপপ্রবাহ দেখা দিয়েছে যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমাঞ্চলেও। বায়ুমণ্ডলে সাগরের উষ্ণ বায়ু আটকে পড়লে যে উচ্চচাপ তৈরি হয় তাকে ‘হিট ডোম’ বলা হয়। মারাত্মক এই তাপদাহের কারণে আরও মৃত্যু হতে পারে।

ব্রিটিশ কলম্বিয়া রাজ্যের প্রিমিয়ার জন হরগান এক সংবাদ সম্মেলনে বলেছেন, এই মুহূর্তে আগুনের ঝুঁকি কতটা বেশি তা বোঝাতে পারছি না, ব্রিটিশ কলম্বিয়ার প্রায় সব অংশেই আগুন জ্বলছে।

সুত্র: পার্সটুডে।



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০২১
Designer: Shimulツ
themesba-lates1749691102