মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০৪:৩৩ অপরাহ্ন

প্রবাসী কর্মীদের ভ্যাকসিনের জন্য নিবন্ধন শুরু

  • আপডেট সময় মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১
  • ৪৪

করোনাভাইরাস মহামারিতে দেশে এসে আটকা পড়া প্রবাসী কর্মীদের ভ্যাকসিন গ্রহণের জন্য সুরক্ষা প্ল্যাটফর্মে নিবন্ধন শুরু হয়েছে।

সোমবার (৫ জুলাই) প্রবাসীকর্মীদের অগ্রাধিকারভিত্তিতে করোনা ভ্যাকসিন প্রয়োগ বিষয়ে আয়োজিত এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন প্রবাসীকল্যাণমন্ত্রী ইমরান আহমদ। অনুষ্ঠানে অনলাইনে যুক্ত ছিলেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

ব্রিফিংয়ে প্রধান অতিথির বক্তব্যে ইমরান আহমদ বলেন, সমস্যা শুরু হয়েছে মে মাসে। আমরা যৌথভাবে কাজ করে যাচ্ছি। আর যৌথ নেতৃত্বের সুবিধা হলো অল্প সময়ের মধ্যে সুরক্ষা অ্যাপে পরিবর্তন করতে পেরেছি। প্রবাসী ভাইদের সমস্যার শেষ নেই। তবে আমাদের মন্ত্রণালয় তাদের সমস্যা সমাধানের জন্য ২৪ ঘন্টা দাঁড়িয়ে রয়েছে। ভ্যাকসিন নেওয়ার জন্য বিশেষ রেজিস্ট্রেশন কার্যক্রম চালু করতে যাচ্ছি। সৌদি ও কুয়েতগামী কর্মীদের ভ্যাকসিন নিতে যে জট লেগেছে, তা আগামী এক সপ্তাহের মধ্যেই নিরসন করতে পারবে।

মন্ত্রী আরও বলেন, আইসিটি, প্রবাসীকল্যাণ ও স্বাস্থ্য মন্ত্রণালয় প্রবাসীদের সমস্যা সমাধানে যৌথভাবে কাজ করছে। কোনো সমস্যা হলে আমরা সমাধান করবে। আপনারা (প্রবাসী কর্মী) শান্তিতে বিদেশ যেতে পারবেন। বিশেষ রেজিস্ট্রেশন কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করছি। পর্যায়ক্রমে সব প্রবাসী কর্মীরা ভ্যাকসিন পাবেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে ২০ লাখ মানুষের কাছে ৩৩৩ কল সেন্টারের মাধ্যমে খাদ্য পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে। করোনাকালে অর্থনীতির চাকা বেগবান রেখেছেন এক কোটিরও বেশি প্রবাসী ভাই-বোনেরা। ২২ বিলিয়ন ডলার রেমিট্যান্স আসছে এই প্রবাসীদের হাত ধরে। আর তাদের বিদেশ যাওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ সমস্যা সমাধানের চেষ্টা করছি।

প্রতিমন্ত্রী বলেন, বিদেশগামী কর্মীদের বিশেষ নিবন্ধন আজ (সোমবার) থেকেই শুরু হয়ে যাবে সুরক্ষা প্ল্যাটফর্মে। বাংলাদেশের সুরক্ষা প্ল্যাটফর্মটি আন্তর্জাতিক পর্যায়ে সুনাম অর্জন করেছে। যদি কোনো ত্রুটি থাকে, তাহলে সঙ্গে সঙ্গে আমরা তা সমাধানের চেষ্টা করবে। আমাদের সরকারের মূল লক্ষ্য হচ্ছে জনগণের সেবা করা।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশিদ আলম জানান, ফাইজারের ভ্যাকসিন যে তাপমাত্রায় সংরক্ষণ করতে হয় সেই সুবিধা ঢাকার বাইরে কোথাও নেই। তাই ঢাকার সাতটি হাসপাতালে এই ভ্যাকসিন প্রয়োগের ব্যবস্থা করতে হয়েছে। আর সিনোফার্ম সারাদেশেই প্রয়োগ করা হবে। ফাইজারের ভ্যাকসিন প্রদানের প্রক্রিয়া বেশ জটিল। তাই দিনে এক কেন্দ্রে দুই শ’র বেশি মানুষকে আমরা দিতে পারব না।

ব্রিফিংয়ে সুরক্ষা টিমের মো. হারুন অর রশিদ সুরক্ষা অ্যাপে ‘নিবন্ধন (পাসপোর্ট)’ অপশনে গিয়ে কিভাবে বিদেশগামী কর্মীরা নিবন্ধন সম্পন্ন করবেন, তা দেখান।

অনলাইনে আয়োজিত সংবাদ সম্মেলনে আইসিটি বিভাগের কর্মকর্তারা জানান, সুরক্ষা প্ল্যাটফর্মে এনআইডি দিয়ে নিবন্ধনের পাশাপাশি বিশেষভাবে আরেকটি অপশন চালু করা হয়েছে, যেখানে পাসপোর্ট নম্বর দিয়ে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করা যাবে। নিবন্ধন (পাসপোর্ট) অপশনে ক্লিক করলে একটি পাতা চালু হবে। সেখানে শ্রেণি (ধরন) নির্বাচন করতে হবে।

কর্মকর্তারা জানান, নিবন্ধন (পাসপোর্ট) অপশনে ক্লিক করলে যে পাতাটি আসে সেখানে তিনটি ধরন আছে। সেখান থেকে বিদেশগামী বাংলাদেশি কর্মী নির্বাচন করলে আরেকটি উপশ্রেণি দেখানো হবে। উপশ্রেণিতে দুই ক্যাটাগরি আছে— সৌদি আরব ও কুয়েতগামী বাংলাদেশি কর্মী এবং অন্যান্য দেশে বিদেশগামী কর্মী। অপশন নির্বাচন করার পর একটি পাতা চালু হবে।

তারা জানান, অপশন নির্বাচন করার পরে যে পাতা বা পেজ চালু হবে সেখানে পাসপোর্ট নম্বর, জন্ম তারিখ ও সিকিউরিটি কোড দিতে হবে। এসময় একটি ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) নম্বর মোবাইলে চলে যাবে। সেই নম্বর প্রবেশ করে বাকি তথ্য যেমন— কোন কেন্দ্রে ভ্যাকসিন নেবেন, পেশা ইত্যাদি তথ্য দেওয়ার পর আবারও সাবমিট করতে হবে। নিবন্ধন শেষ করার আগে আরেকটি ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) নম্বর মোবাইলে চলে যাবে। সেটি প্রবেশ করালেই নিবন্ধন শেষ হবে।

ভার্চুয়াল সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মনিরুল সালেহীনসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধিরা।

প্রবাসী কর্মীদের ভ্যাকসিন নেওয়ার জন্য ‘আমি প্রবাসী’ নামে একটি অ্যাপ ব্যবহার করে নিবন্ধন করা হচ্ছে। এছাড়াও জেলা জনশক্তি অফিসে গিয়ে বিএমইটি নিবন্ধন করা হচ্ছে। নিবন্ধনের এই ধাপ সম্পন্ন হলে তারপর সুরক্ষা প্ল্যাটফর্মে ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করতে হবে প্রবাসী কর্মীদের।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer: Shimulツ
themesba-lates1749691102