বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৫:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম
ফেসবুকে ভাইরাল হওয়া যতন সাহা হত্যাকাণ্ড ভিডিওটি মিথ্যা ও গুজব : পুলিশ এম নুরুল ইসলাম দাদু ভাইয়ের প্রথম মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার আপডেট পেলো স্যামসাং ফটো এডিটর অ্যাপ রহমতের নবী (সঃ) এর জন্মদিনের শুভেচ্ছা জানাল এসি মিলান – স্পোর্টস প্রতিদিন ডিম, মুরগি ও বাচ্চার আজকের (১৯ অক্টোবর) বাজারদর | Adhunik Krishi Khamar সাকিব, মুশফিক, মাহমুদুল্লাহকে সাদা জার্সি পরে নামার অনুরোধ করলো সমর্থকরা বাংলাদেশ বিমান বাহিনী অফিসার্স ক্লাব এর ভিত্তি প্রস্তর স্থাপন দুদ‌কের মামলায় খুমেক হাসপাতালের সাবেক হিসাব রক্ষকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ‌ লক্ষ্মী পূঁজা উপলক্ষে গোপালগঞ্জে প্রতিমার হাট রামপালে ছাত্রলীগের উদ্যেগে শেখ রাসেল’র জন্মদিন উদযাপন

বিয়েতে যেমন উপহার তেমন খাবার

  • আপডেট সময় শুক্রবার, ১৬ জুলাই, ২০২১
  • ৫৯
বিয়েতে যেমন উপহার তেমন খাবার

বিয়েবাড়ির বড় আকর্ষণ ভালো খাওয়া-দাওয়া। বিয়ের আয়োজন কতটা ভালো হলো, তা বিয়ের দাওয়াত খাওয়ার ওপরও অনেকাংশে নির্ভর করে। এছাড়া বিয়েতে নিমন্ত্রিত অতিথিদের সাধ্য অনুযায়ী ভালোভাবে আপ্যায়ন করানোটাও একটি বহু প্রাচীন প্রথা।

প্রথা অনুযায়ী- ধনী ও গরিব, নির্বিশেষে সকল অতিথিকেই সাধ্য অনুযায়ী সমান খাবার পরিবেশন করা হয়। কিন্তু উপহারের ওপর অর্থাৎ উপহারের মূল্যের ওপর নির্ভর করে অতিধিরা ভালো বা সাধারণ খাবার খেতে পারবেন— এ রকম কথা কেউই হয়তো কখনও শোনেনি। সম্প্রতি এ রকমই এক ঘটনা নিয়ে অনলাইন মাধ্যমে শুরু হয়েছে আলোচনা।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মিরর জানিয়েছে, সম্প্রতি এক যুগল নিজেদের বিয়েতে আমন্ত্রণ জানিয়েছিলেন অতিথি ও পরিচিত মানুষদের। কিন্তু সেই বিয়েতে উপস্থিত থাকলেও সকলেই সমান খাবার খেতে পারবেন না, এমন নিয়ম বেঁধে দেওয়া হয়। বিয়ের দাওয়াত দেওয়ার সময়ই বলে দেওয়া হয়, যে যেমন মূল্যের উপহার দিতে পারবেন, সেই উপহারের মূল্যের ওপর নির্ভর করছে কেমন খাবার পাবেন তিনি!

এই ফর্ম নিয়েই শুরু হয়েছে বিতর্ক
এমনকি অতিথিদের কাছে বিয়ের আমন্ত্রণপত্র পাঠানোর সময়ই সঙ্গে করে ওই যুগল পাঠিয়ে দেয় একটি বাড়তি ফরম। সেই ফরমে লেখা রয়েছে, কত টাকার উপহার দিলে বিয়ের দিন কী কী খাবার থাকবে মেন্যুতে। এমনকি সেই ফরম পূরণ করে নির্দিষ্ট দিনের মধ্যে পাঠিয়ে দেওয়ারও আবেদন জানানো হয়।

সম্প্রতি রেডিটে এক ব্যক্তি এই ফর্মের ছবি শেয়ার করেছেন। তারপর থেকেই অনলাইন মাধ্যমে এই ফরম ঘিরে বিভিন্ন মন্তব্য করেছেন মানুষ। কেউ কেউ লিখেছেন, ‘এই বিয়েতে উপহার দেওয়ার থেকে ওই টাকায় নিজে খাবার কিনে খেয়ে নেওয়া ভালো।’

দেশ-দেশান্তর/শেখ লিমন



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০২১
Designer: Shimulツ
themesba-lates1749691102