শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৫:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম
বাজার বেসামাল: খুলনায় দিশাহারা মানুষ নিউইয়র্কে বক্তৃতাকালে সালমান রুশদির ওপর ছুরি হামলা টিকিট বিক্রির রেকর্ড গড়তে যাচ্ছে বার্সালোনা – স্পোর্টস প্রতিদিন শিক্ষার ডিজিটাল রূপান্তরের প্রকল্পটি বাস্তবায়নের শেষ ধাপে – মোস্তাফা জব্বার – টেক শহর ডিম, মুরগি ও বাচ্চার আজকের (১২ আগস্ট) বাজারদর | Adhunik Krishi Khamar স্কুল ড্রেস পরে দুর্দান্ত ড্যান্স দিয়ে তাক লাগালো এই ছাত্রী ছাগলের বিভিন্ন পুষ্টি উপাদানের চাহিদা | Adhunik Krishi Khamar অন্য দেশের তুলনায় বাংলাদেশের মানুষ বেহেস্তে আছে : পররাষ্ট্রমন্ত্রী একাধিক নারীর সঙ্গে প্রেম, কথা কাটাকাটিতেই হত্যা নথির খোঁজে ট্রাম্পের বাসায় এফবিআইয়ের তল্লাশি

দেশীয় স্বাদের দ্রুতবর্ধনশীল ‘বাউ মুরগি’, দেড়মাসেই করা যাবে বিক্রি | Adhunik Krishi Khamar

  • আপডেট সময় শনিবার, ৭ আগস্ট, ২০২১




দেশীয় স্বাদের দ্রুত বর্ধনশীল একটি অনন্য মুরগির জাত ‘ বাউ মুরগি’। দেশী মুরগির স্বাদ ও অন্যান্য গুণাগুণ বজায় রেখে এই মুরগিটি উদ্ভাবন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। ব্রয়লার মুরগির মতই এই জাতের মুরগি দেড়মাসেই হবে বিক্রির উপযোগী।

জানা যায়, উদ্ভাবিত ‘বাউ মুরগি’র মাংস দেশি মুরগির মতোই শক্ত প্রকৃতির ও সুস্বাদু। বাউ মুরগি দেশে প্রচলিত মুরগির ঘরেই লালন-পালন করে কাঙ্ক্ষিত উৎপাদন পাওয়া যাবে। বয়স ছয় সপ্তাহ বা দেড় মাস হলেই বাজারজাত করা যায় এই মুরগি। এই সময়ে একেকটি মুরগি গড়ে এক কেজি ৮৫০ গ্রাম থেকে এক কেজি ৯০০ গ্রাম খাবার খেয়ে থাকে। এ সময় মুরগির ওজন ৯০০ গ্রাম থেকে এক কেজি পর্যন্ত হয়ে থাকে।

এ প্রসঙ্গে উদ্ভাবক অধ্যাপক ড. বজলুর রহমান মোল্যা জানান, বাউ মুরগির রোগ-বালাইও হয় কম। অতিরিক্ত টিকা ও কোনো অ্যান্টিবায়োটিক দিতে হয় না বলে এই মুরগির মাংস বেশি নিরাপদ।

তিনি আরও জানান, ‘বর্তমানে প্রতি সপ্তাহে ৭০ থেকে ৭৫ লাখ সোনালি মুরগির একদিনের বাচ্চা উৎপাদন হচ্ছে। আগামী পাঁচ বছরের মধ্যে এই মুরগির ২০ শতাংশ ‘বাউ মুরগি’ দখল করবে বলে আশা করছি।’

আমরা দুই ধরনের এক দিনের বাচ্চা উৎপাদন করছি। একটি বাণিজ্যিক বাচ্চা, অন্যটি মা-বাবা (প্যারেন্ট) বাচ্চা। বর্তমানে প্রতিটি বাণিজ্যিক বাচ্চা ২৫ থেকে ৩০ টাকা দরে আর প্রতিটি মা-বাবা (প্যারেন্ট) বাচ্চা ১২৫ থেকে ১৩০ টাকা দরে সরবরাহ করছি।

সুত্রঃ সমকাল









Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102