মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৭:৪০ পূর্বাহ্ন
শিরোনাম
মেসি লেভানদস্কির ব্যবধান ছিল মাত্র ৪ পয়েন্ট – স্পোর্টস প্রতিদিন খুলনা অঞ্চলে ১৭৭ জনের করোনা শনাক্ত কোনো রাষ্ট্রই বাংলাদেশের ভবিষ্যৎ নির্ধারণের ক্ষমতা রাখে না : পররাষ্ট্র প্রতিমন্ত্রী আফ্রিকার খাদ্য সংকট দূর করতে শান্তি মিশনে যাচ্ছে ছাত্রলীগ  কোস্ট গার্ডের অভিযানে ৬২ বোতল বিদেশী বিয়ার ক্যান ও মদ জব্দ পুলিশকে তথ্য দেওয়ায় রগ কেটে হত্যা, মূলহোতাসহ গ্রেফতার ৫ ফিটনেস অ্যাপ কী ব্যক্তিগত প্রশিক্ষকের চেয়েও কার্যকর? রিয়ালকে হারানোর মত দলই আছে কয়েকটি – স্পোর্টস প্রতিদিন অবিশ্বাস্য হলেও সত্য! জমি থেকে বাঁধাকপি তোলার চাকরি, বেতন বছরে ৬২ লাখ টাকা ওমরাহ হজ পালনে সৌদি আরবের নতুন নির্দেশনা জারি

গুরুত্বপূর্ণ বাগরাম বিমান ঘাঁটি ছাড়ল মার্কিন ও ন্যাটো বাহিনী

  • আপডেট সময় শনিবার, ৩ জুলাই, ২০২১
  • ১৪
গুরুত্বপূর্ণ বাগরাম বিমান ঘাঁটি ছাড়ল মার্কিন ও ন্যাটো বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তান থেকে বিদেশী বাহিনী পুরোপুরি প্রত্যাহার আসন্ন উল্লেখ করে এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা শুক্রবার বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, মার্কিন ও ন্যাটোর সকল সৈন্য বাগরাম বিমান ঘাঁটি ছেড়ে চলে গেছে।

কাবুল থেকে ৫০ কিলোমিটার (৩০ মাইল) উত্তরে শেষ মার্কিন ও ন্যাটো সৈন্যরা কখন ঘাঁটি ছেড়েছে তা নির্দিষ্ট করে উল্লেখ না করে এই কর্মকর্তা বলেন, ‘জোট বাহিনীর সকল সদস্য বাগরাম থেকে দূরে রয়েছে।’

তবে কখন ঘাঁটিটি আনুষ্ঠানিকভাবে সরকারি বাহিনীর কাছে হস্তান্তর করা হবে তা তিনি জানাননি।

মার্কিন এবং ন্যাটো বাহিনী আফগানিস্তানে ২০ বছরের উপস্থিতির অবসানে চূড়ান্ত পর্যায়ে রয়েছে, ১১ সেপ্টেম্বরের সময়সীমার মধ্যে অবশিষ্ট সৈন্যদের দেশে ফিরিয়ে নেয়ার কথা রয়েছে।

তালেবান গত দুই মাসে আফগানিস্তানে অব্যহত আক্রমণ জোরদার করেছে, ইতোমধ্যে কয়েক ডজন জেলা নিজেদের দখলে নিয়েছে, আফগান নিরাপত্তা বাহিনী দেশটির প্রধান শহরগুলোর আশপাশে তাদের ক্ষমতা একত্রিত করেছে।

গুরুত্বপূর্ণ বাগরাম বিমান ঘাঁটির উপর আফগান বাহিনীর নিয়ন্ত্রণ বজায় রাখার ক্ষমতার ওপর নিকটবর্তী রাজধানী কাবুলের নিরাপত্তা এবং তালেবানের ওপর চাপ বজায় রাখা নির্ভর করছে।

কয়েক দশক ধরে এই বাগরাম বিমান ঘাঁটিটি দুর্গম আফগানিস্তানে মার্কিন কৌশলগত অভিযানের জন্য অপরিহার্য কেন্দ্র হিসেবে কাজ করেছে, তালেবান এবং তাদের আল-কায়েদা মিত্রদের বিরুদ্ধে দীর্ঘ যুদ্ধে বিমান হামলা এবং যুদ্ধক্ষেত্রে রসদ সরবরাহ নিশ্চিত করা হতো।



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer: Shimulツ
themesba-lates1749691102