শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৯:০৫ পূর্বাহ্ন
শিরোনাম
চালের বস্তায় নিষিদ্ধ পলিব্যাগের ব্যাবহার ভ্রাম্যমাণ আদালতে দুই ব্যবসায়ীকে ৩০হাজার টাকা জরিমানা মেয়াদোত্তীর্ণ ইনজেকশন পুশ করায় রোগীর শরীরে জ্বালাযন্ত্রনা ফার্মেসী সিলগালা:পলাতক গ্রাম্য চিকিৎসক বাংলাদেশকে জানতে হলে আগে বঙ্গবন্ধুকে জানতে হবে ….এমপি মিলন সিরিজ বোমা হামলার প্রতিবাদে মোংলায় বিক্ষোভ মিছিল সারা খুলনা অঞ্চলের সব খবরা খবর নদীর পাড়ে শাড়ি পরে দুর্দান্ত ড্যান্স দিলো সুন্দরী যুবতী যুদ্ধের ধ্বংসস্তুপের উপর দাঁড়িয়েও বঙ্গবন্ধু প্রযুক্তি কাঠামো দাঁড় করিয়েছেন – মোস্তাফা জব্বার – টেক শহর বিশ্বকাপে পর্তুগালকে ফেবারিট মানছেন আর্জেন্টাইন তারকা – স্পোর্টস প্রতিদিন বিশ্ববাজারে আবারও কমল জ্বালানি তেলের দাম গর্তে লুকিয়ে থাকা ইঁদুরটি দেখলো চাষী ও তার স্ত্রী দুজনে মিলে

কৈ মাছ চাষিদের সাধারণ কিছু প্রশ্ন ও তার উত্তর | Adhunik Krishi Khamar

  • আপডেট সময় শনিবার, ১৪ আগস্ট, ২০২১


কৈ মাছ চাষিদের সাধারণ কিছু প্রশ্ন ও তার উত্তর নিয়ে আজকের এই লেখা। বর্তমানে অনেকেই পুকুরে কৈ মাছের চাষ করে থাকেন। কৈ মাছ চাষ করে অনেকেই স্বাবলম্বী হয়েছেন। আজকে চলুন জানবো কৈ মাছ চাষিদের সাধারণ কিছু প্রশ্ন ও তার উত্তর সম্পর্কে –

কৈ মাছ চাষিদের সাধারণ কিছু প্রশ্ন ও তার উত্তরঃ


১।  পানি পরিবর্তন করতে হবে কি….?

উত্তরঃ উচ্চ ঘনত্বের মজুদে অবশ্যই পানি পরিবর্তন করতে হবে,  এর কোনো বিকল্প নেই ।  সপ্তাহে ১-২ দিন কিছু পরিমাণ পানি বের করে দিয়ে নতুন পানি ঢুকাতে হবে ।

২।  খাবার প্রয়োগ সম্পর্কে জানতে চাই।

উত্তরঃ পোনা অবস্থায় দেহের ওজনের ২০% থেকে ক্রমান্বয়ে কমিয়ে ৩-৪ % এ নামিয়ে আনতে হবে ।  কৈ মাছ চরম খাদক প্রকৃতির।  যতই খাদক হউক না কেনো তাদের পেট ভরিয়ে রাখার চেষ্টা করতে হবে তাহলেই নির্দিষ্ট সময়ে কাঙ্ক্ষিত গ্রোথ আসা সম্ভব ।  খাবার প্রয়োগে কিপ্টামি করলে মাছও আপনার সাথে কিপ্টামি শুরু করবে, তা বুঝতে পারবেন মাছ বিক্রির পর ।

৩। শতকে উৎপাদন লক্ষ্যমাত্রা কত কেজি?

উত্তরঃ ইহা পুরোটাই আপনার এফেসিয়েন্সির উপর নির্ভর করবে ।  শতকে ৮০-১০০ কেজি উৎপাদন লক্ষ্যমাত্রা রাখতে পারেন।  নতুন চাষী হলে আরও কম রাখাই শ্রেয় ।

৪। সাথী ফসল হিসেবে কি মাছ দেওয়া যায়?

উত্তরঃ কৈ মাছের পুকুরে মাত্রাতিরিক্ত অ্যামোনিয়ার প্রকোপ থাকায় কার্পজাতীয় মাছের ভালো ফলাফল আসে না ।  কেজিতে ১০০ লাইনের শিং মাছ দিতে পারেন শতকে ৮০-১২০ পিচ বা মাগুর শতকে ৩০-৪০ পিচ ।

৫।  অনেকেই বলে কৈ মাছ নাকি শতকে ২০০০ পিচও ছাড়া যায়,  সেক্ষেত্রে আপনার বক্তব্য কি?

উত্তরঃ জ্বি শতকে ৫০০০ পর্যন্ত দিয়েও সফলভাবে হার্ভেস্ট করার রেকর্ড আছে আমার এলাকায় ।  মজুদ ঘনত্ব সংখ্যায় নয়,  আপনি কি পরিমাণ মাছ প্রতি শতকে উৎপাদন করবেন তার উপর নির্ভর করবে ।

৬। কৈ মাছ কত পিসে কেজি আসলে বিক্রি করা ভালো?

উত্তরঃ আপনার এলাকার চাহিদা অনুযায়ী সিদ্ধান্ত নিতে হবে ৷  সাধারণত ৮ -১০ পিসে কেজি মাছের চাহিদা বেশি থাকে ।

৭। কৈ মাছ কতদিন বয়সে বাজারজাত উপযোগী হয়…?

উত্তরঃ রেণু থেকে ৯০ – ১১০ দিন ।

৮। সার প্রয়োগ করা যাবে?

উত্তরঃ কিসের জন্য সার প্রয়োগ করবেন ভাই, ফাইটোপ্লাংকটনের জন্য তাই ফাইটোপ্লাংক্টন ক্রাশ করে এমনিতেই অবস্থা খারাপ হয়ে যাবে নিয়মিত খাবার প্রয়োগ করলে ।  সার প্রয়োগ একপ্রকার নিষিদ্ধ বটে।  প্রাকৃতিক খাবার উৎপাদনের কোনোও প্রয়োজন নেই। প্রাকৃতিক খাবার শুধুমাত্র পোনা অবস্থায় প্রয়োজন।


আরও পড়ুনঃ মাছ চাষের জন্য পুকুর শুকানোর উপকারিতা


মৎস্য প্রতিবেদন / আধুনিক কৃষি খামার



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102