শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১০:৪২ অপরাহ্ন

মোংলা বন্দরে সংযোজন হচ্ছে অত্যাধুনিক তিনটি মোবাইল হারবার ক্রেন

  • আপডেট সময় বুধবার, ৭ জুলাই, ২০২১
  • ১৩
মোংলা বন্দরে সংযোজন হচ্ছে অত্যাধুনিক তিনটি মোবাইল হারবার ক্রেন

মোংলা প্রতিনিধি



অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেন নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে বিদেশী জাহাজ ‘ইমকি’। ইতালি পতাকাবাহী এ জাহাজটি বুধবার দুপুরে বন্দরের নয় নম্বর জেটিতে ভিড়ে। জাহাজটিতে মোংলা বন্দরের জন্য তিনটি অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেন ছাড়াও ৮০ টি প্যাকেজে করে এর মূল্যবান যন্ত্রাংশ আনা হয়েছে।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট অলসিস শিপিং লিমিটেডের প্রতিনিধি সাখাওয়াত হোসেন মিলন জানান, গত এক মাস আগে জার্মানীর রকস্ট্রক বন্দর থেকে মোবইল হারবার ক্রেন নিয়ে মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসে‘ইমকি’ জাহাজটি। অত্যাধুনিক এই ক্রেন তৈরি করেছে জার্মানীর লিভার কোম্পানি বলে জানান তিনি। এটি মোংলা বন্দরে সরবারহ করছে সাইফ পাওয়ার লিমিটেড।

মোংলা বন্দর কর্তৃপক্ষের যান্ত্রিক ও তড়িৎ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ সোহেল রানা বলেন, মোংলা বন্দর কর্তৃপক্ষে আমদানীকৃত এসব ক্রেন বন্দরের জেটিতে সংযুক্ত করা হবে। যা দিয়ে বন্দরে আসা ১২ সারির কন্টেইনার জাহাজের কন্টেইনার একসাথে হ্যান্ডেলিং করা যাবে।

১৩ শ’ ৩২ মেট্টিক টন ওজনের এই মোবাইল হারবার ক্রেনের ব্যয় হয়েছে ১২০ কোটি টাকা। আগামী পাঁচ দিনের মধ্যে ‘ইমকি’জাহাজ থেকে অত্যাধুনিক এসব ক্রেন খালাস করে জার্মান প্রকৌশলীদের দিয়ে এটি বন্দরের জেটিতে সংযুক্ত করা হবে বলেও জানান তিনি।

এর আগে গত ১৫ জুন আরও দুটি মোবাইল হারবার ক্রেন আমদানী করে মোংলা বন্দর কর্তৃপক্ষ। বন্দরের সক্ষমতা বৃদ্ধি ও আধুনিক করতে নতুন নতুন ইকুইপমেন্ট সংযোজন করা হচ্ছে জানিয়ে মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, নানামুখী উন্নয়নমূলক কর্মকান্ডে বিদেশীরা এই বন্দর ব্যবহারে আগ্রহ বাড়াচ্ছে।

এরই মধ্যে এই বন্দর একটি লাভজনক বন্দরে পরিণত হয়েছে। বন্দর ব্যবহারে সকল প্রকার জটিলতা কাটিয়ে এ বন্দর এখন পুরোপুরি ঘুরে দাঁড়িয়েছে। এজন্য বন্দরের রাজস্ব আয় বেড়েছে উল্লেখ করে বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান বলেন, বন্দর উন্নয়নে আরও প্রায় ৭ শ’ কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছে।



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০২১
Designer: Shimulツ
themesba-lates1749691102