বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ১২:০৬ পূর্বাহ্ন

যে কারণে গুগলে ‘বেড়াজাল’ লিখলে ব্রাজিল ফুটবল দলের তথ্য আসে

  • Update Time : সোমবার, ৫ জুলাই, ২০২১

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : গুগলে ‘বেড়াজাল’ লিখে সার্চ দিলে শুরুতেই যা আসবে তা দেখে অবাক হবেন নিশ্চিত। শুরুতেই দেখায় ব্রাজিলের জাতীয় ফুটবল দলের কিছু তথ্য। সম্প্রতি হয়ে যাওয়া ব্রাজিলের কয়েকটি খেলার ফলাফল।

আসন্ন ম্যাচগুলোর সময়সূচিও দেখায়। দেখায় ব্রাজিলের পতাকাও। ব্রাজিল দেশ সম্পর্কে জানতে উইকিপিডিয়ায় প্রবেশের ইউআরএলও ভেসে উঠে।

সঙ্গে দেখায় ব্রাজিলের জাতীয় ফুটবল দল নিয়ে প্রকাশিত সংবাদের লিংক। খেলোয়াড়দের তালিকা ও পয়েন্ট টেবিলও চলে আসে সেখানে।

এটাই শেষ নয়। ওয়েব সংস্করণে ডান দিকের নলেজ গ্রাফে ব্রাজিল ফুটবল দলটি সম্পর্কে তথ্যও দেখায়। যেখানে উইকিপিডিয়ায় যাওয়ার লিংকযুক্ত। সঙ্গে ব্রাজিল ফুটবল দলের অফিসিয়াল লোগো। শেষের দিকে আসে ব্রাজিলের ম্যাচগুলোর ইউটিউব ভিডিও লিংক।

সবমিলিয়ে গুগলে ‘বেড়াজাল’ লিখে এন্টার বাটন প্রেস করলে যে পেজ ভেসে উঠে স্ক্রিনে, তার প্রায় পুরোটাই ব্রাজিলময়।

অবশ্য ‘বেড়াজাল’ অর্থ কি? এর ইংরেজি কি হবে? তা জানার লিংকও আসে। তবে ব্রাজিল নিয়ে ভেসে আসা সব তথ্য, লিংক, ভিডিওর মাঝে সেসব হারিয়ে যাবে।

যে কোনো দেশের জাতীয় ফুটবল দল সম্পর্কে জানতে সুনির্দিষ্ট করে সে দেশের নাম ও ফুটবল উল্লেখ করলে তথ্য আসে। ব্রাজিল ফুটবল দলের বিষয়ে জানতে ‘ব্রাজিল ফুটবল’ লিখলেও তথ্য আসে।

কিন্তু বাংলায় বেড়াজাল লিখলেও একইরকম তথ্য আসে? এমনটা কেন হয়? গুগলও কি মশকরা করা শিখে গেছে?

না মশকরা নয়; তবে ঠিক কী কারণে বেড়াজাল লিখলে ব্রাজিল জাতীয় ফুটবল দলের তথ্য দেখায়, তা গুগল কর্তৃপক্ষই সুনির্দিষ্টভাবে বলতে পারবে।

সার্চ ইঞ্জিন এক্সপার্টরা যা জানিয়েছেন, এ ক্ষেত্রে গুগল আর্টিফিসিয়াল ইন্টেলেকচুয়ালিটি ব্যবহার করে।

তাদের ধারণা, হয়তো বাঙালিদের মধ্যে কেউ কেউ গুগলে ‘ব্রাজিল’ লিখতে গিয়ে বানান ভুল করে বেড়াজিল, বা বেড়াজাল ইত্যাদি লিখে ফেলেছিলেন। কারণ বাংলাদেশে অগণিত ব্রাজিলভক্ত আছেন। এ সংখ্যা কোটি ছাড়িয়ে যাবে।

এই কোটি সমর্থকদের মাঝে এমন ভুল টাইপিং হয়ে যাওয়া অসম্ভব নয়। আর এখন লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াই কোপা আমেরিকা চলছে। আয়োজক দেশ ব্রাজিলই। এই সময়কালে বাংলাদেশের কত মানুষ যে ব্রাজিলের তথ্য জানতে গুগল করেছেন তার হিসাব নাই। সে সময় টাইপিং মিস্টেক হতেই পারে। আর তখনই বিষয়টি আত্মস্থ করে নিয়েছে গুগল। গুগল ধরে নেয়, ব্যবহারকারী ‘ব্রাজিল’ লিখতে চেয়েছিলেন তবে বানান ভুল করেছেন।

ব্যবহারকারীকে দ্রুত তার প্রয়োজনীয় তথ্য সরবরাহ করতে গুগল একটু বেশিই চালাক। এ ব্যাপারে গুগলের বক্তব্য, সঠিক তথ্য উপস্থাপন করার জন্য গুগল আগে জানতে চায় ব্যবহারকারী কোন তথ্য চাচ্ছেন। তাই ব্যবহারকারীর উল্লেখ করা কি-ওয়ার্ডেই সীমাবদ্ধ থাকে না গুগল। পাশাপাশি প্রাসঙ্গিক যা পায় তাই নিয়ে হাজির হয় গুগল। গুগল তার সার্চ রেজাল্ট ব্যবহারকারীর সামনে তুলে ধরার জন্য বিভিন্ন অ্যালগরিদম Alogrithm ব্যবহার করে।

ব্যবহারকারী যখন কোন কিছু সার্চ করেন প্রথমে গুগল তার ইনডেক্স ফাইল থেকে খোঁজা শুরু করে কোন কোন ওয়েবসাইটের টাইটেল,মেটা ট্যাগ, ডেসক্রিপশনের সঙ্গে মিল আছে শব্দটির। ওই ওয়েবসাইটগুলোর একটি শর্ট লিস্ট তৈরি করে গুগল। এরপর স্থান, সাইট অথুরিটি, ব্যাকলিংক, হিস্টোরিসহ আরো কিছু বিশ্লেষন করে ব্যবহারকারীর সামনে তথ্য নিয়ে আসে। এসব বিস্তর কাজ হয়ে সেকেন্ডের মধ্যে।

আরেকটি কারণ হতে পারে, গুগলের কাছে গুরুত্বপূর্ণ কোনো ওয়েবপেজে একই সঙ্গে বেড়াজাল শব্দটি এবং ব্রাজিল জাতীয় ফুটবল দলের তথ্য আছে।

তবে কারণ যাই হোক, ব্রাজিলভক্তদের সুবিধাই হলো। ব্রাজিল বা বেড়াজাল যাই লিখুক প্রিয় দলের তথ্য তাদের সামনে হাজির করতে সদা প্রস্তুত গুগল।



Source by [author_name]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102