শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৭:০৩ অপরাহ্ন
শিরোনাম
ছাগলের বিভিন্ন পুষ্টি উপাদানের চাহিদা | Adhunik Krishi Khamar একাধিক নারীর সঙ্গে প্রেম, কথা কাটাকাটিতেই হত্যা নথির খোঁজে ট্রাম্পের বাসায় এফবিআইয়ের তল্লাশি চার বন্দরে ৩ নম্বর সংকেত বহাল, প্লাবিত হতে পারে নিম্নাঞ্চল বেনজামাকে পেছনে ফেলে এবার লা লিগার শীর্ষ গোলদাতা হবে লেভানদস্কি – স্পোর্টস প্রতিদিন খুলনায় চিং‌ড়ি‌তে অপদ্রব‌্যপুশের অপরা‌ধে ৭জ‌নের জেল রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র থেকে চুরি হওয়া মূল্যবান মালামালসহ ৪ চোরকে গ্রেফতার করেছে র‌্যাব শিল্প-কারখানায় এলাকাভিত্তিক আলাদা সাপ্তাহিক ছুটি ইঞ্জিনিয়ার ২ মিনিটের কাজের বিল চাইলেন ২ লাখ টাকা স্মার্ট সোসাইটি প্রকল্প বিষয়ে মতবিনিময় সভা – টেক শহর

মাশরুমের গুণাগুণ ও সংক্ষিপ্ত চাষ পদ্ধতি | Adhunik Krishi Khamar

  • আপডেট সময় বুধবার, ১১ আগস্ট, ২০২১


মাশরুম যাকে আমরা ব্যাঙের ছাতা হিসেবে চিনি। মাশরুম ও ব্যাঙের ছাতা এক জিনিস নয়, ব্যাঙের ছাতা একপ্রকার বিষাক্ত ছত্রাক যা যত্রতত্র গজিয়ে উঠে, যাহা খাবার উপযোগী নয়। আর মাশরুম হচ্ছে এক ধরনের পরজীবী ছত্রাক যা অত্যন্ত পুষ্টিকর, সু-স্বাদু ও ঔষধি গুণসম্পন্ন সবজি হিসেবে সারাবিশ্বে পরিচিত। হাদিস শরীফে একে বেহেস্তী খাবারের সাথে তুলনা করা হয়েছে। (সহীহ বুখারী ও মুসলিম শরীফ)

গ্রিক,রোমান ও চীনেরা মাশরুমকে দেবতার খাবার হিসেবে মনে করে। মাশরুম অতি যত্নসহকারে টিস্যুকালচারের মাধ্যমে বংশবিস্তার করে সর্ম্পুন হাইজেনিক পদ্বতিতে চাষ করা হয়।

মাশরুম দুই প্রকার ১ সবজি মাশরুম ও ঔষধী মাশরুম , সবজি মাশরুম চাষে বাংলাদেশের আবহাওয়া অনেকটাই উপযোগী , এছারা মাশরুম চাষে জমির প্রয়োজন হয়না , বসত ঘরেই মাশরুম চাষ করা যায়। মাশরুমের পুষ্টিগুণ অনেক বেশী থাকায় প্রায় সবধরনের ভাইরাস প্রতিরোধে সক্ষম , মাশরুম নিয়মিত খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্বি পায় যা সহজেই অসুস্থ হওয়া থেকে রক্ষা করে ।

ঢাকা সহ সারাদেশে যারা ফ্ল্যটে বসবাস করেন তারা মাশরুম চাষ করে প্রতিদিনের সবজির চাহিদা মিটিয়ে নিজে ও পরিবারকে সু-স্বাস্থ গঠনে বিশেষ ভুমিকা রাখতে পারেন ।

সংক্ষেপে চাষ পদ্ধতি


মাশরুম বীজ (৫০০ গ্রামের স্পন প্যকেট) সংগ্রহ করে , প্যকেটের উপরের অংশে ডি আকৃতি করে দুইদিকে দের ইঞ্চি বাই হাফ ইঞ্চি করে ব্লেড দিয়ে পলিথিন অংশ কেটে সামান্য চেচে দিয়ে পাচ মিনিট পরিস্কার পানিতে ভিজিয়ে রেখে সমান জায়গায় সারিসারি করে চাষে বসাতে হরে। চাষের স্থানে আলো কম রাখতে হবে প্রয়োজনে কালো কাপর দিয়ে ডেকে দিতে হরে , জায়গা সল্পতা হলে প্লাস্টিকের রেকে থাকথাক করে সাজিয়ে রাখা যাবে। কাটা স্থানে প্রতিদিন দুইবার পানি স্প্রে করতে হবে।

এইভাবে ৫-৭ দিনের মাথায় মাশরুম গজাবে , ২দিনেই খাওয়ার উপযোগী হবে , মাশরুম তুলে এই অংশটা আবার চেচে দিয়ে পানি দিলে ১০-১৫ দিন পরে আবার মাশরুম আসবে । ভাল কোয়ালিটির বীজ (স্পন) হলে একটি থেকে ৩মাসে ২০০-২৫০ গ্রাম মাশরুম পাওয়া যাবে।


লেখকঃ আব্দুল মজিদ
মাশরুম বিষয়ে বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত
মাশরুম সেন্টার সাভার, ঢাকা


প্রকৃতির দান / আধুনিক কৃষি খামার



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102