রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১২:২২ অপরাহ্ন

যুগশ্রেষ্ঠ মনিষীদের নিয়ে নির্বাচিত ১০টি জীবনীমূলক বই | ওয়াফি লাইফ ব্লগ

  • Update Time : মঙ্গলবার, ১০ আগস্ট, ২০২১

যুগে যুগে অনেক মনিষীই জন্ম দিয়েছেন এই উম্মতের মায়েরা। কারও নাম সময়ের আবর্তনে হারিয়ে গেছে, আবার কারও নাম হাজার বছর পরেও স্বর্ণাক্ষরে লেখা আছে। তাদের অমর কীর্তির কারণে মানুষ আজও তাদের স্মরণ করে।

এই পোস্টে আমরা এমন ১০ জন মনিষীর আত্মজীবনী বিষয়ক বইয়ের তালিকা করেছি, যারা গোটা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিল। যাদেরকে নিয়ে মিথ্যা প্রোপ্যাগান্ডার পরিমাণও কম নয়। এই বইগুলো পাঠকের সামনে তাদের সমগ্র জীবনী, শিক্ষা তুলে ধরার পাশাপাশি আসল ইতিহাসও তুলে ধরবে:

১) উমর ইবনু আবদুল আজিজ
লেখক: ড. আলী মুহাম্মদ আস-সাল্লাবী
সংক্ষিপ্ত বিবরণ: ন্যায়-ইনসাফ প্রতিষ্ঠায় ও রাষ্ট্রপরিচালনায় যিনি দ্বিতীয় উমর হিসেবে ইতিহাসে সুপরিচিত। তাঁর শাসনকাল খিলাফতে রাশিদার সোনালি শাসনের সঙ্গে তুলনা করা হয়। তাঁর ব্যক্তিজীবন থেকে শুরু করে পারিবারিক, সামাজিক, রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক জীবনের খুঁটিনাটি আমাদের জন্য অনুকরণীয়। যিনি একজন তাবিয়ি, যুগশ্রেষ্ঠ ফকিহ ও মুহাদ্দিস, মুজাদ্দিদ, রাষ্ট্র-সংস্কারক, ইতিহাসের বিরল ব্যক্তিত্ব।
মূল্য: ৩০% ছাড়ে ৩৩৬ ৳

২) ইসলামের চার নক্ষত্র: চার ইমাম
লেখক : ড. সালমান আল আওদাহ
সংক্ষিপ্ত বিবরণ: ইসলামি ফিকহের জগৎবিখ্যাত চার ইমাম: ইমাম আবূ হানিফা, ইমাম মালেক, ইমাম শাফেঈ, ইমাম আহমাদ (রহ.)-এর জীবন ও কর্ম নিয়ে এই বইটি রচিত। তাদের আদর্শ, শিক্ষা এবং ঐক্য নিয়ে একটি গবেষণা-গ্রন্থ বললে ভুল হবে না।
মূল্য: ৩০% ছাড়ে ২৩৫ ৳

৩) আতশকাচে দেখা বাদশা হারুনুর রশিদ
লেখক: ড. শাওকি আবু খলিল
সংক্ষিপ্ত বিবরণ: হারুনুর রশিদ হলেন সর্বশ্রেষ্ঠ আব্বাসি খলিফা। কারণ, তার শাসনামল ছিল ইসলামি সভ্যতা-সংস্কৃতির চরম উৎকর্ষের যুগ। জ্ঞান-বিজ্ঞান, ধর্মীয় ও সাংস্কৃতিক সমৃদ্ধি তখন উন্নতি-অগ্রগতির শিখরে পৌঁছে ছিল বলে এ সময়টিকে ইসলামের স্বর্ণযুগ বলা হয়। সে সময়ে বাগদাদ হয়ে উঠেছিল জ্ঞান, সংস্কৃতি ও বাণিজ্যের সূতিকাগার। এই বইটি তাকে নিয়েই লেখা।
মূল্য: ২৭% ছাড়ে ৩২৪ ৳

৪) শায়খ আবদুল কাদির জিলানি
লেখক: ড. আলী মুহাম্মদ আস-সাল্লাবী
সংক্ষিপ্ত বিবরণ: ইসলামের ইতিহাস যেসব ব্যক্তি কর্মের মাধ্যমে সমৃদ্ধ হয়েছেন, শায়খ আবদুল কাদির জিলানি তাঁদের অন্যতম। তাঁর ইসলামি বক্তব্যে হাজার হাজার মানুষ পাপ ও অন্যায় কাজ থেকে তাওবা করত; ইসলাম পালন ও টিকিয়ে রাখার আন্দোলনে ঝাঁপিয়ে পড়ত। তাকে নিয়ে পরবর্তীতে অনেক বাড়াবাড়িও হয়। তাই এই বইতে ড. আলি সাল্লাবি বিষয়টি লক্ষ করে রচনা করেছেন তাঁর বিশুদ্ধ জীবনচরিত।
মূল্য: ৩০% ছাড়ে ১৪০ ৳

