মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৬:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম
মেসি লেভানদস্কির ব্যবধান ছিল মাত্র ৪ পয়েন্ট – স্পোর্টস প্রতিদিন খুলনা অঞ্চলে ১৭৭ জনের করোনা শনাক্ত কোনো রাষ্ট্রই বাংলাদেশের ভবিষ্যৎ নির্ধারণের ক্ষমতা রাখে না : পররাষ্ট্র প্রতিমন্ত্রী আফ্রিকার খাদ্য সংকট দূর করতে শান্তি মিশনে যাচ্ছে ছাত্রলীগ  কোস্ট গার্ডের অভিযানে ৬২ বোতল বিদেশী বিয়ার ক্যান ও মদ জব্দ পুলিশকে তথ্য দেওয়ায় রগ কেটে হত্যা, মূলহোতাসহ গ্রেফতার ৫ ফিটনেস অ্যাপ কী ব্যক্তিগত প্রশিক্ষকের চেয়েও কার্যকর? রিয়ালকে হারানোর মত দলই আছে কয়েকটি – স্পোর্টস প্রতিদিন অবিশ্বাস্য হলেও সত্য! জমি থেকে বাঁধাকপি তোলার চাকরি, বেতন বছরে ৬২ লাখ টাকা ওমরাহ হজ পালনে সৌদি আরবের নতুন নির্দেশনা জারি

৫৬ বছর পর হলদিবাড়ি-চিলাহাটি রেলপথ দিয়ে ট্রেন চলাচল শুরু

  • আপডেট সময় রবিবার, ১ আগস্ট, ২০২১
  • ১৩
৫৬ বছর পর হলদিবাড়ি-চিলাহাটি রেলপথ দিয়ে ট্রেন চলাচল শুরু

জুমবাংলা ডেস্ক: সুদীর্ঘ ৫৬ বছর পর আজ থেকে পুনরায় হলদিবাড়ি-চিলাহাটি রেলপথ খুলে দিয়েছে বাংলাদেশ ও ভারত। এই রুট দিয়ে শুরু হয়েছে মালবাহী ট্রেন চলাচল ।

ভারতীয় হাইকমিশনের এক বিবৃতিতে বলা হয়েছে, আজ ভারতীয় রেলওয়ের দমদম স্টেশন থেকে পাথর বোঝাই প্রথম মালবাহী ট্রেনটি বাংলাদেশে এসেছে।

১৯৪৭ সালে দেশ ভাগের পরও ভারত ও তৎকালীন পূর্ব পাকিস্তানের মধ্যে সাতটি রেল সংযোগ ১৯৬৫ সাল পর্যন্ত চালু ছিল এবং হলদিবাড়ি-চিলাহাটি রেলপথটি ছিল এই রুটগুলোর একটি।

বর্তমানে হলদিবাড়ি-চিলাহাটি রেলসংযোগ ছাড়াও, বাংলাদেশ ও ভারতের মধ্যে আরো চারটি রেল পথ চালু আছে। এগুলো হচ্ছে পেট্রাপোল (ভারত)-বেনাপোল (বাংলাদেশ), গেদে (ভারত)-দর্শনা (বাংলাদেশ), সিংঘাবাদ (ভারত)-রোহনপুর (বাংলাদেশ) এবং রাধিকাপুর (ভারত)-বিরল (বাংলাদেশ)।

ভারতীয় হাইকমিশন জানায়, বাংলাদেশ ও ভারত উভয় দেশের নেতৃত্বই দু’দেশের মধ্যকার ১৯৬৫ পূর্ববর্তী সবগুলো রেলপথ পুনরায় চালু করার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ।

এই প্রতিশ্রুতি অনুযায়ী, এই রেলপথগুলো পুনরায় চালু করার জন্য উভয় দেশে পুনঃসংস্কার কাজ শুরু করা হয়েছে।

সংস্কারের পর, গত বছরের ডিসেম্বর মাসে উভয় দেশের মধ্যকার প্রধানমন্ত্রী পর্যায়ের ভার্চুয়াল দ্বিপক্ষীয় বৈঠকের সময় বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রীরা যৌথভাবে হলদিবাড়ি (ভারত) ও চিলাহাটি (বাংলাদেশ) রেলপথটির উদ্বোধন করেন।

এই রেলপথ দিয়ে যেসব পণ্যদ্রব্য ভারত থেকে বাংলাদেশে রপ্তানী করা হবে, সেগুলোর মধ্যে রয়েছে পাথর, বোল্ডার, খাদ্য শস্য, তাজা ফল, রাসায়নিক সার, পিয়াজ, মরিচ, আদা, রসুন, লাইম স্টোন ও কাঠ। এই রুট দিয়ে বাংলাদেশ থেকে ভারতে সব ধরনের রপ্তানিযোগ্য পণ্যদ্রব্য রপ্তানি করা হবে।



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer: Shimulツ
themesba-lates1749691102