মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০৫:৩৭ অপরাহ্ন

করোনায় মারা গেলেন সিনোভ্যাক টিকার প্রধান বিজ্ঞানী জাফরি

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১
  • ৩৪
করোনায় মারা গেলেন সিনোভ্যাক টিকার প্রধান বিজ্ঞানী জাফরি

আন্তর্জাতিক ডেস্ক- ইন্দোনেশিয়ায় চীনের সিনোভ্যাক ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের প্রধান বিজ্ঞানী নোভিলিয়া জাফরি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন বলে সন্দেহ করা হচ্ছে। বৃহস্পতিবার ইন্দোনেশিয়ার গণমাধ্যমের খবরে ওই বিজ্ঞানীর মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে।

বিশ্বের যে কয়েকটি দেশে চীনের সিনোভ্যাক বায়োটেকের উদ্ভাবিত করোনা ভ্যাকসিন ব্যাপক হারে ব্যবহার করা হয়েছে ইন্দোনেশিয়া সেসবের অন্যতম। দেশটিতে যখন করোনায় মানুষের মৃত্যুর নতুন রেকর্ড তৈরি হচ্ছে, তখন সিনোভ্যাকের ভ্যাকসিন ট্রায়ালের প্রধান বিজ্ঞানী নোভিলিয়া জাফরি বাচতায়ারের এই মৃত্যুর খবর এল। -কুমপারান নিউজ সার্ভিস, সিন্দোনিউজ….

বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) চলমান করোনা মহামারিতে ইন্দোনেশিয়া নতুন করে বৈশ্বিক হটস্পটে পরিণত হয়েছে বলে জানায়। মহামারির প্রকোপ সামলাতে হিমশিম খাওয়া দেশটির হাসপাতালগুলো করোনা রোগীদের ফেরত পাঠাচ্ছে। বুধবারও দেশটিতে রেকর্ড ১ হাজার ৪০ জনের প্রাণ কেড়েছে করোনা। স্থানীয় সংবাদমাধ্যম কুমপারান নিউজ সার্ভিস বলছে, বিজ্ঞানী নোভিলিয়া জাফরি করোনাভাইরাসে মারা গেছেন। ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন ফার্মাসিউটিক্যালস কোম্পানি বায়োফার্মার একজন কর্মকর্তা দেশটির সংবাদমাধ্যম সিন্দোনিউজকে বলেছেন, বিজ্ঞানী জাফরিকে কোভিড-১৯ প্রোটোকল মেনে দাফন করা হয়েছে।

সরকারি উদ্যোগবিষয়ক মন্ত্রী এরিক থোহির ইনস্টাগ্রামে জাফরির মৃত্যুতে শোক প্রকাশ করে পোস্ট দিয়েছেন। তিনি বলেছেন, জাফরির মৃত্যুতে বায়োফার্মার ‌‘বিশাল ক্ষতি’ হলো। ইন্দোনেশিয়ায় সিনোভ্যাকের ভ্যাকসিন উৎপাদন করছে বায়োফার্মা। তবে বিজ্ঞানী জাফরির মৃত্যুর কোনও কারণ উল্লেখ করেননি তিনি।

ইন্দোনেশীয় এই মন্ত্রী বলেছেন, বায়োফার্মার কয়েকডজন ক্লিনিক্যাল ট্রায়ালের প্রধান ছিলেন জাফরি। সিনোভ্যাকের সহায়তায় কোভিড-১৯ ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালেরও প্রধান বিজ্ঞানী ছিলেন তিনি। এরিক থোহির বলেন, এই করোনাভাইরাস মহামারি থেকে মুক্তি লাভের প্রচেষ্টার অংশ হিসেবে ইন্দোনেশিয়ায় আমরা ভ্যাকসিন উৎপাদন করে কোটি কোটি মানুষকে প্রয়োগ করেছি।

৫০ বছর বয়সী এই বিজ্ঞানীর মৃত্যুর বিষয়ে তাৎক্ষণিক-ভাবে মন্তব্য করতে রাজি হয়নি ইন্দোনেশিয়ার সরকারি ফার্মাসিউটিক্যালস কোম্পানি বায়োফার্মা। ইন্দোনেশিয়ায় সিনোভ্যাকের টিকা নেওয়ার পর বেশ কয়েকজন নার্স ও চিকিৎসক করোনায় মারা গেছেন। সিনোভ্যাকের ভ্যাকসিন নেওয়ার পরও স্বাস্থ্য কর্মীদের করোনা আক্রান্ত এবং মৃত্যু ঘিরে ইন্দোনেশিয়ায় ব্যাপক সমালোচনা চলছে। একই সঙ্গে এই ভ্যাকসিনের কার্যকারিতা নিয়েও প্রশ্ন উঠেছে।

দেশটির স্বতন্ত্র ডেটা গ্রুপ ল্যাপর কোভিড-১৯ বলছে, ইন্দোনেশিয়ায় গত জুন পর্যন্ত ১৩১ জন স্বাস্থ্যসেবা কর্মী করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। এর মধ্যে চলতি মাসের ৮ দিনেই মারা গেছেন ৫০ জন।



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer: Shimulツ
themesba-lates1749691102