শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৯:২১ অপরাহ্ন

বটিয়াঘাটায় বর্ষা মৌসুমে ব্যাপক হারে তরমুজ চাষ হচ্ছে

  • আপডেট সময় বুধবার, ২৮ জুলাই, ২০২১
  • ২২
বটিয়াঘাটায় বর্ষা মৌসুমে ব্যাপক হারে তরমুজ চাষ হচ্ছে

ইন্দ্রজিৎ টিকাদার, বটিয়াঘাটা ।।

জেলার বটিয়াঘাটা উপজেলায় বর্ষা মৌসুমে ব্যাপক হারে তরমুজ চাষ শুরু হয়েছে । রবি মৌসুমের চেয়ে কম খরচে বেশি ভালজনক হওয়ায় কৃষকরা বর্ষা মৌসুমের তরমুজ চাষের দিকে ঝুঁকে পড়ছে । কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, উপজেলার ৭টি ইউনিয়নের মধ্যে জলমা, বটিয়াঘাটা সদর, গঙ্গারামপুর ও সুরখালী ইউনিয়ন প্রায় ৪০ হেক্টর জমিতে বর্ষা মৌসুমের তরমুজ চাষ হয়েছে । এর মধ্যে সুরখালী ইউনিয়নেই ২০ হেক্টর জমিতে বর্ষা মৌসুমের তরমুজ চাষ হয়েছে । ইতিমধ্যে কিছু কিছু কিছু সুফলভোগী কৃষক তরমুজ বাজারে ভোক্তাদের কাছে পৌঁছে দিতে প্রস্তূতি গ্রহন করেছে বলে জানা যায়। সুরখালী ইউনিয়নে দায়িত্বে থাকা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা সরদার আব্দুল মান্নান জানান, বরি মৌসুমে বটিয়াঘাটা ও পাশ্ববর্তী দাকোপ উপজেলার তরমুজ খুলনার চাহিদা মিটিয়ে রাজধানী ঢাকা সহ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করে আসছে এখানকার কৃষককূল ।

কিন্তু রবি মৌসুমে পানি ও পোকামাকড়ের উপদ্রব বেশি থাকায় খরচ হয় অনেক বেশি । অন্যদিকে বর্ষা মৌসুমে তরমুজ চাষে পানি সমস্যা নাই, পোকামাকড়ের উপদ্রব কম এবং তরমুজের দাম বেশি তাই লাভও অনেক বেশি । রবি মৌসুমের তরমুজ চাষের থেকে বর্ষা মৌসুমের তরমুজ চাষ খরচ কম ও লাভ বেশি হওয়ায় কৃষকরা বর্ষা মৌসুমের তরমুজ চাষের দিকে ঝুঁকে পড়ছে । কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, বর্ষা মৌসুমে যে সকল জাতের তরমুজ চাষ হচ্ছে তা হলো হানিকুইন, ব্লাক বেবি, ব্লাক কিং, ব্লাক হিরো, সুপার কুইন, আম্রুকা, আলেকজান্ডার ইত্যাদি । এব্যাপারে সুফলভোগী কৃষক মহানন্দ মন্ডল, দেবপ্রসাদ মন্ডল এর কাছে জানতে চাইলে জানান, বর্ষা মৌসুমে মৎস্য খামারের বেঁড়ীতে পানি ও সম্পূর্ণ রোগবালাই ছাড়া তরমুজ চাষ করা যায় এবং সময়ের তরমুজ চাষের থেকে অসময়ের তরমুজের দাম বেশি ও লাভজনক ।

এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ রবিউল ইসলাম এর কাছে জানতে চাইলে তিনি জানান, বর্ষা মৌসুমের তরমুজ চাষ কম খরচে বেশি ভাল,তাই কৃষকরা বর্ষা মৌসুমের তরমুজ ব্যাপক চাষ শুরু করেছে। যা গত বছরের তুলনায় ১০ গুণ বৃদ্ধি পেয়েছে । আমরা কৃষি অধিদপ্তর পক্ষ থেকে কৃষকদের প্রযুক্তি ও বিভিন্ন পরামর্শ সহায়তা প্রদান করছি । আশা করছি আগামীতে আরো বেশি বর্ষা মৌসুম তরমুজ চাষ হবে এবং কৃষকরা লাভবান হবে।


Post Views:
12



নিউজের উৎস by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০২১
Designer: Shimulツ
themesba-lates1749691102