শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৪:৫১ অপরাহ্ন

কাসপিয়ান সাগরে ভয়াবহ আগুন, আগ্নেয়গিরি মনে করছেন বিশেষজ্ঞরা

  • আপডেট সময় সোমবার, ৫ জুলাই, ২০২১
  • ১৩
কাসপিয়ান সাগরে ভয়াবহ আগুন, আগ্নেয়গিরি মনে করছেন বিশেষজ্ঞরা

আন্তর্জাতিক ডেস্ক: আজারবাইজানের ধারে কাসপিয়ান সাগরের তলদেশ তেল এবং গ্যাসে পরিপূর্ণ। বেশ কিছু সংস্থা দীর্ঘদিন ধরে সেখান থেকে তেল এবং গ্যাস উত্তোলন করে। রোববার তার খুব কাছে সাগরের মাঝখানে আচমকাই বিস্ফোরণ হয়। বিপুল শব্দে কেঁপে ওঠে চারধার। এরপরেই সাগরের মাঝে আগুন জ্বলতে শুরু করে। প্রাথমিক ভাবে মনে করা হয়, গ্যাস অথবা তেলের খনিতে আগুন লেগেছে। সেখানেই বিস্ফোরণ হয়েছে।

পরে বিশেষজ্ঞরা জানান, খনি এবং গ্যাসফিল্ড সুরক্ষিত আছে। সম্ভবত একটি মাড ভলক্যানো অর্থাৎ, ছোট আগ্নেয়গিরি জেগে উঠেছে। খবর এপি, ডিপিএ, ইন্টারফ্যাক্সের।

আজারবাইজানের সংবাদসংস্থা যে ছবি এবং ফুটেজ শেয়ার করেছে, তাতে দেখা যাচ্ছে, দাউ দাউ করে আগুন জ্বলছে সমুদ্রের মাঝে। দেশের প্রশাসনের পক্ষ থেকে পরে জানানো হয়, খনিতে কোনোরকম দুর্ঘটনা ঘটেনি। আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাত হচ্ছে।

ঠিক কী হয়েছে

আজারবাইজানের সংবাদসংস্থা এপি কথা বলেছে রাষ্ট্রীয় তেল সংস্থা সোকার-এর মুখপাত্রের সঙ্গে। তিনি জানিয়েছেন, গ্যাস এবং তেলের ফিল্ডের থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে ঘটনাটি ঘটেছে। যা আজারবাইজানের উপকূল থেকে ৭৫ কিলোমিটার দূরে।

সোকার-এর ডেপুটি প্রধান ইন্টারফ্যাক্সকে জানিয়েছেন, তেল এবং গ্যাসের খনি সুরক্ষিত আছে। সেখানে স্বাভাবিক কাজ চলছে। বিস্ফোরণে সেখানেও কোনো ক্ষতি হয়নি।

আজারবাইজান আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, ভূপৃষ্ঠে বেশ কিছু মাড ভলক্যানো বা ছোট আগ্নেয়গিরি আছে। সেখানে অগ্নুৎপাতের সময় প্রথমে বিস্ফোরণ হয়, তারপর লাভার সঙ্গে কাদা বেরতে শুরু করে। সমুদ্রপৃষ্ঠেও এ ধরনের আগ্নেয়গিরি আছে। কাসপিয়ান সাগর অঞ্চলে এর সংখ্যা অনেক। তেমনই একটি আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাতে হতে শুরু করেছে। বিস্ফোরণও হয়েছে সেখানেই।



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০২১
Designer: Shimulツ
themesba-lates1749691102