বুধবার, ২৯ জুন ২০২২, ০৩:০৩ পূর্বাহ্ন
শিরোনাম
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৩৪ জন চাকরিচ্যুত দক্ষিণ সিটির উপ-কর কর্মকর্তাসহ ৩৪ জন চাকরিচ্যুত মোংলায় ৮টি বোটসহ ১৩৫ ভারতীয় জেলে আটক শিক্ষার ডিজিটাল রূপান্তরের দায়িত্বও রাষ্ট্রকেই নিতে হবে – মোস্তাফা জব্বার – টেক শহর ম্যানসিটির বিপক্ষে রিয়ালের জয়ে কষ্ট পেয়েছেন বার্সার সভাপতি প্রার্থী – স্পোর্টস প্রতিদিন চট্রগ্রাম বন্দরকে পিছনে ফেলে সর্বোচ্চ রেকর্ড গড়লো মোংলা বন্দর শাড়ির কুঁচি ধরা শিখতে ব্যাংকক যেতে চায় নিখিল বাংলা স্বামী সংঘের ৩০০ সদস্য চট্টগ্রামে শিশু ধর্ষণের অভিযোগে গ্রেফতার ১ আগুনে পুড়ল দিনমজুর পরিবারের সব শরণখোলায় ১০ দিনের ব্যাবধানে ২টি অজগর উদ্ধার! ভিডিও সহ।।

মালালার ছবি থাকায় পাঠ্যবই বাজেয়াপ্ত করলো পাকিস্তান!

  • আপডেট সময় বুধবার, ১৪ জুলাই, ২০২১
মালালার ছবি থাকায় পাঠ্যবই বাজেয়াপ্ত করলো পাকিস্তান!

আন্তর্জাতিক ডেস্ক : নোবেলজয়ী নারী অধিকারকর্মী মালালা ইউসুফজাইয়ের ছবি থাকায় একটি পাঠ্যবই বাজেয়াপ্ত করেছে পাকিস্তান।

বইটিতে গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব হিসেবে অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস (ওইউপি) মালালার ছবি ছাপানোয় পাঞ্জাব কারিকুলাম ও টেক্সট বুক বোর্ড এ সিদ্ধান্ত নেয় বলে জানিয়েছে সংবাদ মাধ্যম ডন।

সপ্তম গ্রেডের শিক্ষার্থীদের জন্য ছাপা সোশ্যাল স্টাডিজ বিষয়ের ওই বইয়ে মোহাম্মদ আলী জিন্নাহ, কবি ইকবাল, শিক্ষাবিদ স্যার সৈয়দ আহসান, প্রথম প্রধানমন্ত্রী লিয়াকত আলী খান ও প্রখ্যাত দানবীর আব্দুল সাত্তার ইধিসহ অন্যান্যদের পাশে মালালার ছবিও ছাপা হয়।

এরই মধ্যে বইয়ের কপি ছড়িয়ে পড়েছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে। বিষয়টি জানাজানি হওয়ার পর তা বাজেয়াপ্ত করতে অভিযানে নেমেছে টেক্সট বুক বোর্ড, পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর অন্য সদস্যরা।

বোর্ড বলছে, বইটি ছাপানোর আগে অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস তাদের অনাপত্তিপত্র নেয়নি।

একজন প্রকাশক নাম না প্রকাশ করার শর্তে বলেন, মালালার ছবিসহ বই ছাপানোর জন্য ২০১৯ সালে আবেদন করা হয়েছিল তবে অনুমতি মেলেনি। অনাপত্তি না থাকা সত্ত্বেও এই বই ছাপিয়েছে ওইউপি।

পাকিস্তানের সোয়াত উপত্যকায় জন্ম নেওয়া মালালা তালেবানের বাধার পরও নারী শিক্ষা বিস্তারে কাজ করে যাচ্ছিলেন। ২০১২ সালে জঙ্গিরা তাকে গুলি করে। এরপর যুক্তরাজ্যে নেওয়া হয় তাকে। তখন থেকে পরিবারসহ যুক্তরাজ্যে বসবাস করছেন তিনি। ২০১৪ সালে নোবেল পুরস্কার অর্জন করেন মালালা।



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102