সোমবার, ১৬ মে ২০২২, ০৯:০২ অপরাহ্ন

কুমিল্লায় ড্রাগন চাষে আনিছুরের সাফল্য | Adhunik Krishi Khamar

  • আপডেট সময় রবিবার, ১১ জুলাই, ২০২১
ড্রাগন




কুমিল্লায় ড্রাগন চাষে আনিছুর রহমানের সাফল্য এসেছে। তিনি কুমিল্লার লাকসাম উপজেলার মুদাফরগঞ্জ উত্তর ইউনিয়নের পাশাপুরের বাসিন্দা। ইউটিউবে ড্রাগন চাষ দেখে অনুপ্রাণিত হন তিনি। পরে নিজের চেষ্টায় গড়ে তোলেন ড্রাগন ফলের বাগান। এর পর তাকে আর পিছু ফিরে তাকাতে হয়নি।

জানা যায়, তিনি নিজ বাড়ির পাশে ৬০ শতাংশ জায়গায় তিনি ড্রাগন বাগান গড়ে তুলেন। বাগানে তিনি ১৩০০ ড্রাগন গাছের রোপণ করেন। ইতোমধ্যে চারাগুলো বেশ পরিপক্ব হয়ে ফল দিতে শুরু করেছে। বাগানে এ পর্যন্ত তিনি প্রায় ১০ লাখ টাকা খরচ করেছেন তিনি।

কৃষক আনিছুর বলেন, ড্রাগন চারা রোপণের এক থেকে দেড় বছরের মধ্যে গাছে ফুল আসে। ফুল আসার পর ২০ থেকে ২৫ দিনের মধ্যে ফল হয়। ১২ থেকে ১৮ মাস বয়সী গাছ হতে ৫ থেকে ২০টি ফল পাওয়া যায়। তবে প্রাপ্তবয়স্ক একটি গাছ থেকে ১০০টি পর্যন্ত ফল পাওয়া যায়। সঠিক পরিচর্যার মাধ্যমে প্রতিটি ড্রাগন গাছ ২০ বছর পর্যন্ত ফল দিয়ে থাকে।

উপজেলা কৃষি কর্মকর্তা সৈয়দ শাহিনুর ইসলাম জানান,  আমরা সর্বদা বাগানটি পরিদর্শন করে তাকে প্রয়োজনীয় পরামর্শ দিয়ে যাচ্ছি। তার মতো অন্যরাও বাড়ির পাশে পরিত্যক্ত জায়গায় ড্রাগন চাষ করে নিজেরা লাভবান হওয়ার পাশাপাশি কৃষিক্ষেত্রে পরিবর্তন আনতে পারেন।









Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102