বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০২:৩২ পূর্বাহ্ন
শিরোনাম
সারা খুলনা অঞ্চলের সব খবরা খবর মোংলায় ওমিক্রণ ভ্যারিয়েন্টের বিস্তাররােধে জনসচেতনতা সৃষ্টির জন্য মাইকিং শুরু বাগেরহাটে করোনার ভয়াবহতা রোধে জনসচেতনতার কার্যক্রম শুরু টিআই’র দুর্নীতি প্রতিবেদন পক্ষপাতদুষ্ট : ড. হাছান মাহমুদ ২ বাসের চাপায় কিশোরের মৃত্যু: এক চালক মাদকাসক্ত, অন্যজন হেলপার প্রতারণার অভিযোগে মামলার মুখে গুগল প্রতিবন্ধী ব্যক্তি সমাজের বোঝা নয়- ইউএনও কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীকে পুতিনের শুভেচ্ছা বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ নেইমারের বিপক্ষে খেলা বিশেষ কিছুঃ রোদ্রিগো – স্পোর্টস প্রতিদিন

নিজ নাগরিকদের আফগানিস্তান ত্যাগ করার আহ্বান জানাল ইরান

  • আপডেট সময় সোমবার, ২ আগস্ট, ২০২১
  • ১২৩
নিজ নাগরিকদের আফগানিস্তান ত্যাগ করার আহ্বান জানাল ইরান

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতির অবনতি হওয়ায় দেশটিতে অবস্থানরত ইরানি নাগরিকদের সেদেশ ত্যাগ করার আহ্বান জানিয়েছে তেহরান।কাবুলস্থ ইরান দূতাবাস এক বিবৃতিতে জরুরি সতর্কবাণী উচ্চারণ করে বলেছে, রাজধানী কাবুলের বাইরের শহরগুলোতে অবস্থানরত ইরানিরা যেন অবিলম্বে আফগানিস্তান ত্যাগ করে। খবর পার্সটুডে’র।

বিবৃতিতে বলা হয়েছে, “ইসলামি প্রজাতন্ত্র ইরানের যেসব নাগরিক কাবুলের বাইরের জেলা ও শহরগুলোতে বসবাস বা ব্যবসা করছেন তারা অবিলম্বে আফগানিস্তানের ভূমি ত্যাগ করুন।”

আফগানিস্তান তার প্রয়োজনীয় বহু পণ্য ইরান থেকে আমদানি করে এবং ইরানি নাগরিকরা সাধারণত ব্যবসার কাজে আফগানিস্তান সফরে যান বা দেশটিতে অবস্থান করেন।

সাম্প্রতিক সময়ে আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীর ওপর তালেবানের হামলা বেড়ে যাওয়ার কারণে দেশটির নিরাপত্তা পরিস্থিতি শোচনীয় হয়ে পড়েছে। ইরানের কাস্টমস বিভাগ এরইমধ্যে সীমান্তের স্থলবন্দরগুলোতে ইরানি যানবাহন চলাচলের ওপর সীমাবদ্ধতা আরোপ করেছে; যদিও আফগান ট্রাক ও লরিগুলোতে করে এখনো ইরানি পণ্য আফগানিস্তানে রপ্তানি অব্যাহত রয়েছে।

কাবুলস্থ ইরান দূতাবাস একই সঙ্গে ইরানি নাগরিকদেরকে পরবর্তী দিকনির্দেশনা না দেয়া পর্যন্ত অপ্রয়োজনীয় সফরে আফগানিস্তানে না যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ইরান দূতাবাসের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে শুধুমাত্র সংক্ষিপ্ত সময়ের জন্য কাবুল সফর করা যাবে।

তালেবান হামলার জের ধরে আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কান্দাহার শহরের প্রধান বিমানবন্দরের সকল কার্যক্রম স্থগিত করে দিতে বাধ্য হওয়ার কয়েক ঘণ্টা পর কাবুলস্থ ইরান দূতাবাস ইরানি নাগরিকদের সতর্ক করে দিয়ে বিবৃতি দিল।এছাড়া, পশ্চিমাঞ্চলীয় হেরাত শহরে তালেবান ও আফগান সৈন্যদের মধ্যে সংঘর্ষ বেড়ে যাওয়ায়ও ইরান দূতাবাস উদ্বেগ প্রকাশ করেছে। আফগানিস্তানের অন্যান্য শহরের চেয়ে হেরাত শহরে ব্যবসার কাজে সবচেয়ে বেশি ইরানি নাগরিক অবস্থান করছেন।



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer: Shimulツ
themesba-lates1749691102