শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৬:৪০ পূর্বাহ্ন
শিরোনাম
বাজার বেসামাল: খুলনায় দিশাহারা মানুষ ধর্ষণের অভিযোগে খুলনা বিশ্ববিদ্যালয়ের আইনের ছাত্র গ্রেফতার নিউইয়র্কে বক্তৃতাকালে সালমান রুশদির ওপর ছুরি হামলা টিকিট বিক্রির রেকর্ড গড়তে যাচ্ছে বার্সালোনা – স্পোর্টস প্রতিদিন শিক্ষার ডিজিটাল রূপান্তরের প্রকল্পটি বাস্তবায়নের শেষ ধাপে – মোস্তাফা জব্বার – টেক শহর ডিম, মুরগি ও বাচ্চার আজকের (১২ আগস্ট) বাজারদর | Adhunik Krishi Khamar স্কুল ড্রেস পরে দুর্দান্ত ড্যান্স দিয়ে তাক লাগালো এই ছাত্রী ছাগলের বিভিন্ন পুষ্টি উপাদানের চাহিদা | Adhunik Krishi Khamar অন্য দেশের তুলনায় বাংলাদেশের মানুষ বেহেস্তে আছে : পররাষ্ট্রমন্ত্রী একাধিক নারীর সঙ্গে প্রেম, কথা কাটাকাটিতেই হত্যা

কুয়েতিদের মন জয় করেছে আম্রপালি আম, রপ্তানিতে ব্যাপক সম্ভাবনা | Adhunik Krishi Khamar

  • আপডেট সময় শুক্রবার, ২৩ জুলাই, ২০২১




চলতি বছর যুক্তরাজ্য, কুয়েতসহ পৃথিবীর ৩৫টি দেশে বাংলাদেশের ফল ও সবজি রপ্তানি হয়েছে। এছাড়াও কুয়েত ও যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশে রপ্তানি হয়েছিল দেশের আম্রপালি আম। স্বাদে মানে গন্ধে ও খেতে সুস্বাদু হওয়ায় দেশের গণ্ডি পেরিয়ে সুদুর কুয়েতেও বেশ সাড়া জাগিয়েছে আমটি। ইতোমধ্যে এ দেশের আম্রপালি আম কুয়েতে অবস্থানরত বাংলাদেশী নাগরিকদের পাশাপাশি কুয়েতিদের মন জয় করেছে।

দীর্ঘ লকডাউনে বাংলাদেশে আসতে না পারায় দেশীয় ফল ও সবজির জন্য বাংলাদেশী প্রবাসীদের আগ্রহ বেড়েছে। বিভিন্ন সুপারশপ গুলোতে এদেশীয় ফল ও সবজির চাহিদা সব সময় তুঙ্গে থাকে। দেশ থেকে আমদানি করা বিভিন্ন জাতের শাকসবজি ও ফলমূল কিনতে ক্রেতাদের উপচেপড়া ভিড় দেখা যায় মার্কেটগুলোতে। এতে করে আম্রপালি আম রপ্তানিতে ব্যাপক সম্ভাবনার সৃষ্টি হয়েছে

রাসেল নামে একজন প্রবাসী দীর্ঘদিন পর কুয়েতের বাজারে দেশি আম্রপালি ও কালজাম পেয়ে উৎফুল্ল হয়ে পড়েন। তিনি বলেন, পাঁচ বছর পর এই জাতের আম ও জামের স্বাদ গ্রহণ করলাম। 

আরেকজন প্রবাসী তার চাকরিদাতার জন্য আম্রপালি কিনেছিলেন। সেই আম খেয়ে খুব প্রশংসা করেছেন তার মালিক। আবারও তাকে পাঠিয়েছেন আম কেনার জন্য। এতে করে দেশ থেকে আম্রপালি আম রপ্তানি বৃদ্ধি পাবে বলেও তিনি জানান।

এশিয়ান সুপার সপ মার্কেটের মালিক খোকন জানান, দীর্ঘদিন লকডাউনের কারণে প্রবাসীরা দেশে আসতে পারছেন না। সেই চিন্তা থেকে তিনি প্রবাসী বাংলাদেশিদের চাহিদা অনুযায়ী বাংলাদেশ থেকে বিভিন্ন ফলমূল আমদানি করে থাকেন। কুয়েতে বাংলাদেশি পণ্যের প্রচুর চাহিদা। 

তিনি জানান, তার দোকানে ফলমূল কিনতে অনেক দূর থেকে আসেন প্রবাসীরা। দেশ থেকে পণ্য আসার আগেই আম কাঁঠালসহ বিভিন্ন ফলের অর্ডার দিয়ে রাখেন অনেকে।

সূত্রঃ সমকাল









Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102