বুধবার, ২৯ জুন ২০২২, ০৩:২৩ পূর্বাহ্ন
শিরোনাম
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৩৪ জন চাকরিচ্যুত দক্ষিণ সিটির উপ-কর কর্মকর্তাসহ ৩৪ জন চাকরিচ্যুত মোংলায় ৮টি বোটসহ ১৩৫ ভারতীয় জেলে আটক শিক্ষার ডিজিটাল রূপান্তরের দায়িত্বও রাষ্ট্রকেই নিতে হবে – মোস্তাফা জব্বার – টেক শহর ম্যানসিটির বিপক্ষে রিয়ালের জয়ে কষ্ট পেয়েছেন বার্সার সভাপতি প্রার্থী – স্পোর্টস প্রতিদিন চট্রগ্রাম বন্দরকে পিছনে ফেলে সর্বোচ্চ রেকর্ড গড়লো মোংলা বন্দর শাড়ির কুঁচি ধরা শিখতে ব্যাংকক যেতে চায় নিখিল বাংলা স্বামী সংঘের ৩০০ সদস্য চট্টগ্রামে শিশু ধর্ষণের অভিযোগে গ্রেফতার ১ আগুনে পুড়ল দিনমজুর পরিবারের সব শরণখোলায় ১০ দিনের ব্যাবধানে ২টি অজগর উদ্ধার! ভিডিও সহ।।

মাছ চাষে পুকুরের আয়তন, গভীরতা ও খাদ্য প্রয়োগ | Adhunik Krishi Khamar

  • আপডেট সময় মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১
মাছ চাষ




মাছ চাষে পুকুরের আয়তন, গভীরতা ও খাদ্য প্রয়োগ নিয়ে মৎস্য চাষিদের সঠিক ধারণা থাকা জরুরী। পুকুরে মাছ চাষ করে লাভবান হওয়ার জন্য পুকুরের আয়তন, গভীরতা ও খাদ্য প্রয়োগ খুবই গুরুত্বপূর্ণ। আজকের এই লেখায় আমরা জেনে নিব মাছ চাষে পুকুরের আয়তন, গভীরতা ও খাদ্য প্রয়োগ সম্পর্কে-

মাছ চাষে পুকুরের আয়তন, গভীরতা ও খাদ্য প্রয়োগঃ


মাছ চাষের পুকুরের গড় গভীরতা ৫-৭ ফুট থাকলে পুকুরে বেশী পরিমান অক্সিজেন এবং পানির তাপমাত্রা সঠিক থাকে। যে কারনে খাদ্য দ্রুত হজম হয় পাশাপাশি মাছের দৈহিক বৃদ্ধির হার ভাল হয়। কম গভীর পুকুরে অক্সিজেনের সল্পতার কারনে খাদ্যের অপচয় বেশী হয় এবং এফসিআর মান খারপ হয়।

অনেক ক্ষেত্রে দেখা যায় পুকুরের আয়তন বেশী (এক একরের বেশী) বড় হলে খাদ্য প্রয়োগে সমস্যা দেখা যায়। বিশেষ করে মাছ পুকুরের সকল জায়গায় বিচরণ করে, খাদ্য প্রয়োগের সময়কাল কম হলে দূরের মাছ এসে খাবার গ্রহন করতে পারে না।

কিছু মাছ বেশী খাবার গ্রহন করে আবার কিছু মাছ কম, এতে মাছের সাইজ ছোট বড় হয়ে থাকে। যার ফলে মোট উৎপাদন ব্যহত হয়। ফলে এফসিআর হয় দুর্বল। সেজন্য পুকরের আয়তন বড় হলে প্রয়োজনে আস্তে আস্তে বেশী সময় ধরে খাদ্য প্রয়োগ করা।

খাবার প্রয়োগের ক্ষেত্রে কিছু সাধারন নিয়ম অনুসরন করা জরুরী যেমনঃ মাছের আকার ও বয়স অনুযায়ী খাদ্যের পিলেট সাইজ পরিবর্তন করতে হবে। ছোট মাছকে বেশী প্রোটিণ যুক্ত ও সহজে হজম যোগ্য খাবার প্রয়োগ করতে হবে। পাশাপাশি ছোট মাছকে বড় মাছের তুলনায় ঘনঘন খাবার দিতে হবে (দৈনিক ৪-৫ বার)। বড় মাছের ক্ষেত্রে ৩-৪ বার খাবার প্রয়োগ করলে খাবারের অপচয় রোধ হবে এবং এফসিআর মান উন্নত হবে।


আরও পড়ুনঃ লালমনিরহাটে পুকুরে বিষ প্রয়োগ , লক্ষাধিক টাকার মাছ…










Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102