মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ১০:৩৯ অপরাহ্ন
শিরোনাম
সারা খুলনা অঞ্চলের সব খবরা খবর নদীর পাড়ে শাড়ি পরে দুর্দান্ত ড্যান্স দিলো সুন্দরী যুবতী যুদ্ধের ধ্বংসস্তুপের উপর দাঁড়িয়েও বঙ্গবন্ধু প্রযুক্তি কাঠামো দাঁড় করিয়েছেন – মোস্তাফা জব্বার – টেক শহর বিশ্বকাপে পর্তুগালকে ফেবারিট মানছেন আর্জেন্টাইন তারকা – স্পোর্টস প্রতিদিন বিশ্ববাজারে আবারও কমল জ্বালানি তেলের দাম গর্তে লুকিয়ে থাকা ইঁদুরটি দেখলো চাষী ও তার স্ত্রী দুজনে মিলে কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন এ ১২ ধরনের ১৩০ টি পদের বিশাল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ। চকবাজারে আগুনে নিহতদের লাশ ডিএনএ পরীক্ষার পর হস্তান্তর ডিম, মুরগি ও বাচ্চার আজকের (১৫ আগস্ট) বাজারদর | Adhunik Krishi Khamar লেয়ার মুরগি পালনে লিটার ব্যবস্থাপনা ও খাদ্য প্রয়োগ | Adhunik Krishi Khamar

HEROES OF ISLAM: Bishr ibnu mansoon as-sulaimi | ওয়াফি লাইফ ব্লগ

  • আপডেট সময় মঙ্গলবার, ১০ আগস্ট, ২০২১

বিশর ইবনু মানসূর আস-সুলাইমী (রহ.) ১৮০ হিজরির একজন নেককার আলিম। তাঁর বৈশিষ্ট্য ছিল, তিনি খুব লম্বা সময় নিয়ে সালাত আদায় করতেন। কোনো কোনো গ্রন্থে তাঁর ব্যাপারে এটাও পাওয়া যায়, তিনি দৈনিক কয়েক শতাধিক নফল সালাত পড়তেন!

যাইহোক, একদিন তিনি অভ্যাসবশত লম্বা সময় নিয়ে সালাত আদায় করছিলেন। সালাম ফিরিয়ে খেয়াল করলেন এক লোক তাঁর দিকে তাকিয়ে আছে। সম্ভবত লোকটা তাঁর সালাত দেখে ভাবছে, না জানি কত বড় বুজুর্গ! তাই বিশর নিজেকে বললেন, তাকে কিছু শেখানো দরকার।

তিনি লোকটার কাছে গেলেন। গিয়ে বললেন, ‘আমার সালাত দেখে অবাক হবার কিছু নেই। বরং ইবলিশকে দেখুন, সে কত লম্বা সময় ফেরেশতাদের সাথে আল্লাহর ইবাদতে কাটিয়েছে! (তারপরেও হিদায়াতের ওপর থাকতে পারেনি)!’

নেককার ব্যক্তিদের আখলাকই এমন। তারা কখনও আত্মতৃপ্তিতে ভোগেন না। অন্য মুসলিমদের ব্যাপারে উচ্চ ধারণা রাখলেও নিজেকে অধমই মনে করেন। যেমনটা আমরা ওপরের গল্পে দেখতে পেলাম।

ইবাদতের জন্য সবচেয়ে ধ্বংসাত্মক বিষয়, আত্মতৃপ্তি। আত্মতৃপ্তি থেকে মনে অহংকার চলে আসে। আর অহংকার সব ধ্বংসের মূল। এজন্য আমাদের পূর্বসূরিগণ আত্মতৃপ্তি থেকে যথাসম্ভব নিজের মনকে পবিত্র রাখতেন।

তৃতীয়ত, তাঁরা সবসময় খ্যাতি থেকে পালিয়ে বেড়াতেন। খ্যাতির কারণ হবে—এমন কিছুই পছন্দ করতেন না। এজন্য সালাফদের অধিকাংশ আমলই হতো গোপন। কেউ দেখে ফেললে তারা ব্যক্তির ধারণা পালটে দিতেন, যাতে তাদেরকে মহৎ না ভাবে।
—————————————————–
গল্পের সূত্র: হিলইয়াতুল আওলিয়া, খণ্ড ৬, পৃঃ ২৩৯
বাংলা রূপায়ন: ওয়াফিলাইফ

পূর্বসূরীদের জীবনী সংক্রান্ত বই নিতে ভিজিট করুন: https://wafi.life/Heroes-Of-Islam




Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102