রবিবার, ২৬ জুন ২০২২, ১১:২০ পূর্বাহ্ন
শিরোনাম
দ্বিগুন বেতন দাবী সালাহর, বিক্রি করতে চায় লিভারপুল – স্পোর্টস প্রতিদিন খুলনায় পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে কেএমপির বর্ণাঢ্য র‌্যালি পদ্মা সেতুর লাইভ অনুষ্ঠানে অস্ত্র নিয়ে মহড়া, সাংবাদিক গ্রেপ্তার বাইডেনকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ পানিতে তলিয়ে গেল রাস্তা, জাল ফেলতেই ধরা পড়ল প্রচুর মাছ অবশেষে যুগান্তকারী আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিলে বাইডেনের স্বাক্ষর ভিনিসিয়াস আমার ভাইয়ের মত: রোদ্রিগো – স্পোর্টস প্রতিদিন শরণখোলায় পদ্মা সেতুর উদ্ধোধন উপলক্ষ্যে নানা অয়োজনে উৎসব পালন শরণখোলায় ইউএনওর হস্তক্ষেপে বাল্যবিয়ে থেকে রক্ষা পেল এসএসসি পরীক্ষার্থী হুট করে ফরিদপুরের পানিতে লবণাক্ততা বৃদ্ধি, কুমিল্লাবাসী বললো, ‘ফার্স্ট টাইম?’

কুড়িয়ে পাওয়া নবজাতকের বিষয়ে জানতেও লাগবে তথ্য অধিকারের আবেদন!

  • আপডেট সময় সোমবার, ১২ জুলাই, ২০২১
কুড়িয়ে পাওয়া নবজাতকের বিষয়ে জানতেও লাগবে তথ্য অধিকারের আবেদন!

 কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলায় মেহগনি বাগানে একদিন বয়সের এক কন্যা নবজাতককে উদ্ধার করে পুলিশ। তার বিষয়ে জানতেও লাগবে তথ্য অধিকারের আবেদন।

নবজাতক সুস্থ আছে বা কী ধরনের সমস্যা আছে- ব্যাপারে জানতে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যায় উপজেলার কর্মরত সাংবাদিকরা। সময় জরুরি বিভাগ থেকে স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তার কাছে যেতে বলা হয়।

কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শামীমা শিরিন লুবনা সাংবাদিকদের জানান, তথ্য অধিকারের ওপর নতুন নোটিশ এসেছে মন্ত্রণালয় থেকে। নোটিশের বাইরে আমরা কোনো কাজ করতে পারব না। আপনারা স্বাক্ষর করে তথ্য নেবেন। আমরা সেটি রেজিস্টারে লিপিবদ্ধ করে রাখব যে- তথ্য আমরা অমুক তারিখে ওই পত্রিকার সাংবাদিককে দিয়েছি। এখন একদম রেজিস্টার করে আমরা তথ্য দিচ্ছি।

ঘটনাস্থলে উপস্থিত বেসরকারি টিভি চ্যানেল একাত্তর টেলিভিশনের কালীগঞ্জ উপজেলা সংবাদদাতা মিশন আলী জানান, নবজাতক উদ্ধারের পর তার শারীরিক সমস্যা আছে কিনা- এমন তথ্য জানতে চাওয়া হয় স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তার কাছে। তিনি তথ্য অধিকারে আবেদন স্বাক্ষর করে তথ্য নিতে বলেন। এটি আসলেই দুঃখজনক। নবজাতকের শারীরিক অবস্থা সম্পর্কে জানতে কেন তথ্য অধিকারের আবেদন করতে হবে এটি আমার বোধগম্য নয়। এমন কোনো আইন আছে কিনা আমার জানা নাই।

কালীগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি জামির হোসেন জানান, একটি বাগানে পাওয়া নবজাতকের চিকিৎসার ব্যাপারে সাংবাদিকরা তথ্য নিতে গেলে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা তথ্য অধিকারের যে কথা বলেছেন সেটি অমানবিক। একটা নবজাতকের তথ্যের জন্য কেন তথ্য অধিকারে আবেদন করতে হবে? আর কেনই বা স্বাক্ষর করতে হবে?

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া জেরিন জানান, তথ্য অধিকার আইন আছে। জনগণের তথ্য সুরক্ষার জন্য আইন রয়েছে। তবে নবজাতকের ব্যাপারে তাদের কোনো ইন্টার্নাল বিষয় আছে কিনা আমার জানা নাই।

উল্লেখ্য, রোববার দুপুরের দিকে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার শিবনগর এলাকার একটি মেহগনি বাগান থেকে নবজাতককে উদ্ধার করেছে পুলিশ। কন্যা নবজাতকটি জীবিত অবস্থায় পাওয়া যায়। এরপর তার চিকিৎসার জন্য কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়।

এর আগে, গত ২০২০ সালের ২৬ নভেম্বরে দৈনিক যুগান্তরে করোনায় হোটেলে না থেকেও চিকিৎসকদের বিল ৫৭৬০০ টাকা শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শামীমা শিরিন লুবনার বিরুদ্ধে করোনাকালীন চিকিৎসক, নার্স কর্মচারীদের বরাদ্দের টাকা ভুয়া বিল-ভাউচারের মাধ্যমে আত্মসাতের অভিযোগের সত্যতা পেয়েছে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি।

এর সত্যতা পাওয়ার প্রতিবেদনটি পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিচালক (প্রশাসন) দপ্তরে পাঠানো হয়েছে। এছাড়া কালীগঞ্জ উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক লুৎফর রহমান লাড্ডুর সঙ্গে দুর্ব্যবহারের প্রতিবাদে শহরে এই কর্মকর্তার বিরুদ্ধে ঝাড়ু জুতা প্রদর্শন করে বিক্ষোভ মিছিল উপজেলা নির্বাহী অফিসারের কাছে স্মারকলিপিও প্রদান করা হয়।


Post Views:
7



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102