শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১০:৪৮ অপরাহ্ন

পোশাক শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের দাবি

  • আপডেট সময় শুক্রবার, ৯ জুলাই, ২০২১
  • ১০
পোশাক শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের দাবি

প্রকাশিত: ১০:৪৪ অপরাহ্ণ, ৯ জুলাই ২০২১

ফাইল ছবি

আগামী ১৫ জুলাইয়ের মধ্যে পোশাক শ্রমিকদের এক মাসের মূল মজুরির সমান ঈদ বোনাস ও জুন মাসের মজুরিসহ বকেয়া পাওনাদি পরিশোধ করার দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট। আজ শুক্রবার (৯ জুলাই) সংবাদ মাধ্যমে সংগঠনটির সভাপতি আহসান হাবিব বুলবুল এবং সাধারণ সম্পাদক সেলিম মাহমুদের পাঠানো এক বিবৃতিতে এই আহ্বান জানানো হয়।

বিবৃতিতে তারা বলেন, করোনাভাইরাসের সংক্রমণ এবং করোনা সংক্রমিত হয়ে মৃত্যুর সংখ্যা প্রতিদিন নতুন রেকর্ড করছে। সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য সর্বাত্মক লকডাউন চলছে। পোশাক শ্রমিকদের এই লকডাউনের বাইরে রাখা হয়েছে। অথচ তাদের কর্মস্থলে যাওয়া-আসার জন্য পরিবহনের ব্যবস্থা করা হয়নি।

তারা আরও বলেন, গণপরিবহন বন্ধ থাকায় মাইলের পর মাইল পথ পায়ে হেঁটে কর্মস্থলে পৌঁছাতে দেরি হলে তারা লাঞ্ছনা-চাকরিচ্যুতির শিকার হচ্ছে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য প্রায় দেড়গুণ হয়ে যাওয়ায় খাদ্য ব্যয় কমাতে বাধ্য হওয়া এই শ্রমিকদের দ্বিগুণ কাজের চাপ বহন করতে হচ্ছে। ফলে জীবিকার জন্য পোশাক শ্রমিকদের জীবনের ঝুঁকি বহুলাংশে বেড়েছে।

নেতৃবৃন্দ বলেন, জীবনের ঝুঁকি নিয়ে উৎপাদনের চাকা সচল রাখা শ্রমিকদের মজুরি, চাকরির নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের সংশ্লিষ্ট দফতরগুলোর ভূমিকা প্রশ্নবোধক। ৩-৪ মাসের বকেয়া মজুরির জন্য রাস্তায় নামা ক্ষুধার্ত শ্রমিককে লাঠিপেটা করা হচ্ছে। অথচ শ্রমিকের মজুরি আত্মসাৎ প্রচেষ্টাকারী মালিককে শাস্তি দেয়া হচ্ছে না। সরকারের প্রশ্রয়ে পোশাক শিল্প মালিকদের অনেকেই চূড়ান্ত দায়িত্বহীন আচরণ করছে।

সিনহা গ্রুপ ও স্ট্যাইল ক্রাফট পোশাক কারখানার শ্রমিকদের সব বকেয়া অবিলম্বে পরিশোধের আহ্বান জানান নেতারা। ১৫ জুলাইয়ের মধ্যে পোশাক শ্রমিকদের কমপক্ষে ১ মাসের মজুরির সমান ঈদ বোনাস, জুন মাসের বেতন এবং ওভারটাইমের মজুরিসহ সব বকেয়া পাওনা পরিশোধের দাবি জানান তারা।

নাঈম/নিএ




Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০২১
Designer: Shimulツ
themesba-lates1749691102