মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০৫:২৯ অপরাহ্ন

শিং মাছ চাষে নার্সারি পুকুর প্রস্তুতিতে যা করতে হবে | Adhunik Krishi Khamar

  • আপডেট সময় সোমবার, ২৩ আগস্ট, ২০২১




শিং মাছ চাষে নার্সারি পুকুর প্রস্তুতিতে যা করতে হবে সেগুলো মৎস্য চাষিদের সঠিকভাবে জেনে রাখতে হবে। আগের দিনে নদী-নালা, খাল-বিলে প্রচুর পরিমাণে শিং মাছ পাওয়া যেত। তবে অতিমাত্রায় আহরণের ফলে এখন আর তেমন দেখা যায় না। তাই অনেকেই এখন পুকুরে শিং মাছের চাষ করে থাকেন। আজকের এই লেখায় আমরা জেনে নিব শিং মাছ চাষে নার্সারি পুকুর প্রস্তুতিতে যা করতে হবে সেই সম্পর্কে-

শিং মাছ চাষে নার্সারি পুকুর প্রস্তুতিতে যা করতে হবেঃ


১। পুকুরের পাড়ে বড় কোন গাছ পালা থাকলে ছাঁটাই করে দিতে হবে। মাছ চাষের পুকুরের তলায় মই টেনে দিয়ে মাটি সমান করে দিতে হবে।

২। নার্সারি পুকুর প্রস্তুতিতে প্রথমে পুকুরের সম্পূর্ণ পানি শ্যালো মেশিন বা মটর দিয়ে শুকিয়ে ফেলতে হবে। পুকুরের তলায় এক দিন রোদ রাখতে হবে।

৩। মাছ চাষের পুকুর পরিষ্কার করার জন্য চুন, লবণ, জিওলাইট, গ্যাস টপ প্রয়োগ করে পুকুরের পানি পরিষ্কার করতে হবে।

৪। শিং মাছ চাষের পুকুরের তলায় অতিরিক্ত কাঁদা ও পঁচা আর্বজনা শামুক থাকলে সেগুলো তুলে ফেলতে হবে। পুকুরের চারপাশে লতাপাতা কিংবা কচুরিপানা থাকলে সেগুলো ভালো করে পরিষ্কার করতে হবে।

৫। মাছের পুকুরে পানি দেওয়ার আগেই পুকুর পাড়ের উপরের চারপাশে ৩ ফুট উঁচু নেট জাল দিয়া বেড়া দিতে হবে। এতে পুকুরে সাঁপ, ব্যাঙ মাছের পোনা খেতে পারবে না।

৬। এরপরে প্রত্যেক শতাংশে ৫০০ গ্রাম হারে চুন ও ১৫০ হারে জিওলাইট প্রয়োগ করতে হবে। প্রতি শতাংশে ২৫০ গ্রাম হারে লবণ প্রয়োগ করতে হবে। পুকুরের তলায় যদি গ্যাস থাকে তাহলে গ্যাস উত্তোলন করার জন্য “গ্যাস টপ ” ঔষধ প্রয়োগ করতে হবে।


আরও পড়ুনঃ তেলাপিয়া মাছের রোগের ঝুঁকি কমানোর উপায়


মৎস্য প্রতিবেদন / আধুনিক কৃষি খামার









Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি
সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102