শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৯:০০ পূর্বাহ্ন
শিরোনাম
চালের বস্তায় নিষিদ্ধ পলিব্যাগের ব্যাবহার ভ্রাম্যমাণ আদালতে দুই ব্যবসায়ীকে ৩০হাজার টাকা জরিমানা মেয়াদোত্তীর্ণ ইনজেকশন পুশ করায় রোগীর শরীরে জ্বালাযন্ত্রনা ফার্মেসী সিলগালা:পলাতক গ্রাম্য চিকিৎসক বাংলাদেশকে জানতে হলে আগে বঙ্গবন্ধুকে জানতে হবে ….এমপি মিলন সিরিজ বোমা হামলার প্রতিবাদে মোংলায় বিক্ষোভ মিছিল সারা খুলনা অঞ্চলের সব খবরা খবর নদীর পাড়ে শাড়ি পরে দুর্দান্ত ড্যান্স দিলো সুন্দরী যুবতী যুদ্ধের ধ্বংসস্তুপের উপর দাঁড়িয়েও বঙ্গবন্ধু প্রযুক্তি কাঠামো দাঁড় করিয়েছেন – মোস্তাফা জব্বার – টেক শহর বিশ্বকাপে পর্তুগালকে ফেবারিট মানছেন আর্জেন্টাইন তারকা – স্পোর্টস প্রতিদিন বিশ্ববাজারে আবারও কমল জ্বালানি তেলের দাম গর্তে লুকিয়ে থাকা ইঁদুরটি দেখলো চাষী ও তার স্ত্রী দুজনে মিলে

সাইবার নিরাপত্তায় দক্ষিণ এশিয়ার শীর্ষে বাংলাদেশ

  • আপডেট সময় মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : সাইবার নিরাপত্তার সূচকে উন্নতি ঘটেছে বাংলাদেশের। বিশ্বের ১৬০টি দেশের মধ্যে ২৭ ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান ৩৮তম স্থানে। গত বছরের সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৬৫তম। আর দক্ষিণ এশিয়ার দেশগুলোর সাইবার নিরাপত্তা খাতে শীর্ষ অবস্থানে পৌঁছেছে বাংলাদেশ।

এস্তোনিয়াভিত্তিক ই-গভার্নেন্স অ্যাকাডেমি ফাউন্ডেশনের করা ‘ন্যাশনাল সাইবার সিকিউরিটি ইনডেক্স (এনসিএসআই)’ বা জাতীয় সাইবার নিরাপত্তা সূচক থেকে উঠে এসেছে এই তথ্য। বিশ্বের বিভিন্ন দেশের সাইবার নিরাপত্তা ও ডিজিটাল উন্নয়ন পরিস্থিতি বিশেষ করে সাইবার হামলা প্রতিরোধের প্রস্তুতি, সাইবার ঘটনা, অপরাধ ও বড় ধরনের সঙ্কট ব্যবস্থাপনায় তৎপরতা মূল্যায়ন করে ন্যাশনাল সাইবার সিকিউরিটি ইনডেক্স (এনসিএসআই) তৈরি করা হয়।

এনসিএসআই সূচকে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ ৫৯.৭৪ স্কোর নিয়ে রয়েছে শীর্ষে। এই অঞ্চলের দেশগুলোর মধ্যে ভারতের অবস্থান ৩৯তম। সূচকে শ্রীলংকা ও পাকিস্তানের অবস্থান যথাক্রমে ৬৯ ও ৭০তম স্থানে।

এনসিএসআইয়ের ওয়েবসাইটে প্রকাশিত সর্বশেষ সূচকে সারাবিশ্বে ৯৬.১০ স্কোর নিয়ে শীর্ষে আছে গ্রিস। ৯২.২১ এবং ৯০.৯১ স্কোর নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে চেক রিপাবলিক এবং এস্তোনিয়া। এছাড়া যুক্তরাষ্ট্রের অবস্থান ১৭তম; যুক্তরাজ্য আছে ১৯তম স্থানে।

বিশ্বের প্রথম ২০টি দেশের মধ্যে এশিয়ার একমাত্র প্রতিনিধি সিঙ্গাপুর, দেশটির অবস্থান ১৬ নম্বরে।

সাইবার নিরাপত্তা সূচকে দ্রুত অগ্রগতি প্রসঙ্গে বাংলাদেশ সরকারের বিজিডি ই-গভ সার্ট প্রকল্পের পরিচালক তারেক এম বরকতউল্লাহ বলেন, ‘সাইবার নিরাপত্তায় বাংলাদেশের সক্ষমতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ ধরনের স্বীকৃতি আমাদেরকে সাইবার হামলা প্রতিহত করতে উৎসাহিত করবে এবং সাইবার নিরাপত্তায় বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করবে।’



Source by [author_name]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102