রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০২:৩৭ অপরাহ্ন

ছাগল পালন করে খরচ কমিয়ে লাভবান হওয়ার উপায় | Adhunik Krishi Khamar

  • আপডেট সময় সোমবার, ১৯ জুলাই, ২০২১
  • ৮৮
ছাগল




ছাগল পালন করে খরচ কমিয়ে লাভবান হওয়ার উপায় কেউ কেউ এখনও জানেন না। খুব অল্প খরচে ও কম পরিশ্রমেই লাভবান হওয়া যায় বলে দিন দিন ছাগল পালন জনপ্রিয় হয়ে উঠছে। তবে যেভাবেই পালন করা হোক না কেন খাদ্য খরচ বেড়ে গেলে লাভবান হওয়া কঠিন হয়ে পড়বে। চলুন তাহলে জেনে নিব ছাগল পালন করে খরচ কমিয়ে লাভবান হওয়ার উপায় সম্পর্কে-

ছাগল পালন করে খরচ কমিয়ে লাভবান হওয়ার উপায়ঃ


১। ছাগল পালন করার সময় খাদ্য খরচ কমানোর জন্য কম মূল্যের তবে তুলনামূলক বেশি পুষ্টিগুণ সম্পন্ন খাদ্য কিনতে হবে। এসব পুষ্টিকর খাদ্য দৈনিক ভাগ ভাগ করে ছাগলকে খাওয়াতে হবে। অন্যান্য খাদ্যের সাথে কেনা খাদ্য অল্প পরিমাণে প্রতিদিন খাওয়ালে খাদ্য খরচ কমে যাবে ও ছাগলের পুষ্টি চাহিদা পূরণ হবে।

১। ছাগলের খাদ্য খরচ কমানোর জন্য যতটা সম্ভব ছাগলকে ছেড়ে পালন করতে হবে। ছেড়ে পালন করলে ছাগল প্রাকৃতিক খাদ্য যেমন- ঘাস, লতা-পাতা খেয়ে বড় হবে। এতে যেমন ছাগল পালনে খাদ্য খরচ কম হবে তেমনি ছাগল সুস্থ-সবল ও রোগমুক্ত হবে।

৫। খাদ্য খরচ কমানোর জন্য সব সময় কেনা খাদ্য না দিয়ে কিছু কিছু সময়ে বিকল্প খাদ্য প্রদান করতে হবে। প্রতিদিন একই খাদ্য না দিয়ে খাদ্য তালিকায় পরিবর্তন আনতে হবে।

৪। খাদ্য খরচ কমানোর জন্য দানাদার খাদ্যের পাশাপাশি বিশুদ্ধ পানি ও তরল খাদ্য উপাদান সরবরাহ করতে হবে। দানাদার কিংবা শুকনো খাদ্যের পাশাপাশি তরল খাদ্য খাওয়ালে ছাগলের খাদ্য চাহিদা পূরণ হবে ও খাদ্য খরচ কমে যাবে।

২। আবহাওয়া কারণে বাইরে বের করতে না পারলে ছাগলের জন্য বাড়ির আশপাশের পতিত জায়গায় ঘাস চাষ করতে হবে। চাষ করা ঘাস কেনা খাদ্যের পাশাপাশি খাওয়ালে খাদ্য খরচ অনেক কমে যাবে।


আরও পড়ুনঃ গরুর খামারে স্বপ্ন দেখছেন ফরিদপুরের রানা


ডেইরি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার









Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০২১
Designer: Shimulツ
themesba-lates1749691102