রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১১:৫৮ পূর্বাহ্ন

২১ জুলাই হতে পারে পবিত্র ঈদুল আজহা

  • Update Time : সোমবার, ৫ জুলাই, ২০২১

ইসলাম ডেস্ক- মুসলিম উম্মাহর জীবনে অন্যতম একটি ধর্র্মীয় উৎসব ‘ঈদুল আজহা’। আত্মত্যাগ ও মানবতার বার্তা নিয়ে প্রতিবছর মুসলমানের সামনে হাজির হয় এ উৎসব। জিলহজের দশ তারিখ মহাসমারোহে পালিত হয় বিশ্ব মুসলিমের ঐক্য ও সৌহার্দ্যপূর্ণ এ ইবাদত।

১৪৪২ হিজরির পবিত্র ঈদুল আজহা আগামী ২১ জুলাই হতে পারে। টাইমঅ্যান্ডডেট ডটকম আগামী ২১ জুলাইকে পবিত্র ঈদুল আজহার দিন হিসেবে উল্লেখ করেছে।

ঈদুল আজহা যদিও চাঁদ দেখার ওপর নির্ভরশীল। প্রতি হিজরির বছরের ১০ জিলহজ ঈদুল আজহা তথা কুরবানির ঈদ অনুষ্ঠিত হওয়ার আরবি তারিখ নির্ধারিত। তারিখটি চন্দ্র মাসে নির্ধারিত হওয়ার কারণেই তা চাঁদ দেখার ওপর নির্ভরশীল। এ বছর কুরবানির ঈদ কবে হবে তা নিশ্চিত করে জানতে হলে অপেক্ষা করতে হবে ১১ জুলাই পর্যন্ত।

আগামী ১১ জুলাই জিলকদ মাসের ২৯ দিন পূর্ণ হবে। এদিন সন্ধ্যায় চাঁদ দেখা গেলেই ২১ জুলাই বুধবার অনুষ্ঠিত হবে পবিত্র ঈদুল আজহা। আর ওই দিন থেকে অনুষ্ঠিত হবে পবিত্র কুরবানি।

১১ জুলাই চাঁদ দেখা না গলে ১২ জুলাই জিলকদ মাস ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে ২২ জুলাই বৃহস্পতিবার।

তাছাড়া টাইমঅ্যান্ডডেট ডটকম- -এ বাংলাদেশে ২১ জুলাই বুধবার পবিত্র ঈদুল আজহার তারিখ দেখানো হয়েছে।

জাতীয় চাঁদ দেখা কমিটি আগামী ১১ জুলাই মোতাবেক ২৯ জিলকদ রোববার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জিলহজ মাস ও ঈদুল আজহার তারিখ নির্ধারণে নিয়মিত বৈঠক বসবে।

সেদিন (১১ জুলাই) সন্ধ্যায় যদি বাংলাদেশের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা যায় তবে ১২ জুলাই পবিত্র জিলহজ মাস গণনা শুরু হবে। আর ২১ জুলাই অনুষ্ঠিত হবে পবিত্র ঈদুল আজহা।

যদি ১১ জুলাই মোতাবেক ২৯ জিলকদ সন্ধ্যায় পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা না যায় তবে ১৩ জুলাই পবিত্র জিলহজ মাস শুরু হবে এবং ২০২১ সালের ২২ জুলাই যথাযোগ্য মর্যাদায় দেশব্যাপী পবিত্র ঈদুল আজহা পালিত হবে।



Source by [সুন্দরবন]]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102