শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৬:৫১ পূর্বাহ্ন
শিরোনাম
বাজার বেসামাল: খুলনায় দিশাহারা মানুষ ধর্ষণের অভিযোগে খুলনা বিশ্ববিদ্যালয়ের আইনের ছাত্র গ্রেফতার নিউইয়র্কে বক্তৃতাকালে সালমান রুশদির ওপর ছুরি হামলা টিকিট বিক্রির রেকর্ড গড়তে যাচ্ছে বার্সালোনা – স্পোর্টস প্রতিদিন শিক্ষার ডিজিটাল রূপান্তরের প্রকল্পটি বাস্তবায়নের শেষ ধাপে – মোস্তাফা জব্বার – টেক শহর ডিম, মুরগি ও বাচ্চার আজকের (১২ আগস্ট) বাজারদর | Adhunik Krishi Khamar স্কুল ড্রেস পরে দুর্দান্ত ড্যান্স দিয়ে তাক লাগালো এই ছাত্রী ছাগলের বিভিন্ন পুষ্টি উপাদানের চাহিদা | Adhunik Krishi Khamar অন্য দেশের তুলনায় বাংলাদেশের মানুষ বেহেস্তে আছে : পররাষ্ট্রমন্ত্রী একাধিক নারীর সঙ্গে প্রেম, কথা কাটাকাটিতেই হত্যা

ময়মনসিংহে লটকন চাষে স্বাবলম্বী নাঈম, বাৎসরিক আয় ৪ লাখ টাকা | Adhunik Krishi Khamar

  • আপডেট সময় বুধবার, ৭ জুলাই, ২০২১




ময়মনসিংহের ফুলপুর উপজেলায় লটকন চাষে ব্যাপক সফলতার পাশাপাশি স্বাবলম্বী হয়েছেন কৃষক আবু নাঈম। আগে জঙ্গলের ফল হিসেবে পরিচিত হলেও  লটকন এখন জনপ্রিয় হয়ে উঠেছে। প্রতিনিয়ত বাড়ছে নতুন নতুন বাগানের সংখ্যা। এবার ফলন একটু কম হওয়ায় বাজারে দাম একটু বেশি।

উপজেলা কৃষি বিভাগ জানায়, উপজেলার লাল রঙের মাটিতে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম ও খনিজ উপাদান বিদ্যমান, তাই এখানে লটকনের ভালো ফলন হয়। চলতি মৌসুমে ফুলপুরে প্রায় ৫০ হেক্টর জমিতে লটকন চাষ হচ্ছে। যা প্রতি হেক্টরে ১৫ টন হারে লটকনের ফলন পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

নাঈম জানান, বাবার পৈতৃক জমিতে বিভিন্ন বনজ ও ফলদ গাছের সঙ্গে লটকনগাছ রয়েছে তাঁর ৬৫০টি। প্রায় ৫০০ গাছে লটকন ধরেছে। এরই মধ্যে বিক্রিও হচ্ছে পাইকারিভাবে। দামও পাচ্ছেন বেশ ভালো। তবে লকডাউনে লাভের পরিমাণ কম। তার পরেও প্রায় দেড় লাখ টাকা বিক্রি হয়েছে। এবারের মৌসুমে শুধু লটকন থেকে তিন-চার লাখ টাকা আয় হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে স্থানীয় চাষিরা বলেন, উপজেলার মাটি ও আবহাওয়া লটকন চাষের জন্য উপযোগী। এছাড়াও দিন দিন মানুষের মধ্যে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির ফলে খাদ্য ও পুষ্টিগুণ সমৃদ্ধ লটকনের চাহিদা বাড়ছে। বাজারে ব্যাপক চাহিদা ও লাভজনক হওয়ায় প্রতি বছরই লটকনের চাষে আগ্রহ বাড়ছে চাষিদের।

এ প্রসঙ্গে উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, কৃষকদের কৃষি বিভাগ থেকে প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে। তাছাড়া লটকনে রোগ বালাইয়ের তেমন সংক্রমণ না হওয়ায় উৎপাদন খরচ কম, ফলনও ভালো হয়।









Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102