শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৬:৪১ অপরাহ্ন

কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার আর নেই

  • আপডেট সময় বুধবার, ৭ জুলাই, ২০২১
  • ১১
কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার আর নেই

বলিউডের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার মারা গেছেন। বুধবার (৭ জুলাই) স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় মুম্বাইয়েরে একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৮ বছর। কিংবদন্তির মৃত্যুতে ভারতের চলচ্চিত্র জগতে শোকের ছায়া নেমে এসেছে।

দীর্ঘদিন ধরেই শ্বাসকষ্ট নিয়ে মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালে ভর্তি ছিলেন ওই বর্ষীয়ান অভিনেতা। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। শেষ সময়ে তার পাশে ছিলেন স্ত্রী সায়রা বানু।

এর আগেও অসুস্থতার কারণে হাসপাতালে ভর্তি হতে হয়েছিল ওই অভিনেতাকে। মে মাসের শুরুতে তাকে দীর্ঘসময় হাসপাতালে থেকে চিকিৎসা নিতে হয়েছিল। সম্প্রতি আবারও অসুস্থ হয়ে পড়লে ওই হাসপাতালে তাকে ভর্তি করা হয়েছিল।

দিলীপ কুমারের জন্ম ১৯২২ সালের ১১ ডিসেম্বর। তার প্রকৃত নাম মোহাম্মদ ইউসুফ খান। রূপালি পর্দায় ক্যারিয়ার শুরুর সময় নাম পাল্টান তিনি। বলিউডে ‘ট্র্যাজেডি কিং’ নামে পরিচিত ছিলেন তিনি।

তিনি ৬৫টিরও বেশি সিনেমায় অভিনয় করেছেন। তার অভিনীত উল্লেখযোগ্য সিনেমাগুলোর মধ্যে রয়েছে- ‘মধুমতি’, ‘দেবদাস’, ‘মুঘল-এ-আজম’, ‘গঙ্গা যমুনা’, ‘রাম অউর শ্যাম’, ‘কর্ম’ ‘আন্দাজ’, ‘বাবুল’, ‘মেলা’, ‘দিদার’, ‘যোগান’ ইত্যাদি। তাকে সর্বশেষ দেখা যায় ১৯৯৮ সালে ‘কিলা’ সিনেমাতে।

ভারত সরকারের কাছ থেকে ‘পদ্মবিভূষণ’ খেতাব পেয়েছেন দিলীপ কুমার। ১৯৯১ সালে তাকে দেওয়া হয় ‘পদ্মভূষণ’। এর তিন বছর পর দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ড পান তিনি।

বার্তা বাজার/নব

বার্তা বাজার .কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০২১
Designer: Shimulツ
themesba-lates1749691102