সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ১১:৩০ পূর্বাহ্ন

ভারত সম্পর্কে অজানা তথ্য ।। ভারতের অজানা তথ্য TOP 28 UNKNOWN FACTS ABOUT INDIA AMAZING FACTS – ছাড়পত্র

  • Update Time : রবিবার, ১৫ আগস্ট, ২০২১

ভারত সম্পর্কে অজানা তথ্য ভারতবর্ষ নামটি নিজেই এক বিস্ময়। “এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি, সকল দেশের রাণী সে যে আমার জন্মভূমি” এই ভারত ভূমিতে নানা জাতির নানা ভাষার নানা বর্ণের মানুষের বসবাস। কিন্তু তবুও সবাই যেন একই সুতোতে গাথা ফুল। ভারতের সংবিধান বিশ্বের  সর্ববৃহৎ লিখিত সংবিধান। আজ আমরা এই মহান ভারতভূমি সম্পর্কে কিছু অজানা তথ্য জানব। ভারতবর্ষ সম্পর্কিত এই অজানা তথ্যগুলি শুধুমাত্র একজন ভারতীয় হিসেবে নয়, একজন নাগরিক হিসেবে জানা অত্যন্ত জরুরি। ভারতবর্ষের ৭৫ তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে আপনার জন্য রইল ভারত সম্পর্কে কিছু অজানা তথ্য।

ভারত সম্পর্কে অজানা তথ্য।। ভারতের অজানা তথ্য

১. “India” নামটি এসেছে “Indus” থেকে। এই Indus বলতে সিন্ধু নদীকে বোঝায়। সিন্ধু সভ্যতা পৃথিবীর সবচেয়ে পুরোনো সভ্যতাগুলির মধ্যে অন্যতম।

২. সমুদ্রের মাঝখানে যেমন দ্বীপ থাকে, ঠিক তেমনই আজ থেকে প্রায় ১০ কোটি বছর আগে ভারতবর্ষ একটি দ্বীপের মত ছিল। মহাদেশীয় সঞ্চরণের ফলে বর্তমান ভারতের রুপের আবির্ভাব ঘটেছে।

৩. ভারতবর্ষের মধ্যে পৃথিবীর সবথেকে বৃহত্তম স্কুল (ছাত্রের সংখ্যার দিক থেকে) City Montessori School অবস্থিত। এই বিদ্যালয়ে প্রায় ৫৬,০০০ ছাত্র পড়াশোনা করে। প্রায় ৪৫০০ জন স্টাফ রয়েছেন এখানে। এই স্কুলটি এত বড় যে, ভিড় সামাল দেওয়ার জন্য এর ১৭টি ক্যাম্পাসও গড়ে তোলা হয়েছে।

৪. কোনো দেশের নিরাপত্তা তথা শক্তি সেই দেশের সামরিক বাহিনীর উপর নির্ভরশীল। চীন এবং আমেরিকা যুক্তরাষ্ট্রের পরেই, ভারতের কাছে পৃথিবীর তৃতীয় বৃহত্তম সক্রিয় সেনাবাহিনী রয়েছে। 

৫. প্রতি ১২ বছর অন্তর অন্তর, ভারতে কুম্ভ মেলা নামে একটি ধর্মীয় মেলা অনুষ্ঠিত হয়ে থাকে। এমনটা মানা হয় যে, এই কুম্ভ মেলাতে পৃথিবীর অন্যান্য গুরুত্বপূর্ণ জায়গাগুলির তুলনায়, বেশি মানুষের সমাগম হয়ে থাকে। কুম্ভ মেলার আয়োজন এত বিশাল পরিসর জুড়ে হয়ে থাকে যে, মহাকাশ থেকেও এটি দেখা যায়।

৬. পুরো পৃথিবীর মধ্যে যতগুলি মসজিদ ইসলামিক রাষ্ট্রগুলিতে রয়েছে,  ভারতবর্ষে তার থেকেও বেশি মসজিদ রয়েছে। বর্তমানে ভারতে প্রায় ৩০০০০০ সক্রিয় মসজিদ রয়েছে।

৭. ভারতের তিরুপতি বালাজী মন্দির এবং কাশীর বিশ্বনাথ মন্দিরে স্মমিলিত ভাবে যে পরিমাণ দর্শনার্থী আসেন, তার সংখ্যা ভ্যাটিকান সিটি এবং মক্কায় আসা দর্শনার্থীদের থেকেও বেশি।

৮. ১১ শতাব্দীতে পৃথিবীর প্রথম গ্রানাইট শিলা গঠিত মন্দির, তামিলনাডুর বৃহদেশ্বর  মন্দির গড়ে তোলা হয়। বলা হয়ে থাকে যে মাত্র ৫ বছরে সুবিশাল এই মন্দিরটি নির্মাণ করা হয়েছিল।

