রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০২:৩৯ অপরাহ্ন

ফিলিস্তিনিদের বিরুদ্ধে আইন পাসে ব্যর্থ ইসরায়েল সরকার

  • আপডেট সময় বুধবার, ৭ জুলাই, ২০২১
  • ১৭
ফিলিস্তিনিদের বিরুদ্ধে আইন পাসে ব্যর্থ ইসরায়েল সরকার

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনিদের অধিকার খর্ব হয় এমন একটি বিতর্কিত নাগরিকত্ব আইনের মেয়াদ বাড়াতে গিয়ে ব্যর্থ হয়েছে ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেতের নেতৃত্বাধীন নতুন সরকার। যেটিকে ক্ষমতায় বসার পর বেনেতের প্রথম রাজনৈতিক আঘাত হিসেবে দেখছেন বিশ্লেষকরা। খবর প্রকাশ করেছে বিবিসি।

জানা গেছে, আইনটিতে ইসরায়েলি নাগরিকদের বিয়ে, ফিলিস্তিনিদের ইহুদি রাষ্ট্রটির নাগরিকত্ব এবং সেখানে বসবাসের অনুমতি আটকানোর বিধান ছিল। নিয়ম অনুযায়ী প্রতিবছর দেশটির সংসদে ভোটের মাধ্যমে আইনটির মেয়াদ বাড়াতে হয়। কিন্তু এ বছর সেটি করতে ব্যর্থ হলেন নাফতালি বেনেত।

২০০৩ সালে বিতর্কিত এই আইনটি প্রথম চালু করা হয়েছিল। তখন থেকেই শর্ত অনুযায়ী প্রতিবছর এটির মেয়াদ বাড়াতে হয়।

গত সোমবার (৫ জুলাই) ইসরায়েলের পার্লামেন্টে রাতভর অধিবেশন চলে। মঙ্গলবার সকালে আইনটির মেয়াদ বৃদ্ধির প্রস্তাব নাকচ হওয়ার খবর প্রকাশ্যে আসে। এদিন পক্ষে ও বিপক্ষে ৫৯টি করে ভোট পড়েছে এবং ভোট দেননি দুইজন আইনপ্রণেতা। এমনকি ক্ষমতাসীন জোটের দলগুলোও এটির বিরোধীতা করেছে।

সরকারি জোটের দ্য ফিলিস্তিনিয়ান জয়েন্ট লিস্ট পার্টির সদস্য সামি আবৌ শাহাদাহ বলেন, এটি হাজারো ফিলিস্তিনি পরিবারের জন্য বিজয়।

আইনের বিরোধিতা করে ইসরায়েলে বসবাসরত ফিলিস্তিনিরা বলছেন, তারা নিজেদের স্বামী-স্ত্রীর সঙ্গে মিলিত হতে পারছেন না। আইনটির কারণে তাদের সঙ্গীরা ইসরায়েল অংশে সহজে ঢুকতে পারেন না।



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০২১
Designer: Shimulツ
themesba-lates1749691102