শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১১:৪৩ অপরাহ্ন

খুলনায় এসেছে মডার্নার ২৬৪০০ ডোজ টিকা

  • আপডেট সময় সোমবার, ১২ জুলাই, ২০২১
  • ১৪
খুলনায় এসেছে মডার্নার ২৬৪০০ ডোজ টিকা

খুলনায় এসেছে মডার্নার ২৬৪০০ ডোজ টিকা। রবিবার রাত আটটা ৫০ মিনিটে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের (ঢাকা মেট্রো-শ-১৩-১৪১১) নম্বরের রেফ্রিজারেটর ভ্যানটি পৌঁছে নগরীর শামসুর রহমান রোডস্থ স্কুল হেলথ ক্লিনিকের সামনে। পরে গাড়িতে থাকা বেক্সিমকোর সংশ্লিষ্ট কর্মকর্তা কাগজপত্র বুঝিয়ে দিয়ে মডার্নার একে একে ২২টি কার্টুন বুঝিয়ে দেন সিভিল সার্জন কার্যালয় ও ভ্যাকসিন বিষয়ক কমিটির কাছে।

মডার্নার টিকা গ্রহণকালে সেখানে সিভিল সার্জনের পক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডাঃ শেখ মোহাম্মদ কামাল হোসেন। এছাড়া বেক্সিমকো ফার্মাাসিউটিক্যালসের আঞ্চলিক বিক্রয় ব্যবস্থাপক (আরএসএম) মোঃ আজিজুল হক ও এরিয়া ম্যানেজার খান মশিউর রহমানও এসময় উপস্থিত ছিলেন।

বেক্সিমকোর আরএসএম বলেন, সরকার যুক্তরাষ্ট্র থেকে এ ভ্যাকসিনগুলো আনলেও সারাদেশে বিনামূল্যে সরবরাহের দায়িত্ব পালন করছে বেক্সিমকো কোম্পানী। জনস্বার্থে টিকা বিতরণের এ কাজটি করা হচ্ছে বলেও তিনি জানান।

ডেপুটি সিভিল সার্জন ডাঃ শেখ মোহাম্মদ কামাল হোসেন বলেন, মডার্নার টিকা প্রদান সংক্রান্ত সোমবারের প্রশিক্ষণ শেষ হওয়ার পর বলা যাবে কবে থেকে এগুলো দেয়া হবে। তবে টিকাগুলো তিনি রিসিভ করে স্কুল হেলথ ক্লিনিকের স্টোরে রেখেছেন। কিছু টিকা দেয়া হয়েছে খুলনা সিটি কর্পোরেশনকে।

খুলনা সিভিল সার্জন নিয়াজ মোহাম্মদ বলেন, যুক্তরাষ্ট্র থেকে আসা কোভ্যাক্স সুবিধায় পাওয়া মডার্নার এ টিকা আরও পর্যায়ক্রমে আসবে। স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনার আলোকে শুধুমাত্র সিটি কর্পোরেশন এলাকায় নির্দিষ্ট বয়সী মানুষদেরকে দেয়া হবে এ টিকা। এভাবেই পর্যায়ক্রমে সকলকে টিকার আওতায় আনা হবে বলেও তিনি জানান।

তিনি বলেন, টিকা প্রদান সংক্রান্ত প্রশিক্ষণ শেষ হলে হয়তো আগামী মঙ্গলবার থেকেই দেয়া শুরু হতে পারে। তবে এ টিকা দেয়া হবে শুধুমাত্র সিটি কর্পোরেশন এলাকার বাসিন্দাদের। আগে যারা অনলাইনে রেজিস্ট্রেশন করে রেখেছেন তাদেরকে অগ্রাধিকার ভিত্তিতে এ টিকা দেয়া হবে। নতুন যারা রেজিস্ট্রেশন করবেন তাদেরকেও পরে দেয়া হবে। এছাড়া সিনোফার্ম’র টিকা স্বাস্থ্য এবং বিশ্ববিদ্যালয় ও মেডিকেল শিক্ষার্থীদের মধ্যে দেয়া হচ্ছে। যা নগরীসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতেও দেয়া হয় বলে তিনি জানান।

টিকা গ্রহণকালে সিভিল সার্জন কার্যালয়ের পাঁচ সদস্যের কমিটির সদস্যরাও উপস্থিত ছিলেন। তারা জানান, সর্বমোট ২৬ হাজার টিকা গতকাল এসেছে। যা ২ হাজার ৬৪০টি ভাওয়ালে রয়েছে। একটি ভাওয়াল থেকে ১০ জনকে টিকা দেয়া যাবে। অর্থাৎ গতকাল যে টিকা এসেছে তা দেয়া যাবে ২৬ হাজার ৪শ’ জনকে।

সিভিল সার্জন আরও বলেন, দেশের ১২ সিটি করপোরেশন এলাকায় এ টিকা দেয়া হবে। যার অংশ হিসেবে খুলনা সিটি কর্পোরেশনের জন্য ওই টিকা এসেছে। গর্ভবতী, মাতৃদুগ্ধদানকারী এবং অনূর্ধ্ব ১৮ বছরসহ ছয় ধরনের মানুষ মডার্না এবং সিনোফার্মার টিকা পাবেন না বলেও নতুন নির্দেশনায় বলা হয়েছে। কৃষক, শ্রমিক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, বিদেশগামী শিক্ষার্থীসহ ২৮ ক্যাটাগরির মানুষ এই টিকা নেওয়ার সুযোগ পাবেন। এক্ষেত্রে প্রত্যেককে নিজ নিজ মন্ত্রণালয় হয়ে আসতে হবে। পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা পেতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের মাধ্যমে নিবন্ধিত হতে হবে।



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০২১
Designer: Shimulツ
themesba-lates1749691102