৯. ইন্দোনেশিয়া এবং পাকিস্তানের পড় ভারত পৃথিবীর তৃতীয় বৃহত্তম মুসলিম রাষ্ট্র।

১০. ভারতবর্ষে পৃথিবীর সবচেয়ে প্রাচীন বিশ্ববিদ্যালয় অবস্থিত। এই বিশ্ববিদ্যালয়টির নাম হল তক্ষশীলা বিশ্ববিদ্যালয়। যদিও বর্তমানে এই বিশ্ববিদ্যালয়টি পাকিস্থান রাষ্ট্রের অন্তর্ভুক্ত হয়েছে। কিন্তু একসময় এটি অবিভক্ত ভারতের অংশ ছিল। যিশু খ্রিস্টের জন্মের প্রায় ১০০০ বছর আগেই এই বিশ্ববিদ্যালয়টির সূচনা হয়েছিল বলে মনে করা হয়।

১১. ভারতবর্ষে প্রতিবছর যে পরিমাণ শিশু জন্মগ্রহণ করে তার সংখ্যা অস্ট্রেলিয়ার মোট আবাদির থেকেও বেশি এমনকি ভারতে প্রতিবছর যে পরিমাণ শিশুর জন্ম হয় তার সংখ্যা পৃথিবীর কোনো কোনো দেশের মোট জনসংখ্যার থেকেও বেশি। অনিয়ন্ত্রিত জন্মাহারই ভারতে  জনসংখ্যা বৃদ্ধির মূল কারণ।  

১২. বর্তমানে পৃথিবীর প্র্যতেক দেশেই রকেট লাঞ্চ করার জন্য বিভিন্ন রকমের উন্নত পন্থা অবলম্বন করা হয়। এমনকি এর জন্য আলাদা জায়গা ঠিক করা হয়। কিন্তু আপনি কি জানেন ভারত যখন প্রথম রকেট লাঞ্চ করেছিল, তখন সেটি একটি সাইকেলে উঠিয়ে নিয়ে আসা হয়েছিল, তারপর সেটিকে মহাকাশে পাঠানোর ব্যবস্থা নেওয়া হয়েছিল।১৯৭৫ খ্রিস্টাব্দের ১৯ এপ্রিল ভারতের পাঠানো প্রথম কৃত্তিম উপগ্রহ আর্যভট্ট একটি গরুর গাড়িতে বয়ে নিয়ে আসা হয়েছিল। আর এভাবেই সূত্রপাত হয়েছিল, ভারতের মহাকাশে আধিপত্য বিস্তারের জয়যাত্রা।

১৩. ২০০৪ সালে ভারতের ইতিহাসে ঘটে যায় এক অতুলনীয় সাহসের লীলা। ভারতের নাগপুরে আক্কু যাদব নামে একজন শয়তান লোক রাস্তায় চলা মহিলাদের নানান ভাবে বিরক্ত করত। নানা ভাবে উত্যক্ত করত সে রাস্তায় চলা মেয়েদের, কেউ কোনো কিছু বলার সাহস পেত না। কারণ ওই এলাকাটিতে আক্কু যাদবের একচেটিয়া আধিপত্য ছিল। ৩২ বছর বয়সী এই খারাপ ব্যক্তিত্বের উপড়ে ছিল ২৫ টিরও অধিক মামলা। স্থানীয় পুলিশ কোনো ব্যবস্থা গ্রহণ করেনি।

প্রায় ৪০ জনেরও অধিক মহিলাকে ধর্ষণকারী এই আসামীর বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ না করায় স্থানীয় মহিলারা আক্কু যাদবকে শিক্ষা দেওয়ার জন্য উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করার সিদ্ধান্ত নেয়। বারবার সে অনায়াসেই জামিন পেয়ে যেত। একবার তাকে আদালতে পেশ করা হলে আবার একই ভাবে জামিন মঞ্জুর হচ্ছিল তার। এই খবরটি চাওর হওয়ার সাথেই সাথেই স্থানীয় প্রায় ২০০ মহিলা আদালতে চলে যান, তাদের প্র্যতেকের হাঁতে সবজি কাটার ছুড়ি এবং লঙ্কার গুড়ো। তারা একটি সুযোগের অপেক্ষায় ছিল।

জামিন পেয়ে আক্কু যাদব আদালতের পরিসরে বেড় হলে, একজন ধর্ষিতা মহিলাকে দেখে সে হাঁসতে থাকে এবং তাকে জনসম্মুখে বেশ্যা বলে। অবশেষে মহিলারা আক্রমনের অজুহাত পেয়ে যায়, মহিলারা আক্কু যাদবের উপর আক্রমণ করে বসে। তারা আক্কু যাদবের চোখে লঙ্কার গুড়ো ছিটিয়ে দেয়।

রিপোর্ট অনুসারে প্রায় ৫০ টিরও বেশি চাকুর হামলা হয়েছিল আক্কুর শরীরে। এমনটাও বলা হয়ে থাকে যে,ধর্ষণের শিকার একজন মহিলা তার গুপ্তাঙ্গ কেটে দেয়। ঘটনাস্থলেই সেদিন এই আসামীর মৃত্যু হয়। বেশ কয়েকজন মহিলাকে গ্রেপ্তার করা হয়। তাদের মধ্যে অধিকাংশই ছাড়া পেয়ে যান। ৫ জন মহিলাকে হত্যা করার অপরাধে গ্রেপ্তার করা হয়। ২০১২ সালে তারাও জামিন পেয়ে যান। এই ঘটনাটি হয়ত অনেকেরই অজানা। সেইসময় ভারতীয় নারীদের এই দুঃসাহসিক কার্যকলাপ নিয়ে পুরো পৃথিবীতে চর্চা হয়েছিল।

