মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০৪:৫৭ অপরাহ্ন

রংপুরে দুম্বা ও ছাগলে পালনে সফল রেজাউল, বাৎসরিক আয়ের আশা ২০ লাখ টাকা | Adhunik Krishi Khamar

  • আপডেট সময় সোমবার, ২ আগস্ট, ২০২১
  • ৮৩
রংপুরে দুম্বা ও ছাগলে পালনে সফল রেজাউল, বাৎসরিক আয়ের আশা ২০ লাখ টাকা | Adhunik Krishi Khamar




আরব দেশের মরুভূমিতে বেড়ে ওঠা দুম্বা দেশের মাটিতে পালন করে বাৎসরিক ২০ লক্ষ টাকা আয়ের স্বপ্ন দেখছেন রংপুর জেলার পীরগাছা উপজেলার সাতদারগা মিয়াপাড়া এলাকার তরুণ উদ্যোক্তা রেজাউল রেজা। দুম্বা পালনের পাশাপাশি ১০ লাখ টাকা মূলধন দিয়ে গড়ে তুলেছেন একটি উন্নতজাতের ছাগলের খামার।

জানা যায় করোনাকালে বেকার বসে না থেকে শিরোহী, হরিয়ানা ও তোতাপরি এই তিন প্রজাতির ছাগল দিয়ে শুরু করে খামার। শুরুতে ২৪টি ছাগল পালন করলেও বর্তমানে খামারে ছাগলের সংখ্যা ৫৭টি। এছাড়াও ভারতের রাজস্থানের ১১টি দুম্বা দিয়ে শুরু করেছেন দুম্বার খামার। একেকটি দুম্বাতে খাদ্য ও চিকিৎসা বাবদ মাসে দেড় হাজার টাকা হয় বলে জানিয়েছেন খামারি।

রেজাউল রেজা বলেন, এবারে কোরবানির হাটে ৫টি দুম্বা বিক্রি করেছেন সাড়ে ১১ লাখ টাকায়। প্রতিটি দুম্বা বিক্রি করেছেন ২ লাখ ৩০ হাজার টাকায়। ১১ টি দুম্বা বিক্রি করে তিনি লাভ করেছেন মোট সাড়ে তিন লাখ টাকা। এছাড়াও প্রতি বছর দুম্বা ও ছাগল পালনে ২০ লাখ টাকা আয়েরও স্বপ্ন দেখেন তিনি।

তিনি আরও বলেন, দুম্বার হালকা জ্বর সর্দি ছাড়া তেমন কোনো বড় ধরনের রোগ হয়না। দুম্বা ৬ মাস পর পর বাচ্চা দেয় এবং সেই বাচ্চাগুলো ৮-১০ মাসের মধ্যে ৮০-১২০ কেজি ওজনের হয়ে বিক্রির উপযোগী হয় বলেও তিনি জানান।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. সামসুজ্জোহা বলেন, দুম্বায় তুলনামূলক রোগবালাই কম। তাই এই অঞ্চলের আবহাওয়ার সাথে খাপ খেলে নতুন খামারি তৈরির মাধ্যমে দুম্বা পালনে উৎসাহ দেওয়া হবে।









Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer: Shimulツ
themesba-lates1749691102