শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৭:৫১ পূর্বাহ্ন
শিরোনাম
চালের বস্তায় নিষিদ্ধ পলিব্যাগের ব্যাবহার ভ্রাম্যমাণ আদালতে দুই ব্যবসায়ীকে ৩০হাজার টাকা জরিমানা মেয়াদোত্তীর্ণ ইনজেকশন পুশ করায় রোগীর শরীরে জ্বালাযন্ত্রনা ফার্মেসী সিলগালা:পলাতক গ্রাম্য চিকিৎসক বাংলাদেশকে জানতে হলে আগে বঙ্গবন্ধুকে জানতে হবে ….এমপি মিলন সিরিজ বোমা হামলার প্রতিবাদে মোংলায় বিক্ষোভ মিছিল সারা খুলনা অঞ্চলের সব খবরা খবর নদীর পাড়ে শাড়ি পরে দুর্দান্ত ড্যান্স দিলো সুন্দরী যুবতী যুদ্ধের ধ্বংসস্তুপের উপর দাঁড়িয়েও বঙ্গবন্ধু প্রযুক্তি কাঠামো দাঁড় করিয়েছেন – মোস্তাফা জব্বার – টেক শহর বিশ্বকাপে পর্তুগালকে ফেবারিট মানছেন আর্জেন্টাইন তারকা – স্পোর্টস প্রতিদিন বিশ্ববাজারে আবারও কমল জ্বালানি তেলের দাম গর্তে লুকিয়ে থাকা ইঁদুরটি দেখলো চাষী ও তার স্ত্রী দুজনে মিলে

কখনোই থেমে যাবেন না! মোটিভেশনাল কথাবার্তা

  • আপডেট সময় বুধবার, ১৮ আগস্ট, ২০২১

কখনোই থেমে যাবেন না – মোটিভেশনাল কথাবার্তা

জীবনে সত্যিই যদি আপনি সফলতা চান, তবে থেমে গেলে চলবে না। জীবন এমনই এক যুদ্ধের নাম যেখানে থেমে যাওয়ার কোন সুযোগ নেই। আপনি কাজ করবেন তবেই সফল হবেন। চেষ্টা ছাড়া কেউ সফল হয় না ।

কথায় বলে, মা ততক্ষন পর্যন্ত সন্তানকে দুধ দেয় না যতক্ষন পর্যন্ত সে না কাঁদে। মানে শিশুকেও খাবারের জন্য কান্না করতে হয়। তেমনি জীবনে সফল হতে চাইলে আপনাকেও কাজ করতে হবে।

সফলতা এমন বস্তু, যা কেউ আপনার হাতে তুলে দিবে না। আপনার নিজের ক্ষমতা দিয়েই তা অর্জন করতে হবে।

কাজ করলেই ভুল হবে। কাজ না করলে কোন ভুল হবে না। কঠিন লাগছে কথাটা? তাহলে সহজ করে বলি। যে কাজ করে, ভুল তারই হয়। আপনি যদি কিছু না করেন তবে শিখবেন কি করে? ব্যর্থতা সফলতারই অংশ।

সফল ব্যক্তিরা কি কেউ একবারে সফল হয়েছেন? এমন গল্প খুব কম। কিন্থু কোন ব্যর্থতা কখনোই তাদের থামাতে পারে নি। জীবনে যদি তারা থেমে যেত তবে কখনোই সফল হতে পারত না। চ্যার্লস ব্যাবেজ কম্পিউটার আবিষ্কার করেছেন।

তিনি না করলে হয়তো অন্য কেউ আবিস্কার করত। এটাই জগতের নিয়ম। তিনি অক্লান্ত পরিশ্রম আর চেষ্টা করেছেন বলেই আজও মানুষ তাকে মনে করে।

সফল মানুষদের সফলতার পিছনে থাকে অনেক ব্যর্থতার গল্প। তবে হার না মানা স্বভাবই তাদের করে তোলে অনন্য।

টমাস আলভা এডিসন, পৃথিবীর মানুষ যাকে এখনো মনে রেখেছে, তিনি ছোট বেলা থেকে ব্যর্থ হয়েছেন বহুবার। তবে কখনোই থেমে যান নি।

তার স্কুল জীবন ছিল মাত্র ১২ সপ্তাহের। স্কুল থেকে এক অর্থে তাকে বিতাড়িতই করা হয়েছিল অমনযোগী এবং কম মেধা সম্পন্ন হওয়ার জন্য।

পরবর্তীতে তিনি বাসায় মায়ের কাছে পড়াশোনা করেন। বৈদ্যুতিক বাতি আবিস্কারের সময় ১০ হাজার বার চেষ্টা করে তিনি ব্যর্থ হয়েছেন।

তবুও চেষ্টা করে গেছেন। তার মা তাকে শিখিয়েছেন, কিছইু অসম্ভব নয়।

কখনো যদি মনে হয় আপনি হেরে গেছেন, ভুল করেছেন তবে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করুন। কখনোই থেমে যাবেন না।