১৪. ভারতের মহারাষ্ট্রের লবণাক্ত জলের একটি হ্রদ হল লুনার হ্রদ। এই হ্রদটি আকাশ থেকে পড়া উল্কাপিণ্ডের আঘাতে গঠিত হয়েছিল।

১৫. ভারতের মহারাষ্ট্রে এমন একটি গ্রাম রয়েছে, সেই গ্রামের বাসিন্দাদের বাড়িতে কোনো দরজা নেই। কয়েক প্রজন্ম থেকেই নাকি এই গ্রামটির বাড়িগুলিতে কোনো দরজা লাগানোর প্রয়োজন পড়ে না। এই গ্রামে চোরের কোনো উপদ্রব নেই। এই গ্রামের মানুষদের মতে, যে ব্যাক্তি কোনো বাড়ি থেকে কিছু চুড়ি করবে, তাকে শনিদেবের অভিশাপে ভুগতে হবে। আর এর জন্যই এই গ্রামের মানুষ একদম শান্তিপূর্ণ ভাবে বসবাস করছে। এই গ্রামে কোনো পুলিশ স্টেশন নেই।

আরও পড়ুনঃ-

ভয়াবহ ট্রেন দুর্ঘটনা

আজব আইন।। আজব নিয়ম

বিশ্বের সেরা ৭ স্নাইপার

১৬. দাবা খেলার সূচনা ভারতীয়দের হাত ধরেই হয়েছিল।

১৭. বোতামের আবিষ্কার ভারতীয়দের হাত ধরেই হয়েছিল।

১৮. শ্যাম্পুর আবিষ্কার ভারতীয়দের হাতেই হয়েছিল।

১৯. শূন্য সংখ্যাটির আবিষ্কার ভারতীয়দের হাতেই হয়েছিল। পাই এর ভ্যালু ভারতীয়রা আবিষ্কার করেছিল।

২০. ভারতের আইন অনুসারে আপনি ডলফিন ধরতে পাড়বেন না।

২১. হীরার আবিষ্কার হয়েছিল ভারতেই। চাঁদে প্রথম জলের খোঁজ ভারতীয় বিজ্ঞানীরাই করেছিলেন।

২২. বিশ্বের সবথেকে বড় পরিবারের বাস ভারতের মিজোরামে। Ziona Chana নামের এই পরিবারের কর্তার ৩৮ জন স্ত্রী। ৯৪ জন সন্তান। নাতিনাতনি সহ তার পরিবারের মোট সদস্যের সংখ্যা ১৮১ জন। ২০২১ সালের জুন মাসে Ziona Chana-র মৃত্যু হয়।     

২৩. পৃথিবীর সবথেকে বেশি বৃষ্টিপাত যুক্ত স্থান মৌসিনরাম ভারতেই অবস্থিত।

২৪. বিহারের গয়া জেলায় পৃথিবীর একমাত্র বড় পরিবার অবস্থিত যাদের প্রতি হাত এবং পায়ে ৬ টি করে আঙ্গুল রয়েছে। অর্থাৎ তাদের মোট ২৪ টি আঙ্গুল রয়েছে।

২৫. দুধ উৎপাদনে ভারতের স্থান বিশ্বে প্রথম। মার্শাল আর্টের উদ্ভাবন ভারতেই হয়েছিল।

২৬. পৃথিবীর সবথেকে উঁচু ক্রিকেট মাঠ ভারতের হিমাচল প্রদেশে অবস্থিত। এই মাঠটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২৪৪৪ মিটার উচুতে অবস্থিত। 

২৭. ভারতের বিপুল জনসংখ্যা হলেও ভারতের অর্থব্যবস্থা পৃথিবীর পঞ্চম বৃহত্তম অর্থব্যবস্থা।

২৮. পৃথিবীর অষ্টম বৃহত্তম মেট্রো ব্যবস্থা রয়েছে ভারতেই।

ভারতবর্ষ সম্পর্কে আরও নানান অজানা তথ্য রয়েছে, যেগুলি একটি ব্লগে আলোচনা করা সম্ভব নয়। তাই আজ এতটুকুই আলোচনা করা হল। ভালো থাকবেন, ধন্যবাদ। জয়হিন্দ, বন্দেমাতরম। নিয়মিত আপডেটের জন্য আমাদের ফেসবুক পেজ এবং ফেসবুক গ্রুপে জয়েন হত ভুলবেন না যেন। আর আমাদের লেখা পাঠানোর জন্য যোগাযোগ করতে পাড়েন- [email protected] এই ইমেল আইডিতে অথবা পেজের ম্যাসেঞ্জারে ভারত সম্পর্কে অজানা তথ্য ভারতের অজানা তথ্য



Source by [সুন্দরবন]]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102