সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৪:৫৯ অপরাহ্ন

বিশ্বে ৪০০ কোটি ডোজ করোনা টিকা প্রদান সম্পন্ন

  • আপডেট সময় শনিবার, ৩১ জুলাই, ২০২১
  • ১৯
বিশ্বে ৪০০ কোটি ডোজ করোনা টিকা প্রদান সম্পন্ন

বর্তমানে বিশ্বে মোট জনসংখ্যা ৭৮৮ কোটি ৩০ লাখ। সারা বিশ্ব এখন করোনা মহামারিতে জর্জরিত। চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, এই মহামারি থেকে পরিত্রাণ পেতে এখন একমাত্র অবলম্বন টিকা। করোনা প্রতিরোধকল্পে টিকাদান কার্যক্রম শুরুর পর থেকে গত ৮ মাসে বিশ্বে ৪০৭ কোটির বেশি মানুষের করোনা ভ্যাকসিন দেওয়া সম্পন্ন হয়েছে।

তাছাড়া বিশ্বে ১১২ কোটি মানুষকে ২ ডোজ টিকা দেওয়া সম্পন্ন হয়েছে। গতকা ল শুক্রবার(৩০ জুলাই) বার্তা সংস্থা এএফপি ও ব্লুমবার্গ জানায়, বৈশ্বিক টিকাদান কার্যক্রম কিছুটা ধীরগতিতে হয়েছে। এর মধ্যে প্রথম ১০০ কোটি ডোজ টিকা দিতে সময় লেগেছে ১৪০ দিন। দ্বিতীয় ১০০ কোটিতে সময় লেগেছে ৪০ দিন। এরপর ১০০ কোটি ডোজ দিতে সময় লেগেছে ২৬ দিন এবং সর্বশেষ ১০০ কোটি ডোজ টিকা দিতে সময় লেগেছে ৩০ দিন।

৪০০ কোটি ডোজের মধ্যে ১৬২ কোটি ডোজ দেওয়া হয়েছে চীনে। বিশ্বে সবচেয়ে বেশি টিকা এই দেশটিতেই দেওয়া হয়েছে। চীনে মোট জনসংখ্যা এখন ১৪৪ কোটি ৫৩ লাখ। চীনের শতকরা প্রায় ৫৮ ভাগ লোককে টিকা দেওয়া হয়েছে। ভারতে ৪৫১ মিলিয়ন এবং যুক্তরাষ্ট্রে ৩৪৩ মিলিয়ন ডোজ টিকা দেওয়া হয়েছে।

এছাড়া ব্রাজিলে ১৩৮ মিলিয়ন, জার্মানিতে ৯১ মিলিয়ন, যুক্তরাজ্যে ৮৪ মিলিয়ন এবং জাপানে ৮২ মিলিয়ন ডোজ টিকা দেওয়া হয়েছে। সংযুক্ত আরব আমিরাতে জনসংখ্যার ৭০ শতাংশকে ভ্যাকসিনের পুরো ডোজ প্রদান প্রায় সম্পন্ন হয়েছে।

উরুগুয়ে এবং বাহরাইন উভয় দেশেই ৬০ শতাংশের বেশি জনসংখ্যাকে ভ্যাকসিন প্রদান সম্পন্ন করেছে। এদিকে কাতার, চিলি, কানাডা, ইসরাইল, সিঙ্গাপুর, যুক্তরাজ্য, মঙ্গোলিয়া, ডেনমার্ক ও বেলজিয়ামে জনসংখ্যার অর্ধেকের বেশি লোককে ভ্যাকসিন প্রদান সম্পন্ন হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী এ পর্যন্ত বাংলাদেশে ১ কোটি ৩৬ লাখের বেশি ডোজ টিকা প্রয়োগ করা হয়েছে।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer: Shimulツ
themesba-lates1749691102