মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০৪:৫৭ অপরাহ্ন

বরগুনায় জনপ্রিয় হয়ে উঠছে আমড়া চাষ | Adhunik Krishi Khamar

  • আপডেট সময় সোমবার, ২৩ আগস্ট, ২০২১




বরগুনায় জনপ্রিয় হয়ে উঠছে আমড়া চাষ। এ অঞ্চলের মাটি ও আবহাওয়া আমড়া চাষের জন্য উপযোগী হওয়ায় ফলন বেশ ভালো হয়। স্থানীয় চাহিদা মিটিয়ে এখানকার আমড়ার চাহিয়া বাড়ছে সারা দেশেই। তাই এ অঞ্চলের কৃষকরা দিন দিন আমড়া চাষে আগ্রহী হয়ে উঠছেন।

জানা যায়, এ জেলার মাটি ও আবহাওয়া আমড়া চাষের জন্য খুবই উপযোগী। দেশের আমড়ার চাহিদার ৬০ থেকে ৭০ ভাগ মেটায় এ অঞ্চলের চাষিরা।  সুস্বাদু আর সুখ্যাতির কারণে কৃষকরা ভালো দামও পেয়েছেন। লাভজনক এ মৌসুমী ফল আমড়া গাছে রোগ বালাই খুবই কম।

স্থানীয় কৃষকরা বলেন, বাড়ির আঙ্গিনায়, সড়কের পাশে আমড়ার চারা রোপণ করেন তারা। ইদানিং শহরাঞ্চলের দালানের ছাদেও অনেকে আমড়া গাছ লাগাচ্ছেন। খুব একটা যতœ করতে হয়না আমড়া গাছের। পরিপক্ক আমড়া গাছ থেকে পেরে ফেলার পর ১০ থেকে ১২ দিন কোন প্রকার প্রিজারভেটিভ ছাড়াই ভালো থাকে। তাই রপ্তানিতেও আমড়া সুবিধার ফল।

কৃষক আলতাফ জানান, ২০ হাজার টাকা খরচ করে ২০০ আমড়া চারা লাগিয়েছিলেন কয়েক বছর আগে। প্রথম অবস্থায় তিনি আমড়া বিক্রি করে ৭৫ হাজার টাকা আয় করেছিলেন। এরপর থেকে প্রতি বছর তিনি লক্ষাধিক টাকা আয় করছেন। আমড়ার চাষ করে তিনি বেশ লাভবান হচ্ছেন। আগামীতে আরও বেশি আমড়ার গাছ লাগানোর ইচ্ছা আছে তার।

জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহকারী উপ-পরিচালক বদরুল হোসেন বলেন, খরচ কম হওয়াতে এ জেলায় আমড়ার চাষ বাড়ছে। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে এখানকার আমড়া পাঠানো হয়। বরিশাল অঞ্চলের আমড়া দেশের চাহিদা মিটিয়ে ভারত, মালয়েশিয়া, নেপালসহ বিভিন্ন দেশেও রপ্তানি করা হয়ে থাকে।


আরও পড়ুনঃ হাইব্রিড পেঁপে চাষের পদ্ধতি ও পরিচর্যা


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার









Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102