মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৬:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম
মেসি লেভানদস্কির ব্যবধান ছিল মাত্র ৪ পয়েন্ট – স্পোর্টস প্রতিদিন খুলনা অঞ্চলে ১৭৭ জনের করোনা শনাক্ত কোনো রাষ্ট্রই বাংলাদেশের ভবিষ্যৎ নির্ধারণের ক্ষমতা রাখে না : পররাষ্ট্র প্রতিমন্ত্রী আফ্রিকার খাদ্য সংকট দূর করতে শান্তি মিশনে যাচ্ছে ছাত্রলীগ  কোস্ট গার্ডের অভিযানে ৬২ বোতল বিদেশী বিয়ার ক্যান ও মদ জব্দ পুলিশকে তথ্য দেওয়ায় রগ কেটে হত্যা, মূলহোতাসহ গ্রেফতার ৫ ফিটনেস অ্যাপ কী ব্যক্তিগত প্রশিক্ষকের চেয়েও কার্যকর? রিয়ালকে হারানোর মত দলই আছে কয়েকটি – স্পোর্টস প্রতিদিন অবিশ্বাস্য হলেও সত্য! জমি থেকে বাঁধাকপি তোলার চাকরি, বেতন বছরে ৬২ লাখ টাকা ওমরাহ হজ পালনে সৌদি আরবের নতুন নির্দেশনা জারি

এবার ব্যবসা বিক্রি করে মিয়ানমার ছাড়ল টেলিনর

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১
  • ৬৫
এবার ব্যবসা বিক্রি করে মিয়ানমার ছাড়ল টেলিনর

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর শুরু হওয়া বিক্ষোভ দমনে জান্তা সরকার বারবার টেলিযোগাযোগ নেটওয়ার্ক বন্ধ করে দেওয়ায় লোকসান ও প্রতিকূল পরিস্থিতির মধ্যে পড়ে বহুজাতিক টেলিকম কোম্পানি টেলিনর মিয়ানমারে নিজেদের ব্যবসা বিক্রি করেছে। খবর রয়টার্স’র।

রয়টার্স বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে, লেবাননের বিনিয়োগ সংস্থা এমআই গ্রুপের কাছে ১০৫ মিলিয়ন মার্কিন ডলারে মিয়ানমারে নিজেদের ব্যবসায়িক কার্যক্রম বিক্রি করেছে মিয়ানমারে সর্ববৃহৎ বিদেশি বিনিয়োগকারী টেলিনর।

ব্যবসায়িক কার্যক্রম গুটিয়ে নেওয়ার জন্য দেশটির সামরিক জান্তা সরকারের অধীনে কার্যক্রম পরিচালনায় জটিলতার ওপর দায় চাপিয়েছে টেলিনর। সামরিক জান্তা কর্তৃপক্ষের চাপের কারণে ভবিষ্যত নিয়ে সংকটের শঙ্কায় কোম্পানিটি মিয়ানমার ছাড়ল।

দশকের পর দশক ধরে সামরিক স্বৈরশাসকের অধীন থেকে মুক্ত হওয়ার পর অল্প হলেও যেসব পশ্চিমা কোম্পানি মিয়ানমারে বিনিয়োগ করে তার একটি টেলিনর। অবশ্য গত বছর এই কোম্পানির মোট আয়ের ৭ শতাংশই এসেছিল মিয়ানমার থেকে।

টেলিনরের প্রধান নির্বাহী সিগভে ব্রেকেক বলেন, ‌‘আমাদের ব্যবসা বিক্রি জরুরি হওয়ার তিনটি কারণ রয়েছে। প্রথমত আমাদের কর্মীদের নিরাপত্তা, দ্বিতীয়ত নিয়ন্ত্রক কর্তৃপক্ষের শর্ত, তৃতীয়ত কমপ্লায়েন্স বাস্তবায়ন আমাদের পক্ষে কঠিন হয়ে পড়েছে।’

রয়টার্সকে তিনি আরও বলেন, ‌‘গত মে মাসে আমরা যখন লোকসানের বিষয়টি জানিয়েছিলাম, তখনও আমাদের মনে হয়েছিল আমরা দেশটিতে ব্যবসা করতে পারবো। যদিও তা ছিল চ্যালেঞ্জিং। কিন্তু তারপর পরিস্থিতি আরও খারাপ হলো।’

অভ্যুত্থানের মাধ্যমে গত ১ ফেব্রুয়ারি নির্বাচিত সরকারকে উৎখাত করে মিয়ানমারের সামরিক বাহিনী রাষ্ট্রক্ষমতা দখলের পর দেশটিতে বিক্ষোভ শুরু হলে টেলিযোগাযোগ নেটওয়ার্ক বন্ধ করে দেওয়ায় গত মে মাসে ৭৩৮ মিলিয়ন ডলার লোকসান করে টেলিনর।

জাতিসংঘের দেয়া তথ্য অনুযায়ী, অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারের সামরিক বাহিনীর হাতে এখন পর্যন্ত ৮৮০ জনের প্রাণহানি হয়েছে। অন্তত ৫ হাজার ২০০ জন গ্রেফতার হয়েছে। এছাড়া সংঘাতে ঘরবাড়ি ছেড়ে পালিয়েছেন দুই লাখ ৩০ হাজারের বেশি মানুষ।



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer: Shimulツ
themesba-lates1749691102