মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০৫:১৩ অপরাহ্ন

মহাকাশে বেজোসের সঙ্গী, কে এই ৮২ বছর বয়সী নারী (ভিডিও)

  • আপডেট সময় শনিবার, ৩ জুলাই, ২০২১
  • ১৭
মহাকাশে বেজোসের সঙ্গী, কে এই ৮২ বছর বয়সী নারী (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক : স্বপ্ন পূরণে বয়স কোনো বাধা নয়। সেই কথাটিকে আরেকবার সত্যি বলে প্রমাণ করতে চলেছেন ৮২ বছর বয়সী ওয়ালি ফাঙ্ক। এই মহাকাশ ভ্রমণের মাধ্যমে নিজের ৬০ বছর আগের স্বপ্ন পূরণ করতে চলেছেন তিনি।

আর এই মহাকাশ যাত্রায় ওয়ালির সঙ্গী হবেন অ্যামাজনের প্রধান নির্বাহী ধনকুবের জেফ বেজোস, তার ভাই মার্ক বেজোস আর নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি।

৬০ বছর আগেই ওয়ালি মহাকাশ যাত্রার যাবতীয় প্রশিক্ষণ সম্পন্ন করেছিলেন। ১৯৬১ সালে ‘মার্কারি-১৩’-তে মহাকাশচারী হওয়ার জন্য নাসা যাদের পরীক্ষা নিয়েছিল তাদের মধ্যে সফলভাবে উৎরে গিয়েছিলেন ১৩ জন নারী। ওয়ালি ছিলেন ওই প্রোগামের সর্বকনিষ্ঠ সদস্য। প্রশিক্ষণে অনেক ভালো করেছিলেন তিনি। এমনকি তাদের সাথে থাকা পুরুষদের টেক্কা দিয়েছিলেন বলে জানিয়েছেন ওয়ালি।
কিন্তু তারপরও ওয়ালিসহ উত্তীর্ণ ওই ১৩ জন নারীর মহাকাশে যাওয়া হয়নি। নাসা ও মার্কিন কংগ্রেস সেসময় নারীদের মহাকাশে যাওয়ার বিষয়টি অনুমোদন করেনি।

সব যোগ্যতা থাকা পরও ছয় দশক আগে মহাকাশ ভ্রমণে যেতে না পারার আপেক্ষ বয়ে বেড়াচ্ছিলেন ওয়ালি। আগামী ২০ জুলাই সব ঠিক থাকলে ওয়ালির সেই আক্ষেপ মিটবে।

এ ব্যাপারে ওয়ালি বলেছেন, যদিও অনেক দেরি হয়ে গেল, তবে মহাকাশে চার মিনিটের ভরশূন্য ভ্রমণ খুবই উপভোগ করব।

জেফ বেজোসের প্রতিষ্ঠান ব্লু অরিজিনের তৈরি নিউ শেফার্ড বুস্টার নামের মহাকাশযানটি তাদের পৃথিবী থেকে অন্তত ১০০ কিলোমিটার উপরে নিয়ে যাবে, যেখানে তারা ভর শূন্যতা উপভোগ করতে পারবেন। ছয়জনের উপযোগী ওই ক্যাপসুলটি পরে প্যারাসুট ব্যবহার করে পৃথিবীতে নেমে আসবে। সবমিলিয়ে এই ভ্রমণের মেয়াদ হবে ১০ মিনিট।



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer: Shimulツ
themesba-lates1749691102