শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১০:৪৮ অপরাহ্ন

চাঁদপুরে মাল্টা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের | Adhunik Krishi Khamar

  • আপডেট সময় রবিবার, ১১ জুলাই, ২০২১
  • ২৫
চাঁদপুরে মাল্টা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের | Adhunik Krishi Khamar




চাঁদপুরে মাল্টা চাষে আগ্রহ বাড়ছে স্থানীয় কৃষকদের। এই জেলার পতিত জমিতে মাল্টা চাষে ব্যাপক সাফল্য পেয়েছেন কৃষক ইউছুফ পাঠান। কৃষি অধিদফতরের পরামর্শ  নিয়ে পরীক্ষামূলকভাবে পতিত জায়গা বালি দিয়ে ভরাট করে এই বাগান তৈরি করেন তিনি। আর এতেই সফলতার দেখা পান তিনি। তার দেখাদেখি এখন অনেকেই মাল্টা চাষে আগ্রহী হচ্ছেন।

জানা যায়, সদর উপজেলার শাহ মাহমুদপুর ইউনিয়নের লোদের কৃষক মোহাম্মদ ইউসুফ পাঠান। দুই যুগ ধরে তার ৩৩ শতক জমি পতিত ছিল। ২০১৮ সালে কৃষি অফিসের পরামর্শক্রমে পতিত ডোবা বালি ও মাটি ফেলে সার ও কীটনাশক ও লেবারসহ প্রায় ১ লাখ খরচ করে জায়গা প্রস্তুত করেন তিনি।

তার বাগানের প্রতিটি গাছে পর্যাপ্ত পরিমাণ মাল্টা ঝুলে আছে। দেখলেই প্রাণ জুড়িয়ে যাওয়ার মত দৃশ্য। তাই আশপাশের অনেকেই অবসর সময় কাটানোর জন্য বাগানে এসে সময় কাটাচ্ছেন। প্রাকৃতিক মনোরম এই সৌন্দর্য উপভোগ করতে এবং বাগান তৈরির আশা নিয়ে বাগানটিতে ভিড় জমাচ্ছেন আশপাশের মানুষ।

কৃষক ইউসুফ পাঠান বলেন, প্রাকৃতিক দুর্যোগে বড় কোনো ক্ষতির সম্মুখীন না হই, তাহলে খরচের দ্বিগুণ লাভ হবে। এছাড়াও চাষিদের মাল্টা চাষে উদ্বুদ্ধ করতে বিভিন্ন উপজেলা থেকে বাগানটি পর্যবেক্ষণের ব্যবস্থা করছে কৃষি অধিদফতর। বিভিন্ন উপজেলা থেকে নতুন উদ্যোক্তারা বাগানে এসে পর্যবেক্ষণ করে যায় এতে আমার খুবই আনন্দ লাগে।

জেলার কৃষি অধিদফতরের উপ-সহকারী অফিসার মনিরুজ্জামান জানান, অধিক লাভবান হওয়ায় মাল্টা চাষে কৃষকদের আগ্রহ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এছাড়াও খুব দ্রুতই চাঁদপুরে বারি মাল্টা-১ চাষে ব্যাপক আলোড়ন সৃষ্টি হবে।









Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০২১
Designer: Shimulツ
themesba-lates1749691102