সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৪:৩২ অপরাহ্ন

রামপাল বিদ্যুৎকেন্দ্রের জন্য কয়লার প্রথম চালান পাঠাল ভারত

  • আপডেট সময় শনিবার, ৩ জুলাই, ২০২১
  • ৪৫
রামপাল বিদ্যুৎকেন্দ্রের জন্য কয়লার প্রথম চালান পাঠাল ভারত

খুলনাঞ্চল রিপোর্ট

শুক্রবার কলকাতার শ্যামা প্রসাদ মুখার্জী বন্দরের (এসএমপি) নেতাজী সুভাষ ডক (এনএসডি) থেকে প্রায় চার হাজার মেট্রিক টন কয়লা বাংলাদেশে রপ্তানি করা হয়েছে বলে ভারতীয় সংবাদ মাধ্যম দ্য হিন্দুর খবরে জানানো হয়েছে।

সুন্দরবনের অদূরে বাগেরহাটের রামপালে ভারতের এনটিপিসি বাংলাদেশের পিডিবির যৌথ উদ্যোগে ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য ঝাড়খণ্ডের ধানবাদ থেকে এই কয়লা আনা হচ্ছে।

হাজার ৮০০ মেট্রিক টনের প্রথম চালান কলকাতা বন্দরে খালাসের পর বিদ্যুৎকেন্দ্রের জন্য নির্ধারিত ক্যাপটিভ জেটিতে নিয়ে যাওয়া হয়। জেডএস লজিস্টিকসের মাধ্যমে গোদাবরি কমোডিটিজ এই কয়লার রপ্তানিকারক।

এনটিপিসির এক সংবাদ বিজ্ঞপ্তিকে উদ্ধৃত করে হিন্দুর প্রতিবেদনে বলা হয়, “এসএমপি কলকাতা থেকে প্রতি মাসে ২০ হাজার মেট্রিক টন ভারতীয় কয়লা বাংলাদেশে যাবে বলে আমরা আশা করছি।”

ভারতের সঙ্গে যৌথ উদ্যোগে ১৩০০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎকেন্দ্র হচ্ছে রামপালে, যা বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের পরিবেশ প্রতিবেশ হুমকিতে ফেলবে দাবি করে আন্দোলন করে আসছে বাম দলগুলো পরিবেশবাদীরা।

তবে বাংলাদেশে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, সুন্দরবন রক্ষায় সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে এই বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ হচ্ছে, যাতে পরিবেশের ক্ষতি ন্যূনতম মাত্রায় রাখা হবে।

মোট ২০০ কোটি ডলারের এই বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে ১৬০ কোটি ডলার ঋণ দিয়েছে ভারতের এক্সিম ব্যাংক। ভারতের রাষ্ট্রায়ত্ত কোম্পানি ভারত হেভি ইলেকট্রিক্যালস (বিএইচইএল) এই নির্মাণ কাজ করছে।


Post Views:
8



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer: Shimulツ
themesba-lates1749691102