রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১১:০৭ পূর্বাহ্ন

পেঁয়াজ রপ্তানি বন্ধ, ভারতের বিরুদ্ধে অভিযোগ জানালো জাপান ও আমেরিকা | Adhunik Krishi Khamar

  • Update Time : সোমবার, ১২ জুলাই, ২০২১




কোনও আগাম সতর্কতা ছাড়াই নিজেদের ইচ্ছেমতো ভারত হঠাৎ করে জাপান ও আমেরিকায় পেঁয়াজ রফতানি বন্ধ করে দেওয়া আনুষ্ঠানিকভাবে ভারতের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছে ক্ষমতাধর দেশ দুটি।

গত মাসে ডাব্লিউটিও বা বিশ্ব বাণিজ্য সংস্থার কৃষি বিষয়ক কমিটির বৈঠকে জাপানের আনা এক প্রস্তাবে রীতিমতো কঠোর ভাষায় বলা হয়, এই ধরনের পদক্ষেপ যে বিশ্ব বাণিজ্য সংস্থার কৃষি বিষয়ক সমঝোতার ১২ নম্বর আর্টিকলের বিরোধী। আগাম কোন নোটিশ ছাড়াই হঠাৎ করে পেঁয়াজ রফতানি বন্ধ করার আগে ভারত আমদানিকারী দেশের খাদ্য নিরাপত্তার কথা আদৌ ভেবেছে কিনা, সেটাও ভারতকে ব্যাখ্যা করতে বলা হোক!’

উক্ত অভিযোগের জবাবে ভারত ব্যাখ্যা দিয়ে বলেছে, ‘দেশের অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের দাম যাতে মানুষের নাগালের মধ্যে থাকে সে জন্যই সাময়িকভাবে ওই পদক্ষেপ নেওয়া হয়েছিল। তবে (পেঁয়াজ রফতানির ওপর) বিধিনিষেধ এক মাসের মধ্যেই, অর্থাৎ ২০২০র অক্টোবরেই শিথিল করে দেওয়া হয়। যদিও ভারতের উক্ত ব্যাখ্যা জাপান ও আমেরিকার মনঃপুত হয়নি।

উল্লেখ্য যে, পেঁয়াজ রপ্তানি প্রসঙ্গে বৈঠকে আনা প্রস্তাবের কো-স্পনসর ছিল আমেরিকা। অর্থাৎ ‘কোয়াড’ নামে যে কূটনৈতিক জোটে জাপান ও আমেরিকা ভারতের সঙ্গে শামিল, এই পেঁয়াজ রফতানি বন্ধ করার প্রশ্নে সেই জোটেরই দুই পার্টনার আর এক শরিকের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

সুত্রঃ বাংলা ট্রিবিউন









Source by [সুন্দরবন]]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102