মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০৫:২১ অপরাহ্ন

তিন শব্দের পাসওয়ার্ড দেয় সুরক্ষা

  • আপডেট সময় বুধবার, ১১ আগস্ট, ২০২১

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : তিন শব্দের পাসওয়ার্ড ভাঙা হ্যাকারদের জন্য কঠিন উল্লেখ করে যুক্তরাজ্যের রাষ্ট্রীয় প্রযুক্তি বিশেষজ্ঞরা জানিয়েছেন, নম্বর, চিহ্ন ও অক্ষর দিয়ে জটিল পাসওয়ার্ড তৈরির পরিবর্তে তিনটি ভিন্ন ও এলোমেলো শব্দ নির্মিত পাসওয়ার্ড অধিক সুরক্ষা দিতে সক্ষম।

যুক্তরাজ্যের সরকারি যোগাযোগ সদর দপ্তরের অংশ ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার (এনসিএসসি) এক ব্লগপোস্টে জানিয়েছে, তিন শব্দের মাধ্যমে যে পাসওয়ার্ড তৈরি করা হয় তা সহজে মনে রাখা যায়। পাশাপাশি এটি অক্ষরের অস্বাভাবিক একটি সংমিশ্রণ তৈরি করে, যার ফলে অনলাইন অ্যাকাউন্টগুলো সাইবার অপরাধীদের হাত থেকে শক্তিশালী সুরক্ষা নিশ্চিত করে। অন্যদিকে অধিক জটিল পাসওয়ার্ড ব্যবহার খুব একটা কার্যকর না। কেননা হ্যাকাররা বিশেষ সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে পাসওয়ার্ডের ধরন বুঝে ফেলতে সক্ষম হয়।

এনসিএসসির বিশেষজ্ঞরা বলেছেন, হ্যাকিংয়ের ক্ষেত্রে হ্যাকারদের অনুমান কৌশলের কারণে বর্তমান সময়ে অনলাইনসহ সব মাধ্যমে জটিল পাসওয়ার্ড ব্যবহারের পরিমাণ বেড়েছে। উদাহরণস্বরূপ ইংরেজি অক্ষর ও-এর পরিবর্তে শূন্য ব্যবহার করা কিংবা ১ সংখ্যার পরিবর্তে বিস্ময়সূচক চিহ্নের ব্যবহার।

সাইট বা একাউন্ট হ্যাকিংয়ে ক্ষেত্রে হ্যাকাররা তাদের সফটওয়্যারে এ ধরনের প্যাটার্ন রিড করার অনুমতি দিয়ে থাকে। সেই সঙ্গে ওই পাসওয়ার্ডের সঙ্গে জড়িত অতিরিক্ত কোনো নিরাপত্তা স্তরকেও অতিক্রম করে।

সংস্থাটি জানায়, পাসওয়ার্ড তৈরির ক্ষেত্রে এ রকম জটিলতার ব্যবহার হ্যাকারদের হ্যাকিংয়ে আরো সুবিধা করে দেয়। বিপরীতে তিনটি ভিন্ন শব্দের ব্যবহারে পাসওয়ার্ড তৈরি করা হলে সেগুলো দীর্ঘ হয় এবং সহজে অনুমান করা সম্ভব হয় না। সেই সঙ্গে অক্ষর সংমিশ্রণের কারণে সফটওয়্যারের হ্যাকিং অ্যালগরিদম সহজে শনাক্ত করতে পারে না বলে জানায় প্রতিষ্ঠানটি।



Source by [author_name]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102