৫) ইমাম গাজালি (রাহ.)
লেখক : ড. আলী মুহাম্মদ আস-সাল্লাবী
সংক্ষিপ্ত বিবরণ: ইমাম গাজালিকে চেনে না এমন মানুষ মেলা ভার। মুসলিম দার্শনিক হিসেবে পরিচিতি ও স্বীকৃতি পাওয়ার কারণে ধর্মীয় বলয়ের বাইরেও তিনি সুপরিচিত। এই বইতে তাঁর জন্মবৃত্তান্ত থেকে শুরু করে জ্ঞান অর্জনে তাঁর চেষ্টা ও অধ্যবসায়, বাগদাদের নিজামিয়ায় অধ্যাপক হিসেবে যোগদান, তাঁর উন্নতি ও খ্যাতি লাভের কারণসমূহ, তাঁর জীবনের গতিপথ বদলে দেওয়া বিপ্লব, দর্শন, দার্শনিক, কালামশাস্ত্র ও তাসাউফ সম্পর্কে তাঁর অবস্থান সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।
মূল্য: ৩০% ছাড়ে ১২৬ ৳

৬) মহাবীর সুলতান সালাহুদ্দিন আইয়ুবি (দুই খণ্ড)
লেখক: ড. আলী মুহাম্মদ আস-সাল্লাবী
সংক্ষিপ্ত বিবরণ: এই বইতে সালাহুদ্দিন আইয়ুবির জন্ম থেকে নিয়ে ক্ষমতায় অধিষ্ঠিত হওয়া, একের পর এক রাজ্য দখল করে ক্রুসেডারদের বুকে কাঁপন ধরিয়ে দেওয়া, মুসলিমদের প্রথম কিবলা বাইতুল মাকদিস বিজয় করা, এমন অসংখ্য নাটকীয়তাভরা এ মহান শাসকের বর্ণিল জীবন জানতে পারবেন।
মূল্য: ২৮% ছাড়ে ৯০০ ৳

৭) শাইখুল ইসলাম ইমাম ইবনে তাইমিয়াহ রহ
লেখক : উস্তায মুনীরুদ্দীন আহমাদ
সংক্ষিপ্ত বিবরণ: ইতিহাসের পাতায় যে ক’জন মনীষী তাদের কাজের জন্য অমর হয়ে আছেন, তাদের ভিতর শাইখুল ইসলাম ইবনু তাইমিয়্যাহ অন্যতম। প্রচণ্ড মেধা, দ্বীনের ওপর অবিচলতা, পূর্বসূরিদের শিক্ষা শক্তভাবে আঁকড়ে থাকা, বাতিলের সাথে সমঝোতা না করার দৃঢ় ব্যক্তিত্ব, যুদ্ধের ময়দানে অগ্রণী ভূমিকা পালন ইত্যাদি কারণে তিনি আজও প্রাসঙ্গিক।
মূল্য: ৩৭% ছাড়ে ২৯০ ৳

৮) সুলতান মুহাম্মাদ ফাতিহ
লেখক: ড. যুবাইর মোহাম্মদ এহসানুল হক
সংক্ষিপ্ত বিবরণ: মাত্র ২১ বছর বয়সে যিনি কনস্ট্যান্টিনোপন জয়ের ইতিহাস গড়েছেন, সেই সুলতানের জীবনকথা। ১৪৫৩ সালে উসমানি সুলতান দ্বিতীয় মুহাম্মাদ কনস্ট্যান্টিনোপল জয় করে রাসূলুল্লাহর সুসংবাদ বাস্তবায়নকারী ‘আমির’ হওয়ার গৌরব অর্জন করেন। এই বইতে তার সেই বীরত্বের কাহিনী আলোচনা করা হয়েছে।
নির্ধারিত মূল্য: ২০০ ৳

৯) শাহ ওয়ালিউল্লাহ মুহাদ্দিসে দেহলবি
লেখক: মনযূর আহমাদ
সংক্ষিপ্ত বিবরণ: উপমহাদেশের বিখ্যাত মনীষী শাহ ওয়ালিউল্লাহ মুহাদ্দিসে দেহলবি রহ. এর নাম শুনেনি সমাজে এরকম ধার্মিক ও শিক্ষিত, ইসলামপন্থী মানুষ খুঁজে পাওয়া মুশকিল। সর্বক্ষেত্রে তাঁর অবদান আর কীর্তির কথা অতুলনীয়। সেই সব অবদান আর কীর্তির আলোচনা আমরাই বা ক’জনে জানি। তাঁর জীবনের এসব অবধান আর কীর্তিময় গাঁথা রচনাবলী ও জীবনালেখ্য নিয়ে বইটি রচিত।
মূল্য: ৪৫% ছাড়ে ১৮৭ ৳

১০) লায়ন অব দ্য ডেজার্ট
লেখক : ড. আলী মুহাম্মদ আস-সাল্লাবী
সংক্ষিপ্ত বিবরণ: উসমানি খিলাফতের প্রাণ তখন ওষ্ঠাগত প্রায়। তখনই সাম্রাজ্যবাদী পশ্চিমা শকুন-গোষ্ঠীর লোভাতুর চোখ গিয়ে পড়ে খেলাফতের অধীনস্থ আফ্রিকার মুসলিম ভূখণ্ডগুলোর ওপর। ইতালি ঝাঁপিয়ে পড়ে লিবিয়ায়। তখন, অর্থাৎ ১৯১১ থেকে নিয়ে ১৯৩১ সাল পর্যন্ত এই ২০টি বছর প্রায় যিনি ২৬৩ রণক্ষেত্রে অত্যন্ত বীরদর্পে লড়াই করে যান, তিনি হচ্ছেন উমর মুখতার। সেই মরুসিংহ উমর মুখতারের জীবন ও কীর্তি নিয়ে রচিত এই বই।
মূল্য: ৩০% ছাড়ে ১৬১ ৳




Source by [সুন্দরবন]]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102