১। ভুল থেকে শিখুন

মানুষ নিজে ভুল করে যা শিখে, তা সারাজীবন মনে রাখে। আর তাই ভুল করলে মাথা ঠান্ডা করে ভাবুন। কোথায় ভুল ছিল, কি ভুল ছিল। কি কি করলে বিষয়টি এমন হতো না সেটিও ভাবুন। এবং আবার চেষ্টা করুন। বিজয়ী হবেন নিশ্চয়।

২। নিজেকে সময় দিন

নিজেকে প্রস্তুত করুন। প্রতিদিনই একটি যুদ্ধ। আর তাই যুদ্ধের জন্য প্রস্তুতি নিন। আপনি যদি ক্রিকেটর হতে চান তাহলে আপনাকে ক্রিকেট শিখতে হবে, প্রতিনিয়ত অনুশীলন  করতে হবে।

আপনি সপ্তাহে একদিন খেলে কোন ভাবেই ভাল খেলোয়ার হতে পারবেন না। সুতরাং নিজেকে সময় দিন, প্রস্তুত করুন।

৩। পরিকল্পনা করুন

সফলতার একটি বড় অংশ নির্ভর করে পরিকল্পনার ওপর। কি কাজ, কিভাবে করতে চাইছেন সে বিষয়ে ভাবুন। প্রয়োজনে একটি বেশি সময় নিয়েই পরিকল্পনা করুন। এটি আপনাকে এগিয়ে রাখবে অনেকটা।

পরিকল্পনার সময় সম্ভাব্য ঝুঁকি নিয়েও পরিকল্পনা করুন। ব্যর্থ হলে আপনার পরবর্তী পদক্ষেপ কি হবে, সেটি নিয়েও পরিকল্পনা করুন।

সিদ্ধান্ত নিজে নিন। অন্যের ওপর সবসময় নির্ভর করবেন না। প্রয়োজনে পরামর্শ করুন তবে চেষ্টা করুন নিজের সিদ্ধান্ত নিজেই নেওয়ার।

৪। আত্নবিশ্বাসী হন

নিজের ওপর যার আস্থা আছে, তাকে হারানো অসম্ভব। নিজের ওর বিশ্বাস রাখুন আপনি পারবেন। ঘুরে দাঁড়ানোর, উঠে দাঁড়ানোর শক্তি আপনার আছে। আপনি অনন্য। ভুল হয়েছে, ব্যর্থতা এসেছে তবে আপনি সে, যে জয়ী হয়েই ফিরবেন।

৫। ধৈর্য ধরুন

সফল মানুষেরা অধৈর্য্য হয় না কখনো। আপনি যখন অস্থির বোধ করবেন, স্বাভাবিক ভাবেই কোন কাজ সঠিক ভাবে করতে পারবেন না। এলোমেলো কাজে সময় আরো বেশি লাগবে। আর তাই মাথা ঠান্ডা রাখুন।

সাময়িক ভাবে বিরক্ত লাগলে বিশ্রাম নিন, আবার নতুন উদ্যেমে শুরু করুন। ধৈর্য্য এমন এক ফল যার সারা গায়ে কাঁটা থাকলেও ফল অত্যন্ত মিষ্টি। তাই বিপদে ধৈর্য্যহারা হবেন না।

৬। কখনোই তুলনা করবেন না

মানুষ সবচেয়ে বেশি কষ্ট পায় তুলনা করে। কখনোই নিজেকে অন্যের সাথে তুলনা করবেন না। আপনার বন্ধু দামী মটরবাইক চালায় কিন্তু আপনার মটরবাইক নেই, এই কষ্টে আপনি আপনার মূল্যবান সময়কে নষ্ট করবেন না। বরং ভাবুন কিভাবে আরো তাড়াতাড়ি সফল হয়ে এমন গাড়ি আপনিও কিনতে পারবেন। অযথা সময় নষ্ট করে নিজেকে কষ্ট দিবেন না। আরো পড়ুন – আমার ২ বন্ধু একজন গরীব অন্যজন ধনী

ব্যর্থতা আসে নি এমন মানুষ পৃথিবীতে নেই। বড় স্বপ্ন একবারে পূরণ হয় না। ব্যর্থতাহীন সফলতার গল্প হয় না। তবে সফল হওয়ার জন্য লাগামহীন চেষ্টা প্রয়োজন।

একটি বৈদ্যুতিক বাতি আবিস্কারের জন্য টমাস আলভা এডিসন যদি ১০ হাজার বার চেষ্টা করতে পারেন, তবে আমি আপনি কেন ২/১ বারই হতাশ হয়ে পড়বো।

জীবনে চলার পথে প্রতিদিনই অর্জন, যদি আপনি সেটি বিশ্বাস করেন। চেষ্টা যে করে, সেই সফল হয়। একবারের ব্যর্থতা আকঁড়ে আপনি যদি চান সারাজীবন কাটিয়ে দিতে পারেন, চাইলে নতুন করে শুরু করতে পারেন।

আপনার সফলতার গল্প আপনার হাতেই লিখতে হবে। আপনি কি করবেন সেটি আপনারই হাতে। আর তাই হতাশ না হয়ে স্থির লক্ষের দিকে এগিয়ে যান, বিজয় আসবেই। ভিজিট করুন আমাদের ইউটিউব চ্যানেল – Bangla Preneur YouTube Channel 



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102