শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১১:৪৯ অপরাহ্ন

চিনির বিকল্প সাতটি প্রাকৃতিক খাবার | Adhunik Krishi Khamar

  • আপডেট সময় সোমবার, ১২ জুলাই, ২০২১
  • ৩৭
চিনির বিকল্প সাতটি প্রাকৃতিক খাবার | Adhunik Krishi Khamar


চিনি একটি প্রক্রিয়াজাতকরণ খাবার। মানুষের স্বাস্থ্যের জন্য চিনি মোটেই উপকারী কোন খাবার নয়। অতিরিক্ত চিনি খাওয়া ডেকে আনতে পারে বিভিন্ন রোগব্যাধি। তাই প্রায়শই ডাক্তাররা চিনি খেতে মানা করেন। বিশেষত যারা ডায়াবেটিস রোগে ভুগছেন। চিনি স্বাস্থ্যের জন্য উপকারী নয় বলে কি চিনি খাবো না তা কিন্তু নয়। চিনির বিকল্প ৫টি প্রাকৃতিক খাবার আছে যেগুলো হতে পারে চিনির বিকল্প। তাহলে আসুন জেনে নেয়া যাক খাবারগুলো সম্পর্কে-

স্টেভিয়া

চিনির একটি অন্যতম বিকল্প হতে পারে স্টেভিয়া। গবেষণায় দেখা গেছে, এর অনেকগুলো পাতা একসঙ্গে নিলে এটি খেতে চিনির চাইতেও মিষ্টি লাগে। এর রয়েছে বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা। চলুন জেনে নেয়া যাক-

-এটি দাঁতের ক্ষয়রোগ রোধ করে।
-চা, কফি, মিষ্টি, দই, বেকারি ফুড, আইসক্রিম, কোমল পানীয়সহ এ জাতীয় নানা খাদ্যপণ্য তৈরিতে স্টেভিয়া ব্যবহার করা যায়।-
এর ভেষজ উপাদান মানুষের দেহে কোনো পার্শ্ব-প্রতিক্রিয়া সৃষ্টি করে না।
-স্কিন কেয়ার হিসেবে কাজ করে, তাই ত্বকের কোমলতা এবং লাবণ্য বৃদ্ধি করে।
-স্বাদ বৃদ্ধিকারক হিসেবেও স্টেভিয়ার অনেক চাহিদা রয়েছে।

খেজুর

খেজুর একটি বহুল পরিচিত খাবার। খেজুর মূলত আরব দেশে উৎপাদন হলেও সম্প্রতি আমাদের দেশেও এর বাণিজ্যিক চাষ শুরু হয়েছে। যারা চিনি খেতে চান না তারা বিকল্প হিসেবে এই খাবারটি খেতে পারেন। খেজুরে রয়েছে পটাশিয়াম, কপার, আইরন, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন বি ৬ থাকে। এটি চিনির চাইতেও মিষ্টি স্বাদের হয়। রক্তে খারাপ কোলেষ্টরলের মাত্রা কমাতে খেজুরের জুড়ি নেই।

মধু

প্রাকৃতিক মধু নানা পুষ্টিগুণে সমৃদ্ধ। এছাড়া বিভিন্ন ধরনের ঘরোয়া সমাধানেও এর জুড়ি নেই। এতে প্রোটিন, ভিটামিন এবং খনিজও আছে। এটা শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। এক চা চামচ মধুতে মাত্র ২০ ক্যালরি থাকে। চা, কফিতে চিনি না মিশিয়ে সামান্য মধু মিশিয়ে খেতে পারেন।

কলা

কলা একটি প্রাকৃতিক খাবার। কলা চিনির মতই মিষ্টি জাতীয় একটি ফল। অনেকেই দুধ ভাত আর চিনি মাখিয়ে খেতে পছন্দ করেন। সেক্ষেত্রে চিনির বিকল্প হিসেবে কলা যোগ করা যেতে পারে।

কাঠাল

বর্তমানে কাঠাল সারাবছরই পাওয়া যায়। চিনির বিকল্প হিসেবে বিভিন্ন খাবারে কাঠালের কোষ ব্যবহার করা যায়। কাঠালের বিভিন্ন প্রক্রিয়াজাত খাবারও প্রস্তুত করা যায়। যেগুলোতে চিনির বদলে কাঠালের কোষ ব্যবহার করা হয়ে থাকে।

ফলের জ্যাম

মিষ্টি স্বাদের ফল দিয়ে বানানো জ্যাম শরীরের জন্য উপকারী। জাম, আপেল, নাশপাতি, আঙ্গুর দিয়ে বানানো জ্যাম চিনির পরিবর্তে প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে পারেন।

আখের রস

আখের রস প্রকৃতির আশ্চর্য দান। এই পানীয়টি শরীরে দারুণভাবে শক্তি জোগায়। পাশাপাশি এটি ত্বকের টোনার হিসেবে, পরিপাকক্রিয়া স্বাভাবিক রাখতে এবং নানা ধরনের রোগ সারাতে সাহায্য করে। কিন্তু অন্যসব পানীয় পান করলেও আমরা প্রতিদিনের খাদ্যতালিকায় আখের রস রাখি না। রাস্তাঘাটে যেসব আখের রস পাওয়া যায় সেগুলো স্বাস্থ্যসম্মত না হওয়াও এর একটি কারণ।



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০২১
Designer: Shimulツ
themesba-lates1